মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ঝিনাইদহে বেগুন চাষে সাফল্য

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহে বেগুন চাষে সাফল্য

ঝিনাইদহের মহেশপুর উপজেলার ভবনগর গ্রামের জুলফিকার আলী উন্নত জাতের বেগুন চাষ করে সফলতা পেয়েছেন। বেগুন চাষ করে সংসারের চাহিদা পূরণ করে ইতোমধ্যে কয়েক লাখ টাকা আয় করেছেন। তার সফলতা দেখে অন্য কৃষক এবং বেকার যুবকরা উদ্বুদ্ধ হচ্ছেন।

গত চার মাস আগে ১ বিঘা জমিতে বেগুন চাষ করেন। এতে তার প্রায় ৫০ হাজার টাকা খরচ হয়। গাছে বেগুন এখন থোকায় থোকায় পরিপূর্ণ হয়ে গেছে। প্রতি সপ্তাহে তিনি ২০ মণ করে বেগুন উঠিয়ে থাকেন। দাম ও বেগুনের মান ভালো হওয়ায় বাজারে নেওয়ার সঙ্গে সঙ্গে বিক্রি হয়ে যায়। ইতোমধ্যে তিনি ২ লাখ টাকার বেশি বেগুন বিক্রি করেছেন। তার এই বেগুন চাষে সফলতা দেখে স্থানীয় ভবনগর গ্রামের কৃষক সোহাগ মিয়া, আবু বক্কর ও শুকুর আলী বেগুন চাষে ঝুঁকছেন।

চাষি জুলফিকার আলী জানান, ধান-পাটসহ অন্যান্য মৌসুমি ফসল চাষ করে যখন ঘাটতি দেখা দিচ্ছিল তখন একপ্রকার চাষাবাদ ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। এরপর ইউটিউবে দেখতে পান মুন্সীগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল জাতের বেগুন চাষ করে ওই এলাকার কৃষক ব্যাপক লাভবান হচ্ছেন। তাই তিনি উচ্চ ফলনশীল জাতের বীজ সংগ্রহ করে চারা বানিয়ে তা জমিতে লাগিয়ে প্রথমবারেই চমক সৃষ্টি করেন।  

শ্যামকুড় ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান জানান, বেগুন চাষি জুলফিকার আলীকে সব ধরনের সমস্যা সমাধানে আমরা পরামর্শ ও সহযোগিতা প্রদান করে আসছি। মহেশপুর উপজেলায় এ বছর ৮০ হেক্টর জমিতে বেগুন চাষ হয়েছে। এবার আবহাওয়া অনুকূল থাকায় চাষিরা বেগুন চাষে লাভবান হচ্ছেন; এ ছাড়া দামও ভালো পাচ্ছেন। ভবিষ্যতে তিনি বেগুন চাষি জুলফিকার আলীকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

সর্বশেষ খবর