শিরোনাম
মঙ্গলবার, ২৮ জুন, ২০২২ ০০:০০ টা

ফ্রিজ কেনার আগে জেনে নিন

ফ্রিজ কেনার আগে জেনে নিন

প্রথমেই আপনার বাজেট অনুযায়ী ফ্রিজের ব্র্যান্ড ও সাইজ নির্ধারণ করুন। যেহেতু ফ্রিজ আপনার পরিবারের দীর্ঘমেয়াদি একটি অনুষঙ্গ, তাই কেনার আগে বাজেট আর প্রয়োজনের সমন্বয় করে ফেলুন।

ফ্রিজের সাইজ বা কত বড় নেবেন সেটি নির্ভর করবে আপনার চাহিদার ওপর। ছোট পরিবার হলে কিংবা দরকার না হলে বড় ফ্রিজ না নেওয়াই উত্তম। বড় ফ্রিজে বিদ্যুৎ খরচ বেশি হয়। অনেকেই ঝোঁকের বশে কিংবা দেখতে সুন্দর বলে বড় ফ্রিজ কিনে ফেলেন। এটা না করে আপনার পরিবারের প্রয়োজন বুঝে ফ্রিজের সাইজ নির্ধারণ করুন।

এ ক্ষেত্রে আরেকটি বিষয় মাথায় রাখতে হবে। ফ্রিজের আকার আর ধারণক্ষমতা মোটেও একেক রকম নয়। ফ্রিজ বড় হলেই তাতে বেশি খাবার রাখা যাবে- এমন নয়। আগে ফ্রিজের ধারণক্ষমতা বর্গফুটে পরিমাপ করা হতো, তবে এখন তা লিটারে পরিমাপ করা হয়। তাই ফ্রিজের ধারণক্ষমতা কত লিটার তা জেনে নিন।

ফ্রিজের ব্যবহারে বিদ্যুতের বিল একটি গুরুত্বপূর্ণ বিষয়। এখন বাজারে বিদ্যুৎ সাশ্রয়ী ফ্রিজ পাওয়া যাচ্ছে সুলভ মূল্যে। কাজেই নতুন ফ্রিজ কেনার আগে খেয়াল করুন সেটি বিদ্যুৎ সাশ্রয়ী কি না। এ ধরনের ফ্রিজ প্রতি মাসের বিদ্যুৎ বিল যেমন কমিয়ে দেবে তেমনি এগুলো পরিবেশবান্ধবও। যেসব ফ্রিজের গায়ে একটি নির্দিষ্ট জায়গায় তারকা চিহ্ন দেওয়া থাকে সেগুলো বিদ্যুৎ সাশ্রয়ী। অনেক কোম্পানি আবার বিদ্যুৎ সাশ্রয়ী কথাটি আলাদাভাবে ব্র্যান্ডিং করে থাকে। এ ধরনের ফ্রিজের দাম খানিকটা বেশি হলেও দীর্ঘমেয়াদে বিদ্যুৎ বিল বাঁচানোর কারণে শেষ পর্যন্ত সাশ্রয়ী হওয়ারই কথা।

অনেকেই পুরনো ফ্রিজ পাল্টে নতুন ফ্রিজ কিনতে চান। অনেকে আবার নতুন সংসারে যোগ করতে চান ফ্রিজ। কিন্তু ফ্রিজ কেনার আগে কিছু বিষয় জেনে রাখা ভালো।

ফ্রিজ কেনার আগে সংশ্লিষ্ট কোম্পানির কম্প্রেসরের মান সম্পর্কে ধারণা নিয়ে নিন। কারণ কম্প্রেসরের মানের ওপর নির্ভর করে ফ্রিজের পারফরম্যান্স। ভোল্টেজের ওঠানামার কারণে কম্প্রেসর কতটা সহনশীল ও পারফরম্যান্স কেমন করবে সেটা আগে থেকেই জেনে রাখতে হবে। মনে রাখতে হবে, ভালো কম্প্রেসর মানেই ভালো ফ্রিজ।

বাজারে এখন দুই ধরনের ফ্রিজ পাওয়া যায়। নন ফ্রস্ট ফ্রিজ এবং ফ্রস্ট ফ্রিজ। এই দুই ফ্রিজের পার্থক্য হচ্ছে বরফে। ফ্রস্ট ফ্রিজে বরফ জমে এবং নন ফ্রস্ট ফ্রিজে বরফ জমে না। নন ফ্রস্ট ফ্রিজে খাবারে সতেজতা নষ্ট হয় না। এ ধরনের ফ্রিজে বিদ্যুৎ খরচ একটু বেশি। নন ফ্রস্ট ফ্রিজের তুলনায় ফ্রস্ট ফ্রিজের দাম কম হয়ে থাকে। এতে বিদ্যুৎ খরচও কম হয়। বরফ জমে বলে লোডশেডিংপ্রবণ এলাকার জন্য ফ্রস্ট ফ্রিজ বেশি উপযোগী।

এবার আসা যাক ব্র্যান্ডে। বাজেটের সঙ্গে ব্র্যান্ডের একটি বড় যোগাযোগ আছে। পছন্দের ব্র্যান্ড থাকলে সেটির বাজারদর আর প্রচলিত মডেল সম্পর্কে ধারণা নিন। প্রয়োজনে নির্দিষ্ট আউটলেটে আগে রেকি করে আসুন। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর