মঙ্গলবার, ২৮ জুন, ২০২২ ০০:০০ টা
টিপস

ভালো থাকুক ফ্রিজ

ভালো থাকুক ফ্রিজ

ভালো থাকুক আপনার ফ্রিজ দিন রাত চব্বিশ ঘণ্টা চলে আর ব্যবহার হয় প্রতিদিন। এমনই এক অপরিহার্য জিনিস ফ্রিজ। কিন্তু ঠিক মতো যত্ন না নিলে আপনার সাধের ফ্রিজটি নষ্ট হয়ে যেতে পারে। তাই ফ্রিজের যত্নে কয়েকটি বিষয় মাথায় রাখবেন।

♦ সপ্তাহে কমপক্ষে একবার তাক ও দেয়াল পরিষ্কার করুন। ছোট বরফের ঝরা টুকরা থাকলে সেগুলো ফেলে দিন। এরপর ভিতরটা ভালো করে মুছুন। মাসে একবার আইস বিনগুলো খালি করুন। বছরে একবার আইস মেকার পরিবর্তন করুন। ফ্রিজ পরিষ্কার করার সময় অবশ্যই বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করে নিবেন।

♦ গরমের সময় ঠাণ্ডা জিনিস বেশি দরকার হলেই ফ্রিজের ঠাণ্ডা হওয়ার মাত্রা বাড়িয়ে দেবেন না। এতে ফিজের ওপর চাপ বেশি পড়বে এবং ফ্রিজ নষ্টও হয়ে যেতে পারে।

♦ ফ্রিজ দেয়ালের সাথে ভিড়িয়ে রাখবেন না। আলো বাতাস ঠিক মতো চলাচলের জন্য সামনে, পিছনে পাশে সব পাশে সমান ফাঁকা জায়গা রাখবেন।

♦ রান্নাঘরে চুলা বা ওভেনের পাশে ফ্রিজ রাখবেন না। কারণ গরমে ফ্রিজের কার্যক্ষমতা কমে যেতে পারে।

♦ প্রয়োজন ছাড়া ফ্রিজ না খোলাই ভালো। ফ্রিজের দরজা অযথা খোলা রাখবেন না। খুব জোরে ধাক্কা দিয়ে ফ্রিজ বন্ধ করবেন না।

♦ ফ্রিজের দরজার সাথে যে ড্রয়ারগুলো থাকে সেগুলোতে ভারী কিছু রাখবেন না। এতে ফ্রিজের সমস্যা হতে পারে। ফ্রিজের মাথার উপরও ভারি কিছু রাখবেন না।

♦ গরম খাবার সরাসরি ফ্রিজে রাখবেন না। খাবার স্বাভাবিক তাপমাত্রায় এলে তারপর ফ্রিজে রাখুন। খাবার ফ্রিজে সবসময় ঢেকে রাখবেন। এতে ফ্রিজের মধ্যে খাবারের গন্ধ হবে না।

আপনার একটু যত্ন আর সচেতনতায় আপনার ফ্রিজটিতে রাখবে ভালো আর আপনি পাবেন নিরলস সার্ভিস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর