রবিবার, ৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশকে বিদ্যুৎ দিতে লাইন বসানো নিয়ে তীব্র উত্তেজনা ফারাক্কায়

কলকাতা প্রতিনিধি

ভারতের ঝাড়খণ্ডের গোড্ডা থেকে প্রতিবেশী বাংলাদেশে বিদ্যুৎ দিতে সঞ্চালন লাইন নির্মাণ প্রকল্পকে ঘিরে গতকাল পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার ফারাক্কার জাফরগঞ্জ গ্রামে তীব্র উত্তেজনা দেখা দেয়। গ্রামের যেসব লোকের জমির ওপর দিয়ে লাইন বসানো হচ্ছিল, তাদের অভিযোগ- উপযুক্ত ক্ষতিপূরণ না দিয়েই শিল্পগোষ্ঠী আদানি বিদ্যুৎ লাইন বসাচ্ছে। এই নিয়ে বাংলাদেশকে বিদ্যুৎ সরবরাহ করতে ঝাড়খে র গোড্ডা হয়ে ফারাক্কার বেনিয়াগ্রাম দাদনতোলার ওপর দিয়ে আদানি গোষ্ঠীর কেভি সঞ্চালন লাইন নির্মাণ (হাইটেনসন কেবল) নিয়ে যাওয়াকে কেন্দ্র করেই মূলত উত্তেজনা। গতকাল ফারাক্কার জাফরগঞ্জের দাদনটোলা গ্রামবাসীর সঙ্গে আদানি গোষ্ঠীর লোকদের সংঘর্ষ বাধে।  গত কয়েক দিন ধরে উত্তপ্ত ফারাক্কা। গ্রামবাসী তাদের জমির ওপর দিয়ে ‘সঞ্চালন লাইন’ নিয়ে যেতে দেবে না। যা ঘিরেই শুরু হয় বিপত্তি। শনিবার তা চরম আকার নেয়। ঘটনার খবর পেয়ে গ্রামবাসীকে বোঝাতে ছুটে আসে ফারাক্কার পুলিশ কর্মকর্তারা। কিন্তু নিজের অবস্থান থেকে একচুলও নড়তে নারাজ গ্রামবাসী। উত্তেজিত গ্রামবাসীর সঙ্গে বচসার সৃষ্টি হয় পুলিশের। এক সময় পুলিশকে লক্ষ্য করে পাথর ছোড়ে গ্রামবাসী, তাতে জখম হয় কয়েকজন পুলিশ সদস্য। পাল্টা পুলিশের তরফেও প্রতিরোধ গড়ে তোলা হয়, আত্মরক্ষায় স্থানীয় বাসিন্দাদের ওপর পুলিশ লাঠিচার্জ করলে দুজন গ্রামবাসী আহত হন। আহতদের সবাইকেই জঙ্গিপুর মহকুমা সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এ দিন দুপুরের দিকে পুলিশ নিয়ে আদানির কর্মীরা গ্রামে এলে জেলা পরিষদের সদস্য ও স্থানীয় কংগ্রেস নেতা আশিক ইকবাল সোশ্যাল মিডিয়াতে ঘটনাটি লাইভ করেন। আর মুহূর্তেই পুলিশের সঙ্গে বচসা বাধে। উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়। এলাকায় এখন বিপুল সংখ্যক পুলিশ টহল দিচ্ছে।

ঝাড়খণ্ডের ওই বিদ্যুৎ কেন্দ্র থেকে রাজশাহী ও রংপুর অঞ্চলে বিদ্যুৎ আমদানির জন্য বাংলাদেশ ২০১৭ সালের ৫ নভেম্বর চুক্তি করে ভারতের সঙ্গে। 

সর্বশেষ খবর