শুক্রবার, ১ জুলাই, ২০২২ ০০:০০ টা

কাজী জাফর আহমদের ৮৪তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক

কাজী জাফর আহমদের ৮৪তম জন্মদিন আজ

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক প্রধানমন্ত্রী ও জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান কাজী জাফর আহমদের ৮৪তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে কুমিল্লার চৌদ্দগ্রাম থানাধীন চিওড়া কাজীবাড়ীতে দিনব্যাপী পবিত্র কুরআন তেলাওয়াত, কবর জিয়ারত, দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। দোয়া মাহফিলে মরহুমের রাজনৈতিক সহকর্মী, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন ও শুভানুধ্যায়ীদের উপস্থিত হয়ে রূহের মাগফিরাত কামনার জন্য জাতীয় পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবিব লিংকন ও যুগ্ম মহাসচিব সাবেক ছাত্রনেতা কাজী মো. নজরুল বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন। উল্লেখ্য, জন্মদিন উপলক্ষে বন্যাদুর্গত এলাকায় জাতীয় পার্টির (কাজী জাফর) পক্ষ থেকে খাদ্য বিতরণ করা হবে।

কাজী জাফর আহমদ ৬৩ বছরের এক বর্ণাঢ্য ও বৈচিত্র্যময় রাজনৈতিক জীবনের অধিকারী ছিলেন। ভাষা আন্দোলনের সিঁড়ি বেয়ে তিনি রাজনীতির অঙ্গনে প্রবেশ করেন। ১৯৫৫ সালে তিনি সক্রিয়ভাবে রাজনীতিতে যোগদান করেন। রাজশাহী জেলা ছাত্র ইউনিয়নের যুগ্ম সম্পাদক এবং রাজশাহী কলেজ সাহিত্য মজলিশের মুখপত্র সাহিত্যিকীর সম্পাদক হিসেবে তাঁর কর্মময় রাজনীতিতে পদচারণা শুরু।

১৯৩৯ সালের ১ জুলাই কুমিল্লার চিওড়া কাজী পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। মেধাবী ছাত্র হিসেবে তিনি খুলনা জেলা স্কুল থেকে প্রথম বিভাগে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীকালে রাজশাহী সরকারি কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ অনার্স ও এমএ (ইতিহাস) পাস করেন।

সর্বশেষ খবর