শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

রূপপুর প্রকল্পে ডে কেয়ার সেন্টার চালু

নিজস্ব প্রতিবেদক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে নিয়োজিত কর্মরতদের সন্তানের জন্য সম্প্রতি ডে-কেয়ার সেন্টারের উদ্বোধন করা হয়েছে। সেন্টারটির নামকরণ করা হয়েছে ‘চাইল্ডহুড টেরিটরি’। তিন বছর বা তদূর্ধ্ব প্রি-স্কুল শিশুরা এবং গ্রেড-১ থেকে ৯ পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীরা এই ডে-কেয়ার সেন্টারের সুবিধা পাবে।

অ্যাতমস্ত্রয়এক্সপোর্টের ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরি এ প্রসঙ্গে বলেন, ‘প্রকল্পে শিশুদের জন্য একটি ডে-কেয়ার সেন্টার চালুর দাবি বহুদিনের। পারমাণবিক বিদ্যুৎপ্রকল্প বাস্তবায়ন একটি দীর্ঘ প্রক্রিয়া এবং এর সঙ্গে যুক্ত কর্মকর্তাদের নিজস্ব পরিবার ও ঘনিষ্ঠ স্বজনদের থেকে দূরে থাকতে হয়। আমরা এমন সুযোগ সৃষ্টি করার সিদ্ধান্ত নিয়েছি, যাতে আমাদের সহকর্মীরা পরিবারসহ বাংলাদেশে বসবাস করতে পারেন।

এর ফলে রূপপুর প্রকল্পে কাজ করার জন্য আগ্রহ বাড়বে এবং আমাদের সহকর্মীরা কাজের ব্যাপারে আরও বেশি অনুপ্রেরণা পাবেন।’

প্রাথমিকভাবে এই সেন্টারে বর্তমানে ১৫টি শিশু রয়েছে। সেন্টারে ১০ জন কর্মীকে নিয়োগ দেওয়া হয়েছে, যারা শিশুদের দেখাশোনার পাশাপাশি তাদের খেলাধুলা, শিক্ষা ও বিনোদনমূলক বিভিন্ন কার্যক্রমের ব্যবস্থা করবেন। স্কুল শিক্ষার্থীদের জন্য মস্কোর ইন্টারন্যাশনাল স্কুল অব ব্লেন্ডেড লার্নিং থেকে অনলাইনে শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। ডে-কেয়ার সেন্টারটির নিজস্ব খেলার মাঠ ছাড়াও রয়েছে ফিটনেস এরিয়া, নাচ ও গানের ক্লাসরুম। আর্ট ও মিডিয়ার ওপর দুটি ওয়ার্কশপও তৈরি করা হয়েছে। শিশুদের জন্য রয়েছে আলাদা মেডিকেল রুম, যেখানে একজন শিশু বিশেষজ্ঞকে নিয়োগ দেওয়া হয়েছে।

 

সর্বশেষ খবর