রবিবার, ২৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

আইনি সহায়তা কার্যক্রমকে গতিশীল ও সেবাবান্ধব করা হবে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সরকারি আইনি সহায়তা কার্যক্রমকে আরও গতিশীল ও সেবাবান্ধব করা হবে। এজন্য সরকার বহুমুখী পদক্ষেপ নিয়েছে। গতকাল রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে  লিগ্যাল এইড প্যানেল আইনজীবীদের জন্য এডিআর কর্মশালা এবং জেলাভিত্তিক সেরা প্যানেল আইনজীবী সম্মাননা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।  জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা এবং বাংলাদেশ  ইউএসএইড-এর প্রমোটিং পিস অ্যান্ড জাস্টিস অ্যাকটিভিটি এ কর্মশালার আয়োজন করে। আইন সচিব মো. গোলাম সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ ইউএসএইড-এর ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড গভর্ন্যান্স অফিসের পরিচালক ক্রিস্টিন ওয়ালস এবং  প্রমোটিং পিস অ্যান্ড জাস্টিস অ্যাকটিভিটির চিফ অব পার্টি হেদার গোল্ডস্মিথ বক্তৃতা করেন।

আইনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন বিচার প্রাপ্তিতে অসমর্থ জনগণকে আইনগত সহায়তা দিতে ‘আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০’ জাতিকে উপহার দেন।

তিনি বলেন, আইন সংশোধনের মাধ্যমে জেলা লিগ্যাল এইড অফিসকে বিকল্প বিরোধ নিষ্পত্তির কেন্দ্র হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। ফলে বিকল্প বিরোধ নিষ্পত্তিতে দক্ষতা উন্নয়নের মাধ্যমে জেলা লিগ্যাল এইড অফিসার এবং প্যানেল আইনজীবীগণের নেতৃত্বে বিকল্প পন্থায় বিরোধ নিষ্পত্তি হচ্ছে।

সর্বশেষ খবর