বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২ ০০:০০ টা

রাজশাহীর মোহনপুরে অনলাইনে আদালতের রায় ও আদেশ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

আদালতের যেকোনো আদেশের কপি পেতে বা জানতে বাদী-বিবাদীকে নানা ভোগান্তির মধ্যে পড়তে হয়। তবে সেই ভোগান্তি দূর করতে আদালতপাড়ায় লেগেছে প্রযুক্তির ছোঁয়া। রাজশাহীর মোহনপুর উপজেলায় সহকারী জজ আদালতের বিভিন্ন আদেশ ও রায় প্রকাশিত হচ্ছে অনলাইনে। এরই মধ্যে এ উদ্যোগ আদালত সংশ্লিষ্টদের প্রশংসা কুড়িয়েছে।

ইন্টারনেট সংযুক্ত যে কোনো ডিজিটাল ডিভাইস থেকে এ আদালতের নামে থাকা ওয়েবসাইটে প্রবেশ করে প্রকাশিত পূর্ণাঙ্গ আদেশ ও রায় দেখার সুযোগ আছে। নিজ প্রচেষ্টা আর উদ্যোগে এমনই এক পরিবর্তনের ধারা সূচনা করেছেন এই আদালতের বিচারক সহকারী জজ আবদুল মালেক। আদালতের নামে থাকা ওয়েবসাইট (Civil Court (Mohonour), Rajshahi) থেকে জানা গেছে, ওই আদালতের দেওয়ানি ও পারিবারিক মামলার পূর্ণাঙ্গ রায় এবং অন্তর্বর্তীকালীন বা অস্থায়ী নিষেধাজ্ঞাসহ বিভিন্ন দরখাস্ত ও প্রতিবেদন বিষয়ে দেওয়া গুরুত্বপূর্ণ আদেশ অনলাইনে প্রকাশ হচ্ছে। ফলে আইনজীবী, আইনজীবীর ক্লার্ক ও বিচারপ্রার্থীরা আদালতে না এসেই চলমান মামলার আদেশ ও নিষ্পত্তি করা মামলার রায়ের বিষয়ে বিস্তারিত জানতে পারছেন।

রাজশাহী আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট পারভেজ তৌফিক জাহেদী বলেন, মোহনপুর সহকারী জজ আদালতের এমন ব্যতিক্রমী চর্চা মাইলফলক হিসেবে থাকবে। আইন বলছে আদালতকে হতে হবে জনসাধারণের জন্যে উন্মুক্ত, মানে শুধু আদালত কক্ষ না, আদালতের পূর্ণাঙ্গ রায়ও এর অন্তর্ভুক্ত। নকল উত্তোলনের আগেই যদি তা অনলাইনে দেখা যায়, তাহলে আদালতের নিরপেক্ষতা ও রায় সম্পর্কে মানুষ যেমন সম্যক ধারণা লাভ করতে পারবে, তেমনই আদালতের প্রতি তাদের আস্থা ও শ্রদ্ধা বৃদ্ধি পাবে। রাজশাহী বারের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এজাজুল হক মানু বলেন, নিম্ন আদালতের এমন কার্যক্রম নবীন বিচারক, গবেষক ও আইনের শিক্ষার্থীদের জন্যেও কাজে আসবে।

সর্বশেষ খবর