শুক্রবার, ১৭ জুন, ২০২২ ০০:০০ টা

ঢাবির ৯২২ কোটি টাকার বাজেট পাস

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

২০২২-২৩ অর্থবছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য ৯২২ কোটি ৪৮ লাখ টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের অন্যতম সিদ্ধান্তকরী ফোরাম সিনেট। এটি গত অর্থবছরের চেয়ে ৯০ কোটি ৬৯ লাখ টাকা বেশি। গত বছর বাজেটের পরিমাণ ছিল ৮৩১ কোটি ৭৯ লাখ টাকা। গতকাল বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের বার্ষিক অধিবেশনে এ বাজেট অনুমোদন দেওয়া হয়। অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ২০২২-২৩ অর্থবছরের মূল বাজেট ও ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেট উপস্থাপন করেন। প্রস্তাবিত এ বাজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন, ভাতা ও পেনশন বাবদই ব্যয় হবে ৬৭১ কোটি ৯৪ লাখ টাকা, যা মোট বাজেটের ৭২.৮৫ ভাগ। গবেষণা খাতে বরাদ্দ করা হয়েছে মূল বাজেটের মাত্র ১ দশমিক ৬৩ শতাংশ, টাকার অঙ্কে যা মাত্র ১৫ কোটি ৫ লাখ টাকা। তবে গত বছরের তুলনায় এ বছর এককভাবে এ খাতের বরাদ্দ বেড়েছে। গত বছর বরাদ্দ ছিল ১১ কোটি টাকা।

এ ছাড়া এ বছর পণ্য ও সেবা খাতে বরাদ্দ ১৭৯ কোটি ৯৯ লাখ টাকা; বাজেটের ১৯.৫১ শতাংশ, অন্যান্য অনুদান বাবদ ৩৩ কোটি ৫৪ লাখ টাকা; মূল বাজেটের ৩.৬৪ শতাংশ এবং মূলধন অনুদান ২১ কোটি ৯৫ লাখ টাকা; মূল বাজেটের ২.৩৯ শতাংশ।

বাজেটের সর্বমোট অর্থের ৭৮১ কোটি ৯৪ লাখ টাকা অনুদান দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ আয় ধরা হয়েছে ৮৩ কোটি টাকা। এ হিসেবে এবারের বাজেটে ঘাটতির পরিমাণ ৫৭ কোটি ৫৪ লাখ টাকা, যা প্রাক্কলিত ব্যয়ের ৬ দশমিক ২৪ শতাংশ।

বার্ষিক অধিবেশনে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সিনেট চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সর্বশেষ খবর