সোমবার, ১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

সাংবাদিক গোলাম সারওয়ারের ৮২তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিক গোলাম সারওয়ারের ৮২তম জন্মদিন আজ

বরেণ্য সাংবাদিক, মুক্তিযোদ্ধা ও সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক প্রয়াত গোলাম সারওয়ারের ৮২তম জন্মদিন আজ। ১৯৪৩ সালের ১ এপ্রিল তিনি বরিশালের বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন। দেশের আধুনিক সংবাদপত্রের অন্যতম কারিগর বলা হয় তাঁকে। দৈনিক ইত্তেফাকের তিন দশকের বার্তা সম্পাদক গোলাম সারওয়ার দৈনিক যুগান্তরেরও প্রতিষ্ঠাতা সম্পাদক। সমকালের সম্পাদক হিসেবে দায়িত্বরত অবস্থায় ২০১৮ সালের ১৩ আগস্ট ৭৫ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

গোলাম সারওয়ার ষাটের দশকে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন। সেই থেকে টানা পাঁচ দশকের বেশি সময় তিনি এ পেশায় মেধা, যুক্তিবোধ, পেশাদারিত্ব, দায়িত্বশীলতা, অসাম্প্রদায়িক চিন্তা-চেতনার নিরবচ্ছিন্ন চর্চায় নিজেকে এবং বাংলাদেশের সংবাদপত্রকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেন। মুক্তিযোদ্ধা গোলাম সারওয়ার বাংলাদেশের মুক্তচিন্তা, প্রগতিশীল মূল্যবোধ আর মুক্তিযুদ্ধের স্বপক্ষে সোচ্চার ছিলেন আজীবন। সাংবাদিকতায় অনন্য অবদানের জন্য তিনি পেয়েছেন সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক।

মরহুম এই সম্পাদকের পরিবারের পক্ষ থেকে আজ সোমবার বাদ আসর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হবে।

পরিবারের পক্ষ থেকে বরিশালের বানারীপাড়ায় গ্রামের বাড়িতে তাঁকে স্মরণ, শ্রদ্ধা নিবেদন ও দোয়ার আয়োজন করা হয়েছে। সেখানে এতিমদের মাঝে ইফতার মাহফিলের কর্মসূচিও রয়েছে।

সর্বশেষ খবর