৬ জুন, ২০২০ ১৪:০১

হোয়াইট হাউজের রাস্তায় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

হোয়াইট হাউজের রাস্তায় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

সেনাবাহিনী নামিয়ে বিক্ষোভকারিদের দমনের হুমকি দিয়ে কারো সাড়া না পেয়ে হোয়াইট হাউজের চারপাশের বেড়াকে আরো উঁচু করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিক্ষোভের কারণ সুবিবেচনায় নেয়ার পরিবর্তে বিক্ষোভকারিদের ‘অভ্যন্তরীণ সন্ত্রাসী’ হিসেবে প্রকাশ্যে অভিহিত করতেও পিছপা হননি প্রেসিডেন্ট ট্রাম্প। হোয়াইট হাউজের পাশের সেন্ট জোন্স এপিসকোপাল চার্চ বিক্ষোভের মধ্যে লুকিয়ে থাকা দুষ্ট লোকদের আগুনে ক্ষতিগ্রস্ত হওয়ায় সেখানে গিয়ে ছবিতে পোজ দেয়ার মতলবে ট্রাম্প লংকাকাণ্ড ঘটিয়েছেন।

পুলিশের পাশাপাশি ন্যাশনাল গার্ড এবং দাঙ্গা পুলিশের সমাগম ঘটিয়ে গত সোমবার সন্ধ্যায় শান্তিপূর্ণ বিক্ষোভে চড়াও হয় পুলিশের দল। নিক্ষেপ করা হয় কাঁদুনে গ্যাস। ঘটনার আকস্মিকতায় হতভম্ব বিক্ষোভকারিরা পিছু হটলে ট্রাম্প সদলবলে পায়ে হেঁটে ঐ চার্চের সামনে গিয়ে বাইবেল হাতে নিয়ে একটি ছবিতে পোজ দেন। এ ঘটনা সকলকে বিস্ময়ে হতবাক করলেও ট্রাম্প গর্জে উঠেন সেনাবাহিনী নামিয়ে মুহূর্তেই আন্দোলন থামিয়ে দিতে।

কিন্তু ট্রাম্পের সে আহ্বানে কোন স্টেট গর্ভ্নর এমনকি ওয়াশিংটন ডিসির মেয়রও সাড়া দেননি। এ নিয়ে হতাশ ট্রাম্প তার বুলি পাল্টেছেন। এমন পরিস্থিতিতে লেফায়েত পার্কের পাশ দিয়ে হোয়াইটে যাবার পুরো রাস্তায় অনেক বড় করে হলুদ অক্ষরে লেখা হয়েছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ (কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান)। শুধু তাই নয়, লেফায়েত পার্কের সামনের স্কোয়ারকে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজা’ হিসেবে নামকরণ করা হয়েছে ৫ জুন শুক্রবার। সুন্দর অক্ষরকে পেইন্টিংয়ের মাধ্যমে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যে, গাড়িতে করে হোয়াইট হাউজে যাতায়াতের সময়ে বারবার তা প্রেসিডেন্টের দৃষ্টিতে পড়তে বাধ্য। আর এ পেইন্টিংয়ে অংশ নেন সিটি মেয়র অফিসের স্টাফ এবং স্থানীয় অঙ্কন শিল্পীরা। এতে নেতৃত্ব দেন স্থানীয় আর্টিস্ট রোজ জ্যাফি। প্রায় একইসময়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজা’ লেখা সাইন টানানো হয় ১৬ স্ট্রিট এবং এইচ স্ট্রিটের কর্নারে।  
 
বিডি প্রতিদিন/ফারজানা
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর