বুধবার, ৩ আগস্ট, ২০২২ ০০:০০ টা

একটি ভুল হলেই পারমাণবিক যুদ্ধ

গুতেরেস

প্রতিদিন ডেস্ক

স্নায়ুযুদ্ধের পর বিশ্ব আর এমন বিপজ্জনক পরিস্থিতিতে পড়েনি। একটিমাত্র ভুল পদক্ষেপ হলেই বিশ্ব পারমাণবিক যুদ্ধের মধ্য দিয়ে নিশ্চিহ্ন হওয়ার ঝুঁকিতে পড়বে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সোমবার পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে (এনপিটি) স্বাক্ষরকারী দেশগুলোর সম্মেলনে এসব কথা বলেন। সূত্র : গার্ডিয়ান

জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠানে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, এখন পর্যন্ত আমরা খুবই ভাগ্যবান (পরমাণু যুদ্ধ হয়নি)। ক্রমবর্ধমান বিশ্বব্যাপী উত্তেজনার মধ্যে মানবজাতি পারমাণবিক ধ্বংস থেকে কেবল একটি ভুল হিসাবের দূরত্বে অবস্থান করছে।

এনপিটি চুক্তির লক্ষ্য- সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে কাজ করা। পাঁচটি বৃহত্তম পারমাণবিক শক্তিসহ বিশ্বের প্রায় প্রতিটি দেশ এনপিটিতে স্বাক্ষর করেছে।

কিন্তু ভারত, ইসরায়েল, উত্তর কোরিয়া এবং পাকিস্তান স্বাক্ষর করতে রাজি হয়নি।

জাতিসংঘ মহাসচিব গুতেরেস বলেন, বিশ্ব এখন পর্যন্ত পারমাণবিক বিপর্যয় এড়ানোর ভাগ্য উপভোগ করছে। যা দীর্ঘস্থায়ী না-ও হতে পারে। তিনি বিশ্বকে এ ধরনের সব অস্ত্র নির্মূল করার জন্য নতুন করে চাপ দেওয়ার আহ্বান জানান। মহাসচিব সতর্ক করে বলেন, আন্তর্জাতিক উত্তেজনাগুলো ‘নতুন উচ্চতায় পৌঁছেছে’। তিনি উদাহরণ হিসেবে বিশেষ করে ইউক্রেন আক্রমণ, কোরীয় উপদ্বীপে উত্তেজনা এবং মধ্যপ্রাচ্যের দিকে ইঙ্গিত করেন।

ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরুর কয়েক দিন পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার পারমাণবিক বাহিনীকে উচ্চ সতর্কতায় রেখেছিলেন। এনপিটি সম্মেলনে পুতিন পাঠানো লিখিত বক্তব্যে বলেন, ‘পরমাণু যুদ্ধে কেউ বিজয়ী হতে পারবে না এবং এ অস্ত্র কখনই ব্যবহৃত হওয়া উচিত নয়।’

সর্বশেষ খবর