বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার

বাংলাদেশে যমুনা হচ্ছে নাম্বার ওয়ান কোয়ালিটি ইলেকট্রনিক্স ব্র্যান্ড

সেলিম উল্যা সেলিম, পরিচালক (মার্কেটিং), যমুনা ইলেকট্রনিক্স অ্যান্ড অটোমোবাইলস লিমিটেড

বাংলাদেশে যমুনা হচ্ছে নাম্বার ওয়ান কোয়ালিটি ইলেকট্রনিক্স ব্র্যান্ড

বিশ্বকাপ সামনে রেখে দেশের টেলিভিশনের বাজার পরিস্থিতি ও নিজেদের পণ্য নিয়ে কথা বলেছেন যমুনা ইলেকট্রনিক্স অ্যান্ড অটোমোবাইলের পরিচালক (বিপণন) সেলিম উল্যা সেলিম। সাক্ষাৎকার নিয়েছেন- রুকনুজ্জামান অঞ্জন

 

বিশ্বকাপে দেশের টেলিভিশন মার্কেট : বর্তমান বৈশ্বিক পরিস্থিতির কারণে আশানুরূপ বিক্রি এখনো দেখা যাচ্ছে না। আশা করছি সামনের দিনগুলোতে টিভির বিক্রি বৃদ্ধি পাবে।

নতুন টিভিতে নতুন প্রযুক্তি : ইলেকট্রনিক্স পণ্যের ক্ষেত্রে যমুনার পলিসি হচ্ছে ‘ইনোভেশন ফর অ্যা স্মার্টার লাইফ’। তো জীবনটাকে স্মার্ট করার নীতি বজায় রেখে আমরা আমাদের উৎপাদিত যমুনা টেলিভিশনে নতুন নতুন প্রযুক্তি সংযোজন করছি। আমাদের বিভিন্ন ধরনের টিভি রয়েছে। বেসিক  টিভি ৩২ ইঞ্জি থেকে শুরু করে ৫৫-৬০ ইঞ্চির এলইডি ও স্মার্ট টিভি রয়েছে। নরমালি একজন ভোক্তা যা চায়, একটি টিভি অন করলে টিভিও দেখবে, ইন্টারনেট ব্রাউজিং করবে, ইউটিউবে ছবি দেখবে, নেটফ্লিক্স সিরিজ দেখবে। এসব সর্বশেষ প্রযুক্তি যমুনা টিভিতে সংযোজন করা হয়েছে। যমুনা টিভিতে রয়েছে আল্ট্রা হাই ডেফিনেশন ডিসপ্লে, বিল্ট ইন স্টরেজ, কম বিদ্যুৎ খরচ, মাল্টি স্ক্রিন শেয়ারিং, শ্রুতিমধুর ডলবি ডিজিটাল সাউন্ড সিস্টেম, ১৭৮ ডিগ্রি ওয়াইড ভিউ এঙ্গেল, ভয়েস কন্ট্রোল ওয়াইফাই অ্যানড্রয়েডসহ নানা রকম ফিচার। আমাদের ফোরকে রেজ্যুলেশনের এলইডি টিভিতে ডলবি ডিজিটাল সাউন্ড সিস্টেম রয়েছে। রিমোট ছাড়া শুধু ভয়েস দিয়েও টিভি অপারেট করা যাবে। বাংলাদেশে যমুনা হচ্ছে নাম্বার ওয়ান কোয়ালিটি ইলেকট্রনিক্স ব্র্যান্ড যারা সাশ্রয়ী মূল্যে ক্রতাদের কাছে সবচেয়ে ভালো পণ্য পৌঁছে দিচ্ছে।

যমুনা গ্রুপ থেকে যমুনা ইলেকট্রনিক্সের যাত্রা :  চার যুগের বেশি সময় ধরে বাংলাদেশের অর্থনীতিতে অনেক বড় কন্ট্রিবিউশন রেখে যাচ্ছে যমুনা গ্রুপ। আমাদের প্রয়াত চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুল, স্বাধীনতা-উত্তর শিল্পোদ্যোক্তাদের মধ্যে যে কজনের নাম আসবে তাঁদের মধ্যে অন্যতম। এই ভিশনারি উদ্যোক্তার মাধ্যমে যমুনা গ্রুপের শুরু হলেও যমুনা ইলেকট্রনিক্সের শুরুটা মূলত ২০১৪ সালে। তার আগে বাংলাদেশে গ্লোবাল ইলেকট্রনিক্স ব্র্যান্ডগুলোর একচ্ছত্র আধিপত্য ছিল। এরই মধ্যে কিছু স্থানীয় কোম্পানি পণ্য অ্যাসেম্বলিং, বিপণন ও বাজারজাতকরণের কাজ করছিল। কিন্তু সাশ্রয়ী মূল্যে গুণগত মানসম্পন্ন পণ্যের অভাব ছিল। বাংলাদেশ যেহেতু অধিক জনসংখ্যার দেশ। তাই ভোক্তাদের কাছে নিম্নমানের ইলেকট্রনিক্স পণ্য বাজারজাত করা হচ্ছিল। এতে আমাদের ভোক্তারা প্রতারিত হচ্ছেন। এ পরিস্থিতিতে যমুনা গ্রুপের চেয়ারম্যান ভাবলেন, এই মার্কেটে সাশ্রয়ী মূল্যে বেস্ট কোয়ালিটির পণ্য ভোক্তার কাছে পৌঁছে দিতে হবে। এই ভাবনা থেকেই ২০১৪ সালে যমুনা ইলেকট্রনিক্সের যাত্রা শুরু।

 

এগিয়ে যাওয়ার ক্ষেত্রে চ্যালেঞ্জ : ২০১০ সালের আগ পর্যন্ত বাংলাদেশের ইলেকট্রনিক্স পণ্যের চাহিদা মূলত বিদেশি ব্র্যান্ডগুলো পূরণ করত। মানুষের ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখে গুণগত মানসম্পন্ন পণ্য নিয়ে যমুনা ইলেকট্রনিক্স উৎপাদিত পণ্য দেশের বাজারে ছাড়তে থাকে। চ্যালেঞ্জ বলতে এ সময় আমাদের অনেক বেশি প্রতিযোগিতার মুখে পড়তে হয়েছে গ্লোবাল ব্র্যান্ডগুলোর সঙ্গে। ২০২০ সালে আমরা একটা মার্কেট রিসার্চ করেছি, তাতে দেখা যাচ্ছে গ্লোবাল ব্র্যান্ডগুলোর মার্কেট শেয়ার মাত্র ২০ শতাংশ; বাকি ৮০ শতাংশই দেশি কোম্পানির দখলে। দেশীয় কোম্পানিগুলোর মধ্যে অনেকে ১৫/২০ বছর ধরে ব্যবসা করছে। তবে গত আট/নয় বছরের মধ্যে আমরা বিশ্বাস করি, যমুনা ইলেকট্রনিক্সের পণ্য বাংলাদেশের এক নম্বর কোয়ালিটি প্রোডাক্ট হয়ে উঠেছে।

বিশ্বকাপে কেন যমুনার টিভি কিনবেন : আমি আগেই বলেছি, বিশ্বকাপ উপলক্ষে ক্রেতাদের জন্য বিশেষ মূল্য ছাড় রয়েছে। ‘বিশ্বকাপের মাস্তিতে, খেলা দেখুন স্বস্তিতে’, এই স্লোগানকে সামনে রেখে বিভিন্ন মডেলের যমুনা এলইডি টিভি কিনলে ক্রেতারা পাবেন সর্বোচ্চ ৪৪ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট সুবিধা। আমরা ফুটবলপ্রিয় জাতি। ফুটবল বিশ্বকাপের উন্মাদনায় গ্রাম থেকে শহর সর্বত্র আন্দোলিত হয়। মানুষের এসব প্রয়োজন আয়োজনের সঙ্গে থাকতে এবং ক্রেতাদের ক্রয়ক্ষমতা বিবেচনায় রেখে যমুনা এলইডি টিভি নিয়ে এসেছে বিভিন্ন অফার। মাত্র ৭ হাজার ৩৫০ টাকায় ২০ ইঞ্চি, ১১ হাজার ৮০০ টাকায় ২৪ ইঞ্চি, ১৪ হাজার ৮০০ টাকায় ৩২ ইঞ্চি, ২৯ হাজার ৮০০ টাকায় ৪২ ইঞ্চি স্মার্ট এলইডি টিভি কিনতে পারবেন গ্রাহকরা। এ ছাড়া বিগ সাইজ বিগ অফারে ৫৫ ইঞ্চি টিভি কিনলে পাওয়া যাবে ৩৪ হাজার টাকা মূল্য ছাড়। আরও আছে শূন্য শতাংশ ইন্টারেস্টে ইএম-এর সুবিধা। এ ছাড়া ক্রেতারা সহজ কিস্তিতে টিভি কিনতে পারবেন। যমুনা এলইডি টিভিতে রয়েছে ৪ বছরের প্যানেল রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি আর বিক্রয়োত্তর সেবা পাঁচ বছর। এ ছাড়া এক্সচেঞ্জ অফারে যমুনা এলইডি টিভি কিনলে ৫৬ শতাংশ পর্যন্ত নগদ মূল্যছাড়ের সুযোগ রয়েছে।

যমুনার পণ্য বিদেশে রপ্তানি : যমুনা ইলেকট্রনিক্সের পণ্য বিদেশে রপ্তানির বিষয়ে আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা রয়েছে। তবে এই মুহূর্তে আমরা স্থানীয় চাহিদা মেটানোর ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। আমরা মনে করি, স্থানীয় ক্রেতাদের সাশ্রয়ী মূল্যে কোয়ালিটি সম্পন্ন পণ্য দিতে পারলে পরবর্তীতে বিদেশে বাজার তৈরির সুযোগ সৃষ্টি হবে।

 

কী ধরনের সরকারি নীতিসহায়তা দরকার :  বর্তমান বৈশ্বিক সংকট এই শিল্পে চ্যালেঞ্জ তৈরি করেছে।  ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়েছে সব জায়গায়। এ শিল্পকে ঘুরে দাঁড়ানোর সুযোগ করে দিতে হলে কাঁচামাল আমদানির ক্ষেত্রে শুল্ককাঠামোসহ অনেক জায়গায় সরকারের নীতিসহায়তা দরকার বলে আমরা মনে করি।

সর্বশেষ খবর