৬ জুন, ২০২০ ১১:২৫

মার্কিন পুলিশের নির্মম আচরণের আরও ভিডিও প্রকাশ

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

মার্কিন পুলিশের নির্মম আচরণের আরও ভিডিও প্রকাশ

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার বিচার এবং বর্ণ-বৈষম্য অবসানে বিদ্যমান আইন সংশোধনের দাবিতে একাদশ দিনের মত শুক্রবারও শান্তিপূর্ণ মিছিল হয়েছে। বেশ কটি সিটিতে শুক্রবার রাতেও কারফিউ ছিল। কারফিউ জারি এবং বিক্ষোভ চলার সময় পুলিশের নির্মম আচরণের আরো কিছু ভিডিও প্রচারিত হয়েছে। জর্জ ফ্লয়েডকে যেভাবে হত্যা করা হয়েছে তেমনি পৈশাচিক আচরণের নগ্ন প্রকাশ ঘটেছে এসব ভিডিওতে।

একটি ভিডিওতে নিউইয়র্ক স্টেটের বাফেলো সিটিতে বর্ণবাদ বিরোধী শান্তিপূর্ণ মিছিলে ৪ জুন ৭৫ বছর বয়স্ক এক শ্বেতাঙ্গকে ধাক্কা দিয়ে ফেলে দিতে দেখা যায়। কংক্রিটের রাস্তায় উল্টোভাবে পড়ে তার কান থেকে রক্ত বের হতে দেখেও পুলিশ অফিসারেরা না দেখা ভান করে ঐ স্থান অতিক্রম করেন। তার অবস্থা ২৪ ঘন্টা পরও শংকামুক্ত নয় বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। এ ঘটনায় বাফেলো সিটি পুলিশ কমিশনার সংশ্লিষ্ট দুই অফিসারকে বেতনহীন সাসপেনশনের নোটিশ দিয়েছেন। এতে ওই দুই অফিসারের ৫৭ সহকর্মীই পদত্যাগের হুমকি দিয়েছেন। সিটি মেয়র জানিয়েছেন যে, ভিডিওটির বিষয় নিয়ে উচ্চ পর্যায়ের তদন্ত চলছে।
 
এদিকে, কাফিউর মধ্যে নিউইয়র্ক সিটিতে, ছুটে পালানো বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশকে নির্দয় আচরণ করতে দেখা গেছে আরেকটি ভিডিওতে। মিনেসোটায় জর্জ ফ্লয়েড মিনিয়াপলিসের যে স্থানে পুলিশের হাতে খুন হন, সেখানে ৪ জুন তার একটি স্মরণানুষ্ঠান শেষ হওয়ার কয়েক ঘণ্টা পর পুলিশের বর্বরতার এসব খবর পাওয়া গেছে।

অন্য আরেক ঘটনায় অ্যারিজোনার পুলিশ আরেক কৃষ্ণাঙ্গ ডিওন জনসনের মৃত্যুর বিস্তারিত প্রকাশ করেছে। জর্জ ফ্লয়েড মারা যাওয়ার দিন ২৫ মে অ্যারিজোনার ফিনিক্স শহরে মারা যান জনসন। তাকে পুলিশ গুলি করে হত্যা করেছিল। পুলিশ এক বিবৃতিতে বলেছে, জনসন চালকের আসনে মাতাল অবস্থায় ছিলেন এবং তার গাড়ির কারণে যান চলাচল আংশিকভাবে বাধাগ্রস্ত হচ্ছিল। তার সঙ্গে কথা বলার সময় ধ্বস্তাধ্বস্তি শুরু হলে তাকে গুলি করা হয়। পুলিশের অডিও রেকর্ডিং এবং পরিবহন দপ্তরের রেকর্ড করা ভিডিও জনসনের পরিবারের হাতে দেওয়ার সময় এ বিবৃতি প্রকাশ করা হয়।

এছাড়া, বিক্ষোভ মিছিল থেকে বাসায় ফেরার সময় আটলান্টায় টহল পুলিশের এক অফিসার কর্তৃক যুবতীকে নাজেহাল করার ভিডিও প্রকাশের পর তা নিয়েও ক্ষোভ সৃষ্টি হয়েছে সারা আমেরিকায়। হ্যান্ডকাপ পরানোর চেষ্টায় সেই যুবতীকে কংক্রিটের রাস্তায় ফেলে দেয়া এবং গুরুতরভাবে আহত করার দৃশ্য ধারণ করা হয়েছে পথচারির সেলফোনে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর