রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার

আবাসন খাতে রেডিমিক্সের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে

মোহাম্মাদ তৌফিক হাসান, এইচ ও ডি, মার্কেটিং অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট (সেক্টর-সি), বসুন্ধরা গ্রুপ

আবাসন খাতে রেডিমিক্সের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে

বাংলাদেশ প্রতিদিন : দেশীয় শিল্পে আরএমসির আমূল পরিবর্তনের কারণ কী?

মোহাম্মাদ তৌফিক হাসান : দেশীয় শিল্পে রেডিমিক্স কংক্রিট অর্থাৎ আরএমসি ব্যবহারের সিদ্ধান্তের আমূল পরিবর্তনের মূল কারণ কংক্রিটের গুণগত মান এবং প্রজেক্ট ডিউরেশন টাইম কমিয়ে আনাতে আরএমসির সহায়ক ভূমিকা। এ ছাড়াও আরএমসি সহজলভ্য এবং নির্মাণ ব্যয় কমাতে সক্ষম।  অপচয় কমিয়ে রেডিমিক্স কংক্রিট উৎপাদন প্রক্রিয়াকে আরও দক্ষতার সঙ্গে পরিচালনা করতে সাহায্য করে।

বাংলাদেশ প্রতিদিন : বাংলাদেশে ভারী শিল্প খাতে রেডিমিক্স শিল্প কীভাবে এগিয়ে এলো?

মোহাম্মাদ তৌফিক হাসান : ভারী শিল্প খাতে কংক্রিটের গুণগত মান নিশ্চিত করা অপরিহার্য। অধিকাংশ ক্ষেত্রে দেশে এবং দেশের বাইরের অর্গানাইজেশনের প্রদান করা কোয়ালিটি এস্যুরেন্স সার্টিফিকেট দরকার হয়। যেমনটি বুয়েট বা একোর্ড/এলায়েন্স দিয়ে থাকে। রেডিমিক্স কংক্রিটের মাধ্যমে শতভাগ কোয়ালিটি নিশ্চিত করা সম্ভব। ভারী শিল্প খাতে সঠিক সময়ে প্রজেক্ট শেষ করাও একটি চ্যালেঞ্জিং বিষয়।  এসব সমস্যার পরিত্রাতা হিসেবে বাংলাদেশের ভারী শিল্প খাতে রেডিমিক্স শিল্প এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশ প্রতিদিন : রেডিমিক্স উৎপাদনে দেশীয় কাঁচামাল কতটুকু এবং আমদানিকৃত কাঁচামাল কতটুকু?

মোহাম্মাদ তৌফিক হাসান : রেডিমিক্স উৎপাদনে প্রধান কাঁচামাল হিসেবে সিমেন্ট, পাথর, বালি, কেমিক্যাল এবং পানির ব্যবহার করা হয়। দেশীয় কাঁচামাল হিসেবে আমরা সিমেন্ট ও বালি ব্যবহার করে থাকি এবং পাথর ও কেমিক্যাল আমদানি করে থাকি। অনুপাত হিসেবে এটি প্রায় ৫০/৫০ হয়ে থাকে।

বাংলাদেশ প্রতিদিন : পুরোপুরি স্থানীয় কাঁচামাল দিয়ে রেডিমিক্স উৎপাদন সম্ভব?

মোহাম্মাদ তৌফিক হাসান : পুরোপুরি স্থানীয় কাঁচামাল দিয়ে রেডিমিক্স উৎপাদন স্বল্প পরিসরে সম্ভব হলেও বৃহৎ আকারে সম্ভব নয়। কারণ রেডিমিক্সের কাঁচামালের প্রাপ্তি এবং এর গুণগত মান নিশ্চিত করা সর্বাগ্রে জরুরি।

বাংলাদেশ প্রতিদিন : বাংলাদেশে অবকাঠামো খাতের পরিবর্তনে আরএমসি শিল্প এগিয়ে নিতে কী কী বাধা আছে?

মোহাম্মাদ তৌফিক হাসান : আরএমসি শিল্প এগিয়ে নিতে প্রধান বাধা হিসেবে কাজ করে এদেশের যানজট/ট্রাফিক সমস্যা। সঠিক সময়ে রেডিমিক্স কংক্রিট নির্মাণ স্থানে পৌঁছে দেওয়া বাধ্যতামূলক। বিনিয়োগের ক্ষেত্রে লোন প্রাপ্তিও অনেক সময় চ্যালেঞ্জিং বিষয়। এ ছাড়াও দিনে ডেলিভারি না করতে পারা একটি সমস্যা।

বাংলাদেশ প্রতিদিন : কাঁচামাল আমদানির ক্ষেত্রে জটিলতা আছে?

মোহাম্মাদ তৌফিক হাসান : কাঁচামাল আমদানির ক্ষেত্রে ‘বৈদেশিক মুদ্রা বিনিময় হার অতিরিক্ত ওঠা-নামা’ প্রায়শ বড় জটিলতার তৈরি করে। সঠিক সময়ে পণ্য হাতে পাওয়ার ক্ষেত্রেও বেশির ভাগ সময় অনিশ্চয়তা তো আছেই।

বাংলাদেশ প্রতিদিন : যে মানের আরএমসি দেশে উৎপাদন হয় তা কি বিশ্বমানের?

মোহাম্মাদ তৌফিক হাসান : দেশে আরএমসি সেক্টরের বিকাশ খুব বেশি দিন ধরে না হলেও আমরা বিশ্বমানের রেডিমিক্স কংক্রিট তৈরিতে সংকল্পবদ্ধ। তবে সঠিক মান উন্নীতকরণের কোনো শেষ নেই, তাই যথেষ্ট কাজ করার জায়গা রয়েছে।

বাংলাদেশ প্রতিদিন : আমাদের মার্কেট শেয়ার কত?

মোহাম্মাদ তৌফিক হাসান : নতুন হিসেবে আমরা এরই মধ্যে ব্যাপক সাড়া ফেলতে সক্ষম হয়েছি। পণ্যের গুণগত মান, সার্ভিস এবং দক্ষ জনবলের কারণে দ্রুত রেডিমিক্স মার্কেট শেয়ারের একটি শক্ত অবস্থান আমরা নিশ্চিত করতে পারব বলে আশা রাখি।

বাংলাদেশ প্রতিদিন : কী কী কাঁচামাল আমদানি করতে হয়?

মোহাম্মাদ তৌফিক হাসান : পাথর ও কেমিক্যাল আমদানি করা হয়ে থাকে।

বাংলাদেশ প্রতিদিন : আবাসন খাতে আপনাদের ভূমিকা কী?

মোহাম্মাদ তৌফিক হাসান : আবাসন খাতেও রেডিমিক্সের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। আবাসনের দৃঢ়তা ও দীর্ঘস্থায়িত্বের জন্য এ খাতে প্রতিনিয়ত আমাদের প্রচেষ্টা অব্যাহত আছে।

 

বাংলাদেশ প্রতিদিন : আবাসন খাতে আপনাদের ভবিষ্যৎ পরিকল্পনা?

মোহাম্মাদ তৌফিক হাসান : আবাসন খাতে সঠিক ও গুণগত মানসম্পন্ন রেডিমিক্স কংক্রিট সরবরাহে বাজারের সেরা হওয়া।

বাংলাদেশ প্রতিদিন : আপনাদের চ্যালেঞ্জসমূহ?

মোহাম্মাদ তৌফিক হাসান : নগর অঞ্চলে ট্রাফিক জ্যামের কারণে ২৪ ঘণ্টা অপারেশন পরিচালনা করা দুরূহ। সব দফতর বিশেষ করে লাইসেন্স প্রাপ্তিসহ আরও  সরাসরি ও দ্রুত সহযোগিতা কাম্য।

 

বাংলাদেশ প্রতিদিন : মধ্যবিত্তদের জন্য আপনাদের পরিকল্পনা কী?

মোহাম্মাদ তৌফিক হাসান : রেডিমিক্স কংক্রিট এমনিতেই সব শ্রেণির মানুষের জন্য সাশ্রয়ী সমাধান। মধ্যবিত্তদের স্বপ্নের নির্মাণকে আরও টেকসই করে রেডিমিক্স কংক্রিট, তাই আগামীতে রেডিমিক্স কংক্রিটনির্ভরতা  মধ্যবিত্তের স্থাপনায় আরও বাড়বে।

সর্বশেষ খবর