১১ নভেম্বর, ২০১৯ ১৪:৪৬

বেলজিয়ামে প্রবাসীদের জমজমাট পিঠা উৎসব

ফারুক আহাম্মেদ মোল্লা, (ব্রাসেলস) বেলজিয়াম:

বেলজিয়ামে প্রবাসীদের জমজমাট পিঠা উৎসব

পিঠা প্রেমীদের মন ও রুচিবোধকে পরিতৃপ্ত করতে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী পিঠার সমারোহে বেলজিয়ামে অনুষ্ঠিত হলো পিঠা উৎসব।

বেলগো-বাংলা কালচারাল অ্যাসোসিয়েশনের আয়োজনে রবিবার বেলজিয়ামের ভারবিয়ার শহরে এক আনন্দঘন পরিবেশে এই পিঠা উৎসব অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন তপন রায়, সঞ্চালনা করেন সাইদুর রহমান লিটন। পরিকল্পনা করেন চয়ন রায়, হাবিবুল হাসান সোহাগ, জসিম উদ্দিন ও শরিফুল ইসলাম মঞ্জু।

বাংলাদেশের ঐতিহ্যবাহী পিঠার মধ্যে ছিল ভাপা পিঠা, খোলা চিতই, দুধ চিতই, কুলি, দুধ পুলি, পাটিসাপটা, সুন্দরীপাকান, আমিত্তি, নকশি, ফুলঝুরি, মুগডালের নকশি, প্রাণহরা, চুকটি, জামদানিসহ নানা স্বাদের পিঠা। নানা রংয়ের পিঠা তৈরি করে নিয়ে আসেন লিয়াজ শহর এবং ভারবিআর শহরের প্রবাসী গৃহবধূরা। দুপুর থেকেই শুরু হয় উৎসবের প্রস্তুতি। সন্ধ্যায় শত শত বাঙ্গালি পরিবারের অংশগ্রহণে জমজমাট রূপ ধারণ করে উৎসবটি।

আয়োজকরা জানিয়েছেন, প্রবাসে অবস্থিত বাংলা ভাষাভাষী মানুষের মাঝে নিজেদের ঐতিহ্যকে ধারণ ও লালন করতেই এ আয়োজন করা হয়েছে। এছাড়া প্রবাসী বাঙালিদের মনকে একটু সতেজ করতে ভাবের আদান-প্রদান, পরিচয় আর অড্ডার সুযোগ করে দেয়া হয়েছে। ভিন দেশে বরফ জমা শীতে এমন বাহারি ধরনের গরম পিঠা বাঙালিদের মনে অনেকটা দেশীয় আমেজ তৈরি করে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল মনমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঐতিহ্যবাহী এ পিঠা উৎসব আয়োজনের সার্বিক সহযোগিতা করেন সংগঠনের সদস্য শারিফুল ইসলাম মন্জু, চয়ন রায়, হাবিবুল হাসান সোহাগ, জসিম উদ্দীন, নয়ন রায়, রফিক, মাহফুজ সিকদার, মোর্শেদ হোসেন, আক্কাস, মামুন, মান্নান মিয়া, খোকনশীল, ওয়াহেদ খান, বিকাশ গুপ্তা, চন্দন শাহা, নিলু, আশ্বিন শিল, রুবেল পারভেজ, মহসিন হোসেন প্রমুখ।

বিডি-প্রতিদিন/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর