শনিবার, ২৫ জুন, ২০২২ ০০:০০ টা

বসুন্ধরার ত্রাণে খুশির ঝিলিক হাজারো প্রাণে

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটের কানাইঘাট পৌরসভার কান্দিপুর গ্রামের ষাটোর্ধ্ব বিধবা তৈমুন্নেছা। তিন মেয়ে নিয়ে সংসার। স্বামী কিংবা ছেলেসন্তান নেই। এমনিতেই টানাটানি, এর ওপর এক মাসের ব্যবধানে দুই দফা বন্যা। তৈমুন্নেছার ঘরে বুকসমান পানি। তাই তিন মেয়েকে নিয়ে আশ্রয় নিয়েছেন পরিচিত একজনের দোকানে। গেল বন্যায় কিছু সাহায্য পেয়েছিলেন, এবার কেউ হাত বাড়ায়নি। পানির মধ্যে এ বাড়ি-ও বাড়ি ভিক্ষা করে দুই মুঠো খাবারের ব্যবস্থা করার চেষ্টা চালান। কোনো দিন কারও দয়া হলে খাবার পান, না হলে মেয়েদের নিয়ে উপোস করতে হয়। তিন দিন আগে ত্রাণ হিসেবে ১ কেজি চিড়া, আধাকেজি মুড়ি আর সামান্য গুড় পেয়েছিলেন। তা দিয়ে দুই দিন চালিয়েছেন। এর পর থেকে আর দানাপানি পড়েনি পেটে।

গতকাল জামেয়া ইসলামিয়া দারুল উলুম দারুল হাদিস কানাইঘাট মাদরাসা মাঠে যখন দেশের শীর্ষ শিল্প গ্রুপ বসুন্ধরার ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের সৌজন্যে পাঠানো ত্রাণের প্যাকেটটি হাতে নেন তখন তার মুখজুড়ে হাসির ঝিলিক। প্যাকেট হাতে নিয়ে যেন ভাষা হারিয়ে ফেলেন মুখের। অশ্রু ছলছল চোখে কৃতজ্ঞতা জানাতে গিয়ে বললেন, ‘দুনিয়া আখেরাতে আল্লায় বেটার ভালা খরউক্কা। তান হখলতাত আল্লায় বরকত দেউক্কা।’ (দুনিয়া ও আখেরাতে আল্লাহ তাঁর ভালো করুন। তাঁর সবকিছুতে আল্লাহ যেন আরও বরকত দেন।)

এমন অভিব্যক্তি শুধু তৈমুন্নেছারই নয়, গতকাল কানাইঘাট দারুল উলুম মাদরাসা মাঠে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের পক্ষ থেকে পাঠানো ত্রাণ নিতে আসা প্রায় সবারই। বেলা ২টায় মাদরাসা মাঠে কানাইঘাটের আড়াই হাজার বন্যার্তের মধ্যে বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের এ ত্রাণ বিতরণ করা হয়। এর আগে সকালে সিলেটের জেলা প্রশাসক মো. মুজিবর রহমানের উপস্থিতিতে জেলা ত্রাণ কর্মকর্তা নুরুল ইসলামের হাতে বন্যার্তদের মধ্যে বিতরণের জন্য আরও সাড়ে ৫ হাজার ত্রাণের প্যাকেট তুলে দেন বসুন্ধরা গ্রুপের কর্মকর্তারা। জেলা প্রশাসনের কাছে ত্রাণ হস্তান্তর ও সেনাবাহিনীর তত্ত্বাবধানে কানাইঘাটে বিতরণকালে বসুন্ধরা গ্রুপের পক্ষে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের ফরেন অ্যাডভাইজার ড. সাজ্জাদ হায়দার, হেড অব পাবলিক রিলেশন অফিসার (পিআর) মেজর (অব.) শেখ মোহাম্মদ মিজানুর রহমান, মেজর (অব.) জুবায়ের আহমেদ সরকার, স্কোয়াড্রন লিডার (অব.) গোলাম মোস্তফা, লেফটেন্যান্ট (অব.) আবদুল মান্নান, ব্যবস্থাপনা পরিচালকের সেক্রেটারি আমিনুল ইসলাম প্রমুখ। সেনা কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন মেজর আহমাদুর রহমান ও ক্যাপ্টেন শরীফ আহমেদ।

ত্রাণসামগ্রী আনুষ্ঠানিকভাবে গ্রহণ শেষে জেলা প্রশাসক মো. মুজিবর রহমান বলেন, বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে পাওয়া সাড়ে ৫ হাজার প্যাকেট ত্রাণ উপদ্রুত উপজেলাগুলোয় পাঠিয়ে দেওয়া হবে। তিনি বসুন্ধরা গ্রুপের মানবিক এ কর্মকাণ্ডের প্রশংসা করেন।

বসুন্ধরা গ্রুপের ফরেন অ্যাডভাইজার ড. সাজ্জাদ হায়দার জেলা প্রশাসককে ধন্যবাদ জানিয়ে এ সময় বলেন, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান এবং ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর বন্যার্তদের জন্য ত্রাণ ও নগদ টাকা পাঠাচ্ছেন। সিলেট ছাড়াও দেশের বন্যাকবলিত বিভিন্ন জেলায় বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে ত্রাণ পাঠানো হচ্ছে। বসুন্ধরা গ্রুপ দেশ ও মানুষের কল্যাণে কাজ করে। দুর্গত মানুষের পাশে সব সময় বসুন্ধরা গ্রুপ ছিল, আগামীতেও থাকবে।

সর্বশেষ খবর