শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে প্রাকৃতিক রাবার মেলা

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে প্রাকৃতিক রাবার ও রাবারভিত্তিক শিল্পপণ্য মেলা। আগামী ৭ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সাত দিনব্যাপী প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ মেলা। চট্টগ্রাম নগরের এম এ আজিজ স্টেডিয়াম-সংলগ্ন জিমনেশিয়াম মাঠে মেলা উন্ম্ক্তু থাকবে সবার জন্য। বাংলাদেশ রাবার বোর্ড এ মেলার আয়োজন করছে। জানা যায়, মেলায় প্রাকৃতিক রাবার চাষের সঙ্গে সম্পৃক্ত স্টেকহোল্ডারগণ এবং রাবারভিত্তিক শিল্পপ্রতিষ্ঠানগুলো অংশগ্রহণ করবে। মেলায় নানা আকর্ষণের মধ্যে আছে- সেমিনার, কুইজ, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, রাবার চাষ ও শিল্পপণ্যভিত্তিক ভিডিও প্রদর্শন ও শিল্পপণ্যের সমাহার। প্রদর্শনীর সঙ্গে থাকবে ক্রয়-বিক্রয়ের সুযোগ। মেলায় রাবার নিয়ে বিশেষ চারটি প্রবন্ধ উপস্থাপন করা হবে। এর মধ্যে আছে- প্রাকৃতিক রাবার ও রাবারভিত্তিক শিল্পপণ্য ও এর গুণগত মান, রাবার চাষ : আন্তর্জাতিক প্রেক্ষিত ও বাংলাদেশ, বাংলাদেশে রাবার চাষ : সমস্যা ও সম্ভাবনা এবং টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য অর্জনে রাবার চাষের ভূমিকা। বাংলাদেশ রাবার বোর্ডের চেয়ারম্যান সৈয়দা সারওয়ার জাহান বলেন, দেশে  প্রথমবারের মতো রাবার মেলা হতে যাচ্ছে। এর মাধ্যমে সাধারণ মানুষের কাছে রাবার পণ্যের পরিচিতি, প্রয়োজনীয়তাসহ নানা বিষয়ে আকৃষ্ট করার চেষ্টা করব। মেলায় ৫০টি স্টল থাকবে।

আশা করি, সবার সরব অংশগ্রহণে মেলা সফল হবে। জানা যায়, প্রাকৃতিক রাবারের বহুবিধ ব্যবহার বিশ্বজুড়ে স্বীকৃত। শিল্পকারখানা, যোগাযোগ ব্যবস্থার নির্মাণসামগ্রী, রাস্তার কার্পেটিং, বিমান, বাস, ট্রাক, প্রাইভেট কার, বেবি ট্যাক্সি, মোটরসাইকেল, রিকশা, বাইসাইকেলের টায়ার-টিউব, চপ্পল, হোস পাইপ, রাবার সোল, বাকেট, গ্যাসকেট, অয়েলসিল, পাট ও বস্ত্রশিল্পের বিভিন্ন উপকরণ, ফোমম্যাট্রেস, ব্যাটারির বক্স, স্প্রিং, গরম পানির বোতল, সিল, কনডম, রান্নার সামগ্রী, ওয়েটস্যুট, কনভেয়র বেল্ট, প্যাড, বাম্পার, রাবার ম্যাট, পিচ্ছিলরোধী ফ্লোর ম্যাট, নৌকার ম্যাট, সার্জিক্যাল গোভ, বিভিন্ন চিকিৎসা সামগ্রী, প্যাসিফায়ার, খেলনা ইত্যাদি রাবার থেকে তৈরি হয়। রাবার থেকে হাজার হাজার দ্রব্যসামগ্রীও উৎপাদিত হয়। ইতিপূর্বে রাবার কাঠ জ্বালানি হিসেবে ব্যবহৃত হলেও বর্তমানে বিএফআইডিসি শিল্প ইউনিটগুলোতে ট্রিটমেন্ট ও সিজনিং করে বিভিন্ন ধরনের উন্নতমানের আসবাবপত্র, যেমন সোফাসেট, খাট, দরজা-জানালা, ডাইনিং টেবিল, চেয়ার ইত্যাদি তৈরি করে দেশে-বিদেশে রপ্তানি করা হচ্ছে। ট্রিটমেন্ট ও সিজনিং করা রাবার কাঠের গুণগতমান সেগুনকাঠের সমপর্যায়ের যা অতিশয় টেকসই ও সুন্দর।

প্রসঙ্গত, বাংলাদেশ রাবার বোর্ড আইন, ২০১৩ (২০১৩ সালের ১৯ নম্বর আইন) অনুযায়ী ২০১৩ সালের ৫ মে বাংলাদেশ রাবার বোর্ড প্রতিষ্ঠিত হয়। ২০১৯ সালের ৩০ এপ্রিল থেকে আলাদা দফতর হিসেবে বাংলাদেশ রাবার বোর্ডের কার্যক্রম শুরু হয়।

 

 

সর্বশেষ খবর