বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

গণিতে ছেলেদের চেয়ে পিছিয়ে মেয়েরা : ইউনিসেফ

নিজস্ব প্রতিবেদক

সারা বিশ্বে গণিতে ছেলেদের চেয়ে পিছিয়ে মেয়েরা। জাতিসংঘ শিশু তহবিলের (ইউনিসেফ) এক প্রতিবেদনে এমনটা বলা হয়েছে। ‘সলভিং দ্য ইকুয়েশন : হেলপিং গার্লস অ্যান্ড বয়েজ লার্ন ম্যাথমেটিকস’ শীর্ষক প্রতিবেদনে শতাধিক দেশ ও ভূখণ্ডের নতুন তথ্য-উপাত্ত পর্যালোচনা করা হয়। এতে দেখা যায়, মেয়েদের চেয়ে ছেলেদের গণিতের দক্ষতা অর্জন ১ দশমিক ৩ গুণ পর্যন্ত বেশি।

গণিত বুঝতে মেয়েদের সহজাত অক্ষমতা সম্পর্কে শিক্ষক, মা-বাবা ও সহপাঠীদের লিঙ্গভিত্তিক নেতিবাচক প্রথাগত আচরণ এবং গৎবাঁধা মনোভাব এই বৈষম্য সৃষ্টিতে ভূমিকা রেখেছে। এটি মেয়েদের আত্মবিশ্বাসে চিড় ধরায় এবং তাদের ব্যর্থতার দিকে ঠেলে দেয় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।প্রতিবেদনে ৩৪টি নিম্ন ও মধ্যম আয়ের দেশের তথ্য-উপাত্ত পর্যালোচনা করে দেখা যায়, মেয়েরা ছেলেদের চেয়ে পিছিয়ে আছে। চতুর্থ শ্রেণির (গ্রেড ৪) চার ভাগের তিন ভাগ শিক্ষার্থী মৌলিক সংখ্যাগত দক্ষতা অর্জন করছে না।

পাশাপাশি ৭৯টি মধ্যম ও উচ্চ আয়ের দেশের তথ্য-উপাত্তে দেখা গেছে, ১৫ বছর বয়সী স্কুল শিক্ষার্থীদের এক-তৃতীয়াংশেরও বেশি এখনো গণিতে ন্যূনতম দক্ষতা অর্জন করতে পারেনি।

প্রতিবেদনে আরও বলা হয়, কভিড-১৯ মহামারির প্রভাব শিশুদের গণিতের দক্ষতা আরও খারাপ করেছে। সব শিশুকে মানসম্মত শিক্ষা পৌঁছে দিতে সরকারগুলোকে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে ইউনিসেফ।

সর্বশেষ খবর