বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার

আমরা মেইড ইন বাংলাদেশকে প্রাধান্য দিচ্ছি

একরাম হোসেন, ব্যবস্থাপনা পরিচালক, র‌্যাংগস ইলেকট্রনিক্স লিমিটেড

আমরা মেইড ইন বাংলাদেশকে প্রাধান্য দিচ্ছি

বিশ্বকাপ ঘিরে টেলিভিশন বিক্রিতে নতুন নতুন প্রযুক্তি যোগ হচ্ছে।  এলইডি, স্মার্ট, ভয়েস কন্ট্রোল টেলিভিশন। শহর ছেড়ে গ্রামাঞ্চলেও বাড়ছে এসব টেলিভিশনের ব্যবহার। এ নিয়ে র‌্যাংগস ইলেকট্রনিক্স লিমিটেডের এমডি একরাম হোসেনের সাক্ষাৎকার নিয়েছেন- রাশেদ হোসাইন।

 

দেশে বর্তমানে টেলিভিশনের বাজার পরিস্থিতি : বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি চ্যালেঞ্জিং। রিজার্ভ অনেকটা সুবিধাজনক অবস্থানে নেই। এই মুহূর্তে আমাদের পক্ষ থেকে ব্যবসায় চেষ্টা করে যেতে হবে। বিশ্বকাপ উপলক্ষে পর্যাপ্ত স্টক রেখে দিয়েছি।

পণ্যে উন্নত প্রযুক্তির সংযোজন : আজকাল বিশ্ববাজারে টেলিভিশনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের প্রযুক্তি পাওয়া যাচ্ছে। এলইডি, মিনি এলইডি, পো লেড, কিউ লেড বিভিন্ন রকমের টেকনোলজি পাওয়া যাচ্ছে। সনি গুগলের সঙ্গে পার্টনার করে গুগল টিভি করেছে। র‌্যাংগস সবসময় ক্রেতাদের কাছে লেটেস্ট টেকনোলজির পণ্য নিয়ে আসতে প্রতিশ্রুতিবদ্ধ।

দেশে সনির যাত্রা যেভাবে শুরু : বাংলাদেশের বাজারে সনির অফিশিয়াল ডিস্ট্রিবিউটর হিসেবে যাত্রা শুরু করে ১৯৮৪ সালে। সেই সময় পৃথিবীতে সনির কোনো লাইসেন্স ম্যানুফ্যাকচারিং ফ্যাসিলিটি ছিল না। আমরাই প্রথম সনির জাপান থেকে লাইসেন্স পেয়ে তেজগাঁওতে ফ্যাক্টরি শুরু করি। সনি করপোরেশন জাপানের তত্ত্বাবধানে ঢাকার তেজগাঁওতে আমাদের টিভি অ্যাসেম্বল ফ্যাক্টরি স্থাপন হয়। সনির ওসাকা, জাপান ফ্যাক্টরির তৈরি ১২ ইঞ্চি সাদাকালো টিভির সংযোজনের মাধ্যমে র‌্যাংগস ইলেকট্রনিকস লিমিটেড বাংলাদেশে টিভি সংযোজনকারী হিসেবে যাত্রা শুরু করে। 

টেলিভিশনের বাজারে বড় চ্যালেঞ্জ : টেলিভিশনের কম্পিটিশন বাড়ছে দিন দিন। অনেক ব্যান্ড আসছে। তারা বেশি লোকালাইজেশন করতে পারে, তারা বেশি বেনিফিট নিতে পারে। আমি বলব টেকনোলজি প্রাইসিংটাও একটা চ্যালেঞ্জিং হতে পারে।

ক্রেতার আস্থায় প্রাধান্য : আমরা কেন এত দিন ধরে বাজারজাতকরণ করতে পেরেছি। আমরা কাস্টমারের আস্থা তুলে ধরে রাখতে পেরেছি। আমরা একটি সার্ভিস ওরিয়েন্টেড কোম্পানি। আমরা গত ৪০ বছর ধরে বাংলাদেশের বাজারে আস্থা ও নির্ভরতার সঙ্গে অফিশিয়াল পণ্য ও সেবা নিশ্চিত করে এসেছি।

দেশে টেলিভিশন তৈরির বর্তমান পরিস্থিতি : সরকার চেষ্টা করছে মেইড ইন বাংলাদেশকে তুলে ধরতে। সেই ভিশনে আমরা চেষ্টা করছি কীভাবে সেই ইন্ডাস্ট্রি গ্রো করতে পারি। আমরা সনি এলজির ব্র্যান্ডের টেকনোলজি সহযোগিতা নিয়ে কনজ্যুমার ইন্ডাস্ট্রিজে লোকালি মেইড ইন বাংলাদেশ করার চেষ্টা করছি।

বিশ্বকাপ ঘিরে টেলিভিশনের বাজার বাড়বে : বিশ্বকাপ ঘিরে টেলিভিশনের বাজার বাড়বে, অবশ্যই বাড়বে। ভবিষ্যতে আরও আসবে। ফলে নতুন মডেলের টিভির বাজার চাহিদা বেড়েছে। আমাদের সনির গুগল টিভি, ওএলইডি; এলজির ওএলইডি, ন্যানোসেল ও ইউএইচডি টিভি; র‌্যাংগসের ফ্রেমলেস ভয়েস কন্ট্রোল অ্যান্ড্রয়েড স্মার্ট টিভির ব্যাপক চাহিদা বেড়েছে। বিশ্বকাপ সবচেয়ে ভিউড প্রোগ্রাম। আমরাও চেষ্টা করছি সেই জিনিসটাতে আমাদের কাস্টমারের সুবিধা দিতে পারি। আমরা খুবই আনন্দিত যে, দেশের জনপ্রিয় ওটিটি প্ল্যাটফরম “TOFFEE” এর সঙ্গে আমাদের চুক্তি সম্পন্ন হয়েছে।

বিশ্বকাপ উপলক্ষে ছাড় : বিশ্বকাপ উপলক্ষে সনি, এলজি ও র‌্যাংগস এলইডি টিভিতে থাকছে ১৫ দিনের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টিসহ চার বছরের প্যানেল ওয়ারেন্টি। গোল্ড উইন অফারে নিশ্চিত ১০ হাজার টাকা পর্যন্ত ইনস্ট্যান্ট ক্যাশ ডিসকাউন্ট। এ ছাড়াও পুরনো টিভি বদলে ক্রেতা নতুন টিভিতে এক্সচেঞ্জ অথবা আপগ্রেড করলে পাচ্ছেন সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত ডিসকাউন্ট।

বিশ্বকাপ ঘিরে মার্কেটিং পলিসি : বিশ্বকাপ বাংলাদেশের মানুষের জন্য নিয়ে আসে একটি উৎসবমুখর পরিবেশ। আমরা সমাজের বিভিন্ন পর্যায়ের মানুষের কথা ভেবে ২৪ ইঞ্চি থেকে শুরু করে ১০০ ইঞ্চি পর্যন্ত বিভিন্ন রেঞ্জের পণ্য রেখেছি। আমাদের প্যানেল ওয়ারেন্টিকে বাড়িয়ে চার বছর করেছি।

সর্বশেষ খবর