বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

স্মার্ট টিভি কেনার আগে জেনে নিন

স্মার্ট টিভি কেনার আগে জেনে নিন

যাঁরা নতুন স্মার্ট টিভি কিনবেন তাঁদের জন্য কিছু টিপস-

 

>> স্মার্ট টিভিতে ওয়াই-ফাই বা ইন্টারনেট ব্রাউজ করার সুবিধা থাকে। বাজারে যাঁরা নতুন করে টিভি কেনার কথা ভাববেন, তাঁরা এখন টিভিতে ওয়াই-ফাই সুবিধা আছে কি না, তা দেখে নেবেন। স্মার্ট টিভি কেনার আগে আরও দেখে নিতে হবে এতে ইউএসবি পোর্ট সুবিধা আছে কি না। ইউএসবি পোর্ট থাকলেই যে এক্সটার্নাল হার্ডড্রাইভ বা পেনড্রাইভ সমর্থন করবে এমন নয়। স্মার্ট টিভি কেনার আগে তা পোর্টেবল হার্ডডিস্ক বা কোন ধরনের ডিজিটাল ফরম্যাট সমর্থন করে, তা অবশ্যই যাচাই করে নিতে হবে।

 

>> একটি পরিপূর্ণ স্মার্ট টিভিতে ইন্টারনেট কানেক্টিভিটিতে কেবল ও ওয়াই-ফাই উভয়ই থাকতে হবে। নেট ব্রাউজিং সুবিধা থাকতে হবে। অ্যাপস ইনস্টল সুবিধা থাকতে হবে। স্ক্রিন শেয়ারিং সুবিধা থাকতে হবে। কিছু জনপ্রিয় অ্যাপ বিল্টইন থাকতে হবে।

 

>> বাজারে এখন উন্নত প্রযুক্তির মধ্যে রয়েছে এলইডি এবং ওলেড টিভি। যেহেতু এলইডির চেয়ে ওলেড টিভির দাম বেশি হয়ে থাকে, তাই কম খরচে ভালো মানের প্রোডাক্ট চাইলে অবশ্যই টিভি কিনতে প্রাধান্য দিন এলইডি টিভিকে। স্মার্ট টিভির ফুল এইচ ডি রেজ্যুলেশন চাইলে ১০৮০ পি বা ২.১ মিলিয়ন পিক্সেল সংখ্যা হবে।

 

>> অনেকেই বাজেটের মধ্যে সবচেয়ে বড় সাইজের টিভি কিনতে চেষ্টা করেন। এমনটা না করে চেষ্টা করুন রুমের সাইজের সঙ্গে মানানসই স্মার্ট টিভি কিনতে। এতে আপনার ঘাড় বা চোখে কোনো ক্ষতিকর প্রভাব পড়বে না।

 

>> আপনার স্মার্ট টিভি সত্যিই স্মার্ট কি না, তা কেনার আগে চেক করা খুব জরুরি। তাই কেনার আগে টিভির সব ফাংশন ও ডিভাইস চালিয়ে দেখে নিতে কোনোভাবেই ভুলবেন না।

 

>> কেনার সময় অবশ্যই স্মার্ট টিভির ওয়ারেন্টি কার্ডটি নিতে ভুলবেন না। কেননা, এই ওয়ারেন্টি কার্ডের মাধ্যমেই আপনি পরবর্তী বিক্রয়োত্তর সেবা পাবেন।            -বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ খবর