শুক্রবার, ২৪ জুন, ২০২২ ০০:০০ টা

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে পণ্যের বাজারে ঊর্ধ্বগতি

বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব আন্তর্জাতিক বাজারের ওপর পড়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের বাজারেও প্রভাব পড়েছে। এ যুদ্ধের কারণে আমদানিনির্ভর পণ্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজারেও ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের বাজেট অধিবেশনে গতকালের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের মমতা হেনা লাভলীর প্রশ্নের লিখিত জবাবে এসব কথা বলেন। তিনি আরও জানান, নিত্যপণ্যের দাম ভোক্তাদের নাগালের মধ্যে রাখার জন্য সরকার নানা ধরনের পরিকল্পনা নিয়েছে। ইতোমধ্যে ব্যবসায়ী নেতাদের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় বৈঠক করেছে। এ ছাড়া নিত্যপণ্যের মূল্য নিয়মিত পর্যবেক্ষণের জন্য এবং সে অনুযায়ী প্রতিবেদন দেওয়ার জন্য ‘দ্রব্যমূল্য পর্যালোচনা এবং পূর্বাভাস সেল’ গঠন করা হয়েছে।

এ ছাড়া টিসিবির ঢাকাসহ সারা দেশে ৩ হাজার ডিলারের মাধ্যমে ট্রাক সেলের মাধ্যমে খোলা বাজারে নিত্যপণ্য বিক্রি করা হচ্ছে। বর্তমানে বাজার নিয়ন্ত্রণে রয়েছে।

আওয়ামী লীগের মোজাফফর হোসেনের প্রশ্নের লিখিত জবাবে বাণিজ্যমন্ত্রী জানান, ২০২০-২১ অর্থবছরে বিশ্বের ২০৩টি দেশে ৭৫১টি পণ্য রপ্তানি করে ৩৮ দশমিক ৭৬ বিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে।

বিএনপি দলীয় সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের প্রশ্নের লিখিত জবাবে টিপু মুনশি জানান, বাংলাদেশের ২০২০-২১ অর্থবছরে মোট রপ্তানির পরিমাণ ছিল ৪৫ হাজার ৩৬৭ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলার। আমদানির পরিমাণ ছিল ৬১ হাজার ৬০৯ দশমিক ২০ মিলিয়ন মার্কিন ডলার। ২০২০-২১ অর্থবছরে বাণিজ্য ঘাটতির পরিমাণ ১৬ হাজার ২৪২ দশমিক ০১ মিলিয়ন মার্কিন ডলার।

সরকারি দলের শহীদুজ্জামান সরকারের প্রশ্নের লিখিত জবাবে টিপু মুনশি জানান, ২০০৯ সালে বর্তমান সরকার নতুন করে কুয়েত, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়ার সঙ্গে বাণিজ্য চুক্তি সম্পাদন করেছে। এর বাইরে চীন, ভারত, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইরান, ইউক্রেন, বেলারুশসহ ৪৪টি দেশের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি রয়েছে।

সর্বশেষ খবর