সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

রাশিয়ার পর্যটনপ্রেমীদের জন্য বাংলাদেশ আদর্শ জায়গা হতে পারে

----------- জর্জি জ্যোতভ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা সফররত রাশিয়ার সিনিয়র সাংবাদিক, লেখক ও ব্লগার জর্জি জ্যোতভ বাংলাদেশের পর্যটন খাতে ব্যাপক উন্নয়নের সুযোগ রয়েছে বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, রাশিয়ার পর্যটনপ্রেমীদের জন্য বাংলাদেশ একটি আদর্শ জায়গা হতে পারে। যেহেতু বর্তমানে রাশিয়ার নাগরিকদের ইউরোপ ভ্রমণে বিধিনিষেধ রয়েছে, তাই এশিয়ার মধ্যে বাংলদেশ হতে পারে রাশিয়ানদের জন্য পর্যটনের অন্যতম স্থান। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় সেগুন রেস্তোরাঁয় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ সম্ভাবনার কথা বলেন।

অনুষ্ঠানে রাশিয়ান হাউস ইন ঢাকার পরিচালক মাক্সিম দোবরোখোতরভ এবং সিআইএস বিসিআইসির কো-চেয়ারম্যান ও গ্লোবাল এক্সপ্লোর লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এইচ এম সাঈফ আলী খান উপস্থিত ছিলেন। এ সময় বাংলাদেশ ভ্রমণে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন জর্জি জ্যোতভ।

এই রুশ সাংবাদিক বলেন, ‘কক্সবাজার বিশ্বের সবচেয়ে বড় সমুদ্রসৈকত। আমার মনে হয় সেখানে উন্নয়নের অনেক সুযোগ এখনো রয়েছে। বিশেষ করে সৈকতের অবকাঠামোগত উন্নয়নের দিকে নজর দেওয়া যেতে পারে। এ ছাড়া যদি সরাসরি বাংলাদেশের সঙ্গে রাশিয়ার বিমান চলাচলের ব্যবস্থা করা হয়, তাহলে এই পর্যটনক্ষেত্র বাংলাদেশের অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, রাশিয়ার সঙ্গে সরাসরি বাংলাদেশের বিমান চলাচলের ব্যবস্থা নেই। এ ছাড়া বিশ্বদরবারে বাংলাদেশের পর্যটন খাতের পরিচিতি না থাকাটাও বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে। রাশিয়ার অনেক পর্যটকই জানেন না যে বাংলাদেশ এত সুন্দর এবং এখানে প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত অনেক স্থান রয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশকে আন্তর্জাতিক পর্যায়ে পরিচিত করার জন্য বাংলাদেশের মন্ত্রণালয়গুলোর যথেষ্ট কাজ করার সুযোগ রয়েছে। বাংলাদেশের ইতিবাচক দিকগুলো আন্তর্জাতিক পর্যায়ে আরও বেশি করে তুলে ধরতে হবে। এর ফলে বাংলাদেশের বিভিন্ন খাতে নতুন নতুন বিনিয়োগ আসবে। মানুষের কর্মসংস্থান বেড়ে যাবে। দুই দেশের মানুষের মধ্যে অর্থনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার হবে। জর্জি জ্যোতভ এক সপ্তাহের ভ্রমণে বাংলাদেশের সুন্দরবন, কক্সবাজার এবং দেশের ঐতিহ্যবাহী বিভিন্ন স্থান পরিদর্শন করেন।

সর্বশেষ খবর