বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
১৬০ দেশে জনপ্রিয় কনকা অ্যান্ড্রয়েড ভয়েস কন্ট্রোল টেলিভিশন

লক্ষ্য মানসম্পন্ন টিভি সরবরাহ করা

মোহম্মদ নূরুল আফছার, উপব্যবস্থাপনা পরিচালক, ইলেকট্রো মার্ট লিমিটেড

নিজস্ব প্রতিবেদক

লক্ষ্য মানসম্পন্ন টিভি সরবরাহ করা

বিশ্বের ১৬০টিরও বেশি দেশে কনকা অ্যান্ড্রয়েড ভয়েস কন্ট্রোল টেলিভিশনের প্রযুক্তি সুবিধা ভোগ করছেন দর্শকরা। কনকা বিশ্বব্যাপী প্রতি বছর ২ কোটিরও অধিক টিভি উৎপাদন ও বাজারজাত করছে। প্রতিদিনই কনকা টিভির জনপ্রিয়তা বাড়ছে বলে মনে করেন ইলেকট্রো মার্ট গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক   মোহম্মদ নূরুল আফছার।

তিনি বলেন, বাংলাদেশের ইলেকট্রনিক্স মার্কেটে যখন উচ্চমূল্যে ক্রেতাদের নিকট আমদানিকৃত টেলিভিশন বিক্রয় কার্যক্রম শুরু হয়, তখনই ইলেকট্রো মার্ট প্রয়োজন বোধ করে কীভাবে স্বল্পমূল্যে উন্নতমানের একটি আন্তর্জাতিক ব্র্যান্ডের টেলিভিশন দেশের সর্বস্তরের গ্রাহকদের কাছে পৌঁছানো সম্ভব। একসময় রঙিন টিভি বলতে আমদানিকৃত কয়েকটি বিদেশি ব্র্যান্ডই ছিল এবং দামও ছিল বেশি। ফলশ্রুতিতে ইলেকট্রো মার্ট ১৯৯০ সাল থেকে প্রথম বিশ্বখ্যাত কনকা ব্র্যান্ডের ১৪ ও ২১ ইঞ্চি (CRT) টেলিভিশন বিপণন কার্যক্রম শুরু করে। বাংলাদেশে প্রথম সস্তায় রঙিন টিভি বাজারে এনেছিল ইলেকট্রো মার্ট। ১৯৯৮ সালের পর অর্ধেক কম দামে কনকা টিভি বাজারে আসে এবং গ্রাহকরা গ্রামেগঞ্জে রঙিন টিভি উপভোগ করার সুযোগ পায়। পর্যায়ক্রমে গ্রাহকদের টেলিভিশনের চাহিদা ও নিত্যনতুন প্রযুক্তির সমন্বয়, ক্রেতাদের রুচি, আর্থিক সক্ষমতা, ঝকঝকে ছবি, শব্দের উৎকর্ষতা উল্লেখযোগ্যসংখ্যক মডেলের টেলিভিশন উৎপাদন ও বাজারজাত করছে ইলেকট্রো মার্ট গ্রুপ।

এর আগে ১৯৮০ সালে কোনো একসময় হংকংয়ের একজন ব্যবসায়ীর সঙ্গে পরিচয়ের পর টিভি আমদানি করে তা দেশের মার্কেটে বিক্রি শুরু করেন গ্রুপটির বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ নূরুন নেওয়াজ সেলিম। প্রথমে চট্টগ্রামে একটি ছোট অফিস নিয়ে হংকং এবং সিঙ্গাপুর থেকে আসা পণ্য তিনি পাইকারি বিক্রয় করতেন। পরবর্তীতে জাপান, কোরিয়া, চীন, হংকং এবং সিঙ্গাপুর থেকে পণ্য এনে দেশব্যাপী পাইকারি বিক্রয় শুরু করেন। প্রথমদিকে কয়েক লাখ টাকা নিয়ে ট্রেডিং ব্যবসা শুরু করেন উদ্যোক্তা নূরুন নেওয়াজ সেলিম। পরবর্তীতে তাঁর যোগ্য নেতৃত্বে সহোদর তিন ভাই মো. নূরুল আমিন, মোহাম্মদ নূরুচ্ছাফা মজুমদার এবং মো. নূরুল আফছারের সহযোগিতা ও পরিচালনায় ইলেকট্রো মার্ট গ্রুপ এখন প্রায় ৭ হাজার লোকের কর্মসংস্থানকারী একটি বৃহৎ ইলেকট্রনিক্স পণ্যের উৎপাদনমুখী শিল্প প্রতিষ্ঠান। 

তিনি বলেন, স্বাধীনতার পর দেশে হাতে গোনা কিছু মানুষ টিভি, ফ্রিজ ব্যবহার করতেন। আশির দশকে হংকং, চীন, জাপান, সিঙ্গাপুরের ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে দেশে ইলেকট্রনিক্স পণ্যের বিস্তার ঘটতে শুরু করে। কনকা টিভি আমদানির মাধ্যমে বাংলাদেশে প্রথম সস্তায় রঙিন টিভি বাজারে এনেছিল ইলেকট্রো মার্ট। গ্রি ব্র্যান্ডের মাধ্যমে মানুষকে সহজলভ্য এসির অভিজ্ঞতাও দিয়েছে প্রতিষ্ঠানটি। আমদানির মাধ্যমে দেশে ব্যবসা শুরু করলেও কনকা এবং গ্র্রির মতো বৈশ্বিক ব্র্যান্ডের গায়ে এখন ‘মেইড ইন বাংলাদেশ’ ট্রেডমার্ক লাগিয়েছেন বলেও তিনি জানান। ১৯৮০ সালে চীন-বিদেশি যৌথ-উদ্যোগে ইলেকট্রনিক্স ও হোম অ্যাপলায়েন্স প্রস্তুতকারক হিসেবে প্রতিষ্ঠিত হয়ে বিগত ৪০ বছরে প্রযুক্তি এবং উৎপাদন অভিজ্ঞতায় কনকা নিজেকে বিশ্বের শীর্ষ পাঁচটি টিভি ব্র্যান্ডের তালিকায় স্থান করে নিতে সক্ষম হয়েছে।

তিনি বলেন, ইলেকট্রো মার্ট গ্রুপ বিশ্বকাপ-২০২২ উপলক্ষে বাজারে নিয়ে এসেছে কনকা আ্যন্ড্রয়েড ভয়েস কন্ট্রোল টেলিভিশন।

বর্তমান বিশ্বে প্রতিনিয়ত টেকনোলজি উন্নত হচ্ছে, যোগ হচ্ছে নতুন নতুন ফিচার এবং সুবিধা। ফলে উন্নত প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে কনকা এলইডিতে আমরা বেশ কিছু নতুন ফিচার যোগ করেছি যা কনজ্যুমার এন্ডে টিভি দেখার নতুন experience যোগ করবে। কনকা টিভিতে রয়েছে আন্তর্জাতিক মানের উন্নত সব প্রযুক্তি যেমন- 4K, True Color, Home share, Cavity Speaker, Dolby Digital Sound system, TFT Frameless LED display screen, 4K UHD resolution, HDR10 (1.07 billion color), Endless content with (Android 11.0 OS) Google assistant/Google play/chrome cast built-in, 2GB RAM/16GB internal memory, Wi-Fi connection, Apps download, Netflix, YouTube, Amazon Prime Video. .

ফুটবল বিশ্বকাপের কথা মাথায় রেখে আমরা কনকা টিভিতে বেশ কিছু নতুন ফিচার যোগ করেছি যেমন : True color HDR technology  যা একেবারেই নতুন যা টিভির পিকচার কোয়ালিটি অত্যন্ত প্রাণবন্ত উপভোগ্য করে তোলে। ট্রুকলারের কারণে ছবির প্রয়োজন অনুযায়ী অটোমেটিক্যালি কালার তৈরি করবে। আমরা যখন টিভিতে কোনো কিছু দেখি তখন কালার কনটেস্টের গুরুত্ব অত্যন্ত বেশি থাকে। যদি কালার কনট্রাস্ট ঠিক না থাকে সেক্ষেত্রে ভিডিওর কোয়ালিটি ভালো দেখায় না। এই বিষয়টিকে চিন্তা করে কনকা টিভিতে নতুন করে যোগ করা হয়েছে ডায়নামিক কালার কনট্রাস্ট যেটি প্রত্যেকটি ভিডিওর কোয়ালিটি প্রাণবন্ত করতে সহযোগিতা করবে।

জিরো এক্স রেডিয়েশন : বিশ্বকাপের কথা মাথায় রেখে কনকা টিভিতে জিরো এক্স রেডিয়েশন যোগ করা হয়েছে। যেহেতু ৯০ মিনিটের খেলা দীর্ঘ সময় টিভির মনিটরে চোখ রাখলে অনেক সময় চোখে জ্বালাপোড়া করে এই বিষয়টাকে মাথায় রেখেই আমরা নতুন টেকনোলজিটি যোগ করেছি, যার কারণে দীর্ঘ সময় টিভি দেখলেও চোখের কোনো সমস্যা হবে না। অ্যান্ড্রয়েড এলিভেন উইথ ভয়েস কন্ট্রোল এবং কার্নেল ভার্সন একসঙ্গে আমরাই বাংলাদেশে  প্রথম  করেছি। এর কারণে একসঙ্গে ৮ হাজারেরও বেশি অ্যাপস স্টোরেজ করা সম্ভব। খেলা দেখা গান শোনা বা মুভি দেখার জন্য সাউন্ড একটি গুরুত্বপূর্ণ বিষয়। সে বিষয়টিকে মাথায় রেখে আমরা বিশ্বের বিখ্যাত সাউন্ড মেকার ডলবি ডিজিটাল কর্তৃক সার্টিফাইডকৃত সাউন্ড সিস্টেম অ্যাড করেছি।  যা টিভি সাউন্ডের দুনিয়ায় এক নতুন দিগন্ত উন্মোচন করবে, আমরা মনে করছি এসব সুবিধা একসঙ্গে পাওয়ার কারণে কনকা টিভি বাংলাদেশের মানুষের পছন্দের তালিকায় শিগগিরই এক নম্বরে অবস্থান করবে।

সর্বশেষ খবর