মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

টিসিবির পণ্য সরবরাহে স্মার্ট কার্ড হচ্ছে : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নিম্ন আয়ের মানুষকে সাশ্রয়ী মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহের লক্ষ্যে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর দেওয়া ১ কোটি ফ্যামিলি কার্ডকে স্মার্ট কার্ডে রূপান্তরের কাজ প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রমজান মাস উপলক্ষে গতকাল রাজধানীর উত্তরায় দ্বিতীয় পর্বের টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রম এবং উত্তরা এলাকায় টিসিবি পণ্যের অস্থায়ী সংরক্ষণাগারের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি। টিপু মুনশি বলেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ এবং বরিশালে টিসিবির কার্ড স্মার্ট কার্ডে রূপান্তরের পাইলটিং কাজ সম্পন্ন হয়েছে। হাতে লেখা সব কার্ড কিউআর কোড সংবলিত স্মার্ট কার্ড করা হবে। যার কাজ চলমান রয়েছে। এসব কার্ড স্মার্ট কার্ডে পরিবর্তিত করলে অসঙ্গতিগুলো দূর করা সহজ হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা সবাই জানি করোনা মহাসংকটের পরই ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে সারা বিশ্বে দ্রব্যমূল্য অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। এর প্রভাব বাংলাদেশেও পড়েছে। তার সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরিব মানুষের মধ্যে কম মূল্যে পণ্য সরবরাহ অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন।

পণ্যের মজুদ পর্যাপ্ত এরপরেও বাজারে দাম কমছে না কেন- জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, বাজারে সব পণ্যের মূল্য বাণিজ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করে না। এ বিষয়ে একটা বিভ্রান্তি আছে যে, মূল্য বৃদ্ধি মানেই বাণিজ্য মন্ত্রণালয় যুক্ত। ব্রয়লার মুরগি, মাংস এবং মাছসহ কিছু পণ্য এই মন্ত্রণালয়ের আওতাধীন না। তারপরও আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় রেখে কাজ করছি, যাতে দ্রব্যমূল্য মানুষের হাতের নাগালে রাখা সম্ভব হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান প্রমুখ।

সর্বশেষ খবর