সোমবার, ১১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

রাশিয়ার প্রদিনতর্গের সঙ্গে টিসিবির চুক্তি

সব নিত্যপণ্যের দাম বেঁধে দেওয়া হবে : বাণিজ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাজার নিয়ন্ত্রণে ভবিষ্যতে সব নিত্যপণ্যের দাম বেঁধে দেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, ইউএইতে (সংযুক্ত আরব আমিরাত) রাষ্ট্রীয়ভাবে প্রজ্ঞাপণ দিয়ে ১৮টি অত্যাবশ্যকীয় পণ্যের দাম বেঁধে দেওয়া হয়েছে। বলা হয়েছে, এই রমজানে ওই পণ্যগুলোর দাম বাড়বে না। এ বছর আমাদের দেশেও এমন একটি ব্যবস্থা সম্ভব হয়নি। তবে আগামী বছর রমজানে সরবরাহ বাড়িয়ে এমন ব্যবস্থা কার্যকর করা হবে। গতকাল সকালে বাণিজ্য মন্ত্রণালয়ে রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান প্রদিনতর্গের সঙ্গে টিসিবির সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রতিমন্ত্রী। প্রতিমন্ত্রী বলেন, আগামী রমজানে মন্ত্রিসভার অনুমোদন নিয়ে অত্যাবশ্যকীয় পণ্যের পূর্ণাঙ্গ তালিকা করে দাম বেঁধে দেওয়া হবে। ভবিষ্যতে কেবিনেটের অনুমোদন নিয়ে অত্যাবশ্যকীয় পণ্যের একটা কমপ্লিট লিস্ট তৈরি করা হবে। কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে বসে কৃষিপণ্যের সর্বোচ্চ একটা মূল্য নির্ধারণ করে দিতে হবে। রাশিয়ার সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের বিষয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমরা এখন চালের স্বয়ংসম্পূর্ণ হলেও গম, ভুট্টা, ডালের ক্ষেত্রে শতভাগ স্বয়ংসম্পূর্ণ হতে পারিনি। এগুলো আমাদের বিভিন্ন জায়গা থেকে আনতে হয়। পৃথিবীর সবচেয়ে বড় গমের উৎস হলো রাশিয়া। আজকে যে পণ্যগুলো তারা সাইন করল। রাশিয়ান ফেডারেশন থেকে তারা যদি সাপোর্ট দিতে পারে, তাহলে আমাদের ফুড সেফটি অ্যান্ড সিকিউরিটির একটা বড় বাফার স্টক আমরা তৈরি করতে পারব। টিসিবিকে ঢেলে সাজানো হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা এখন টিসিবির মাধ্যমে ১ কোটি পরিবারকে সাবসিডাইজ প্রাইসে পণ্য দিচ্ছি। সেটা দেওয়া সম্পূর্ণ শুরু হলে এতেও বাজারে একটা চাপ কমে যাবে।

প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী আমরা পরবর্তী সময়ে ন্যায্যমূল্যে বিভিন্ন পণ্য সরবরাহ করব, যদি আমাদের রাশিয়ার মতো উৎস থাকে।

তিনি আরও বলেন, ‘শুধু রাশিয়া থেকে নয়, কয়েকটি অত্যাবশ্যকীয় পণ্য আনতে আমরা ভারতের সঙ্গেও একটি চুক্তি করার জন্য সক্রিয়ভাবে চেষ্টা করছি। মিয়ানমারের সঙ্গে একটি চুক্তি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

সর্বশেষ খবর