শিরোনাম
২২ ফেব্রুয়ারি, ২০২১ ১৫:৩৮

আদ্দিস আবাবায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

অনলাইন ডেস্ক

আদ্দিস আবাবায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

বাংলাদেশ দূতাবাস, আদ্দিস আবাবা ‘শহীদ দিবস’ এবং ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করেছে। করোনাভাইরাস জনিত মহামারীর কারণে স্বাগতিক দেশের নির্দেশনা অনুযায়ী সামাজিক দূরত্ব বজায় রেখে দূতাবাস প্রাঙ্গণে এ আয়োজন করা হয়। দিনের প্রথমভাগে ইথিওপিয়ায় বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। 

ইথিওপিয়াতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বড় জমায়েত না হলেও কিছুসংখ্যক প্রবাসী বাংলাদেশী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র ধর্মগ্রন্থ থেকে ধর্মীয় বাণী পাঠ এবং বঙ্গবন্ধু, তার পরিবার, বাংলাদেশের ভাষা আন্দোলন, স্বাধীনতা ও মুক্তি সংগ্রামে আত্মত্যাগকারী শহিদদের রূহের শান্তি ও মাগফিরাত কামনা এবং দেশ ও সামগ্রিক দেশবাসীর উন্নয়ন ও সমৃদ্ধির জন্য বিশেষ মোনাজাত করা হয়। 

দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনানো হয়। চা-চক্র পরিবেশনের মধ্য দিয়ে পূর্বাহ্নের অনুষ্ঠান শেষ করা হয়। তবে সাংস্কৃতিক অনুষ্ঠানের আবহ চলমান থাকে। দিবসের অপরাহ্নে শুরু হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মূল আয়োজন।

উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন আদ্দিস আবাবায় বিভিন্ন দেশের বাংলা ভাষাভাষী ও বাংলা প্রিয় বন্ধু নাগরিকবৃন্দ, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার স্থানীয় প্রতিনিধি, প্রবাসী বাংলাদেশী সমাজের নাগরিক ও দূতাবাসের কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যবৃন্দ। এরপর দর্শকবৃন্দের মধ্য থেকে প্রবাসী বাংলাদেশীদের কয়েকজন বক্তব্য রাখেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি তাঁদের বিশেষ শ্রদ্ধা জ্ঞাপন করেন। 

অপরাহ্নের অনুষ্ঠানের সূচনা বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত মহোদয়। তাঁর বক্তব্যে তিনি ভাষা আন্দোলন ও এর প্রেক্ষাপটে বাঙ্গালীর স্বাধীকার আন্দোলনের সূত্রপাতের ঐতিহাসিক ঘটনাবলীর উপর আলোকপাত করেন। 

এরপর, আগত দর্শক-শ্রোতাদের উদ্দেশ্যে ভাষা আন্দোলন এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর নির্মিত একটি প্রামান্য ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। সাংস্কৃতিক পর্বে ইথিওপিয়ার বাঙ্গালী সমাজের পক্ষ থেকে উৎসাহী অংশগ্রহণকারীগণ সঙ্গীত, কবিতা ও প্রবন্ধ পরিবেশন করেন। বিদেশী অতিথিবৃন্দ ও এ পর্বে অত্যন্ত উৎসাহের সঙ্গে অংশগ্রহণ করেন। পরিশেষে উপস্থিত অতিথিদের মধ্যে ঐতিহ্যবাহী বাঙালি খাবার/সান্ধ্যভোজ পরিবেশন করা হয়। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর