শনিবার, ২৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

পশ্চিমবঙ্গে ইডির অভিযান মন্ত্রীর ঘনিষ্ঠের বাড়ি থেকে মিলল বিপুল অর্থ

কলকাতা প্রতিনিধি

ভারতের পশ্চিমবঙ্গের ‘স্কুল সার্ভিস কমিশন’ (এসএসসি) নিয়োগ দুর্নীতি মামলায় বিপুল অংকের অর্থের খোঁজ পেল ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। গতকাল থেকে রাজ্যটির অন্তত ১৪টি জায়গায় অভিযান চালায় ইডির কর্মকর্তারা। যার মধ্যে অন্যতম রাজ্যের সাবেক শিক্ষামন্ত্রী ও বর্তমান শিল্প বাণিজ্যমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ি। এ দিন সকালেই পার্থের দক্ষিণ কলকাতার নাকতলার বাড়িতে যায় ইডির কর্মকর্তারা। তার বাড়ি গিয়েই মন্ত্রীর নিরাপত্তারক্ষীর মোবাইল ফোন নিয়ে নেওয়া হয়। এরপর পার্থকে দোতলায় নিয়ে গিয়ে রাত পর্যন্ত চলে সেই জিজ্ঞাসাবাদ।

এদিকে পার্থের বাড়িতে যখন জিজ্ঞাসাবাদ চলছে ঠিক সে সময় রুপির পাহাড়ের হদিস পাওয়া যায় তারই এক ঘনিষ্ঠের বাড়ি থেকে। পার্থ-ঘনিষ্ঠ অর্পিতা মুখার্জির বাড়ি থেকে ২০ কোটি রুপি উদ্ধার হয়েছে বলে সূত্রে খবর। উদ্ধারকৃত ওই রুপির মধ্যে রয়েছে বান্ডিলে বাঁধা ২০০০ ও ৫০০ রুপির নোট। এদিন রাতে অর্পিতার টালিগঞ্জের ডায়মন্ড সাউথ সিটি বহুতল আবাসন থেকে উদ্ধার হয় ওই বিপুল পরিমাণ অর্থ। জানা গেছে, এই অর্পিতা নাকতলার উদয়ন সংঘের দুর্গাপূজার মডেল হয়েছিলেন। যে ক্লাবটি পার্থ চট্টোপাধ্যায়ের বলেই পরিচিত। ওই আবাসনটি ঘিরে রেখেছে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

ইডির তদন্তকারী কর্মকর্তাদের দাবি, নিয়োগ দুর্নীতির সঙ্গে উদ্ধার হওয়া এই রুপির যোগ রয়েছে। রুপির সঠিক পরিমাণ জানতে তা গুনতে ক্যাশ কাউন্টিং মেশিন নিয়ে অর্পিতার বাড়িতে যায় ব্যাংক কর্মকর্তারা। রুপি ছাড়াও অর্পিতার বাড়ি থেকে উদ্ধার ২০টির বেশি মোবাইল। তল্লাশি অভিযানে সোনা ও বৈদেশিক মুদ্রাও উদ্ধার হয়।

যদিও ইডির প্রাথমিক লিস্টে অর্পিতার নাম ছিল না বলেই জানা যায়। পরে তদন্ত করতে গিয়েই অর্পিতার নাম উঠে আসে। তার খোঁজ করতেই এদিন রাতে যখন তার বাড়িতে অভিযান চালানো হয়, সে সময় প্রত্যেকটি ঘর খোলা থাকলেও একটি ঘরে তালাবদ্ধ ছিল। তা দেখে সন্দেহ হয় ইডির কর্মকর্তাদের। পরে ওই ঘরের দরজা খুলতেই চোখ কপালে ওঠে ইডির কর্মকর্তাদের। দেখা যায়, দুই বস্তা ভর্তি রুপি। এরপরই তাকে জেরা করে ইডির কর্মকর্তারা। এই বিপুল পরিমাণ অর্থ কোথা থেকে এলো, ২০ টি মোবাইল কী কাজে ব্যবহার করা হতো, ওই বহুতল আবাসনে অর্পিতার আর কোনো ফ্ল্যাট আছে কি না তাও দেখা হচ্ছে। ওই রুপির বিষয়ে পার্থ চট্টোপাধ্যায় কিছু জানেন কি না তা জানা হচ্ছে।

পরে ইডির তরফ থেকে বিপুল পরিমাণ অর্থের ছবিসহ টুইট করা হয়। সেখানে লেখা হয় ‘পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন এবং পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের নিয়োগ দুর্নীতির তদন্ত শুরু করে বেশ কয়েকটি জায়গায় অভিযান চালানো হচ্ছে।’

উল্লেখ্য, ২০১৬ সালে এসএসসি পরীক্ষার মাধ্যমে নবম ও দশম শ্রেণিতে শিক্ষক, গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে নিয়োগ মামলায় প্রায় ৫০০ কোটি রুপির দুর্নীতি হয়েছে বলে অভিযোগ। এই আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছে পার্থ চ্যাটার্জি শিক্ষামন্ত্রী থাকার সময়েই।

সর্বশেষ খবর