শিরোনাম
বুধবার, ৩১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

পর্যাপ্ত চাল মজুদ আছে : খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে ১৯ লাখ ৫০ হাজার ৫৩১ টন চাল মজুদ আছে। চালের অভাব নেই, পর্যাপ্ত পরিমাণ চাল মজুদ আছে। আশা করছি কৃষকরা তাদের ধানের ন্যায্যমূল্য পাবে এবং ভোক্তারা সুবিধা পাবে। গতকাল নওগাঁ সার্কিট হাউসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, আরও দুই দিন চাল সংগ্রহের সময় আছে। এ দুই দিনে আরও প্রায় ৫০ হাজার টন চাল সংগ্রহ হবে। এতে লক্ষ্যমাত্রার শতভাগ চাল সংগ্রহ হবে। তবে খোলাবাজারে ধানের দাম বেশি থাকায় সংগ্রহ কম হয়েছে। তবে ৫০ শতাংশ সংগ্রহ হবে বলে আশাবাদী। আমাদের হিসাবে বাইরের বাজারে চালের দাম কেজিতে ৫-৬ টাকা বৃদ্ধি পেয়েছে। ভোক্তাদের কষ্ট না দিতে সাশ্রয়ী মূল্যে সারা দেশে ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচি চালু করা হচ্ছে।

ওএমএস প্রসঙ্গে সাধন চন্দ্র মজুমদার বলেন, আগে ৮১৩টি ওএমএস কেন্দ্র চালু ছিল এবং ১ টন চাল বিক্রি করা হতো। বর্তমান পরিস্থিতি বিবেচনা করে সারা দেশে ২ হাজার ৩৬৩টি কেন্দ্রে ২ টন চাল বিক্রি করা হবে। এ ছাড়া ঢাকা মহানগরীতে ৫০টি ট্রাকে ৩০ টাকা কেজি দরে সাড়ে তিন টন চাল বিক্রি হবে। টিসিবি কার্ডধারীদেরও অগ্রাধিকার দেওয়া হবে এবং মাসে ৫ কেজি করে দুইবার চাল বিক্রি হবে।

খাদ্যমন্ত্রী বলেন, খাদ্যবান্ধব কর্মসূচিতে ১০ হাজার ১১০ জন ডিলারের মাধ্যমে ৫০ লাখ পরিবারের মাঝে ১৫ টাকা কেজি দরে মাসে ৩০ কেজি চাল বিক্রি হবে। খাদ্যবান্ধবদের জন্য স্মার্টকার্ড দেওয়া হবে। ইতোমধ্যেই ৮০ শতাংশ যাচাই-বাছাই কাজ প্রায় শেষ। এতে করে অবৈধভাবে ব্যবহার করতে পারবে না। ওএমএস ও খাদ্যবান্ধব কর্মসূচির সুবিধাভোগীরা বাজারে চাল কিনতে না গেলে স্বাভাবিকভাবেই চালের দাম কমে আসবে বলে মনে করেন মন্ত্রী। তিনি আরও বলেন, এ বছর আউশ ধান ভালো হয়েছে। অনেকেই জানিয়েছে আমন ধানের চাল থেকে আউশের চাল অনেকটা ভালো। এ ধানে মরা দানা নেই।

সর্বশেষ খবর