শনিবার, ৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ভারতে পাচারকালে পাঁচ পাচারকারীসহ ছয়জন আটক

চক্রের কবল থেকে দুই নারী উদ্ধার

সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের মিজমিজি বাতানপাড়া এলাকায় অভিযান চালিয়ে ভারতে পাচারকালে পাঁচ নারী পাচারকারীসহ ছয়জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। এ সময় পাচারকারীর কবল থেকে দুই নারীকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে একজন অপ্রাপ্ত বয়স্ক নারী রয়েছে। এক নারী তাদের কাছ থেকে পালিয়ে এসে র‌্যাবকে ঘটনাটি জানায়। এ বিষয়ে গতকাল দুপুরে সিদ্ধিরগঞ্জের আদমজীর র‌্যাব-১১-এর ব্যাটালিয়ন সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে অধিনায়ক লে. কর্নেল তানভীর মাহমুদ পাশা এসব তথ্য জানান। এর আগে বৃহস্পতিবার বিকালে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। এ সময় পাচারকারীদের কাছ থেকে পাচারের কাজে ব্যবহৃত বেশ কয়েকটি মোবাইল ফোন, ভিকটিমের ডেবিট কার্ড ও  টাকা রাখার ব্যাগ উদ্ধার করা হয়েছে। গ্রেফতাররা হলেন- ঝুমা আক্তার (২৮), শারমিন আক্তার (২৯), মিনারা ওরফে রিনা (৩৫), শাহজামাল, রাবেয়া আক্তার (২৭) ও কমলি খাতুন ওরফে সিমা (৩২)। তানভীর মাহমুদ পাশা জানান, মানব পাচারকারীরা এক নারীকে বিউটি পার্লারে কাজ দেওয়ার কথা বলে যশোরের বেনাপোল সীমান্তে নিয়ে যায়। একপর্যায়ে তাকে ভারতের কাঁটাতারের বেড়া অতিক্রম করে যেতে বললে তিনি বুঝতে পারেন তাকে পাচার করা হচ্ছে।

তিনি যেতে রাজি না হলে পাচারকারীরা তাকে মারধর করেন। একপর্যায়ে তিনি কৌশলে পালিয়ে আসেন এবং পরবর্তীতে তিনি বাসে চড়ে যশোর থেকে নারায়ণগঞ্জ আসেন। ভিকটিমে কাছ থেকে এ বিষয়ে লিখিত অভিযোগ পাওয়ার পর র‌্যাবের আভিযানিক দল ভিকটিমের দেওয়া তথ্য অনুযায়ী তাদের গ্রেফতার করে।

র‌্যাব-১১ এর অধিনায়ক আরও জানান, উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে ভারতে পাচারের জন্য চক্রটি ওই স্থানে নিয়ে আসে এবং এদের মধ্যে অপ্রাপ্ত বয়স্ক নারী ভিকটিমকে বৃহস্পতিবার রাতেই ভারতে পাচার করার পরিকল্পনা ছিল। প্রাথমিক অনুসন্ধান ও গ্রেফতার মানব পাচারকারীদের জিজ্ঞাসাবাদে জানা যায়, এই চক্রটি দীর্ঘদিন ধরে সহজ-সরল অভাবী নারীদের উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে অবৈধভাবে ভারতে পাচার করে আসছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতাররা ঘটনার সত্যতা স্বীকার করেছেন। মানব পাচার চক্রে জড়িত অন্যদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন র‌্যাব-১১ এর অধিনায়ক। গ্রেফতার আসামির বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ থানায় মামলার প্রস্তুতি ও তাদের হস্তান্তর কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে তিনি জানান।

 

সর্বশেষ খবর