২৯ জানুয়ারি, ২০২০ ২০:১৮

ভোটের দিন যাদের ঢাকায় থাকতে মানা

নিজস্ব প্রতিবেদক

ভোটের দিন যাদের ঢাকায় থাকতে মানা

দুই সিটিতে ভোটের দিন বিনা প্রয়োজনে বহিরাগতদের ঢাকায় না থাকার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ঢাকায় বহিরাগতদের ভোট কেন্দ্রে যেতে বারণ করা হয়েছে। বুধবার সন্ধ্যায় নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির সচিব মো. আলমগীর। গতকাল আওয়ামী লীগ ও আজ বুধবার ১৪ দল নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকে অভিযোগ করে, সিটি নির্বাচনকে সামনে রেখে সহিংসতার উদ্দেশে বিএনপি বহিরাগতদের ঢাকায় নিয়ে এসেছে। ১৪ দল চলে যাওয়ার পর সন্ধ্যায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহাম্মদ শফিকুল ইসলাম ও র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করে ইসি। 

পরে ইসি সচিব সাংবাদিকদের বলেন, অন্য নির্বাচনের ক্ষেত্রে যে এলাকায়  ভোট থাকে, সেই এলাকায় ভোটের দিন বাইরের কোনো লোক অবস্থান করতে পারে না। এটা রাজধানী। মানুষকে বিভিন্ন প্রয়োজনে এখানে আসতে হয়। এসব বিষয় বিবেচনা করে ওইসব বিষয় বন্ধ করা যাবে না। ঢাকায় ভোটার ছাড়া কোনো লোক থাকতে পারবে না বা বাইরের কেউ আসতে পারবে না-এগুলো করা যাবে না। বিষয়গুলো বিবেচনায় নিয়ে এই নির্দেশনা দেওয়া হয়েছে যে,  ভোটের দিন যেন যারা ভোটার না, বিশেষ করে ঢাকায় বহিরাগত, তারা যেন ভোটকেন্দ্রে না আসেন। যদি অত্যন্ত প্রয়োজন না থাকে, তাহলে বিনা প্রয়োজনে কেউ যেন ঢাকায় অবস্থান না করেন। যাদের জরুরি প্রয়োজন, তাদের তো থাকতেই হবে। তাদের যেন পুলিশ অ্যালাউ করে। যদি কোনো কারণ না দেখাতে পারে, শুধু শুধু ঢাকায় এসেছে, তাদের চলে যেতে বলা হয়েছে।

ইসি সচিব আরও বলেন, দ্বিতীয়ত, ঢাকায় অবস্থান করেন বিভিন্ন কারণে, কিন্তু ঢাকার ভোটার নন, তারা যেন অযথা, অপ্রয়োজনে ভোটকেন্দ্রে গিয়ে জটলার সৃষ্টি না করেন। সেটা করলে যারা ভোট দিতে আসবেন, তাদের জন্য ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য সমস্যার কারণ হতে পারে। তৃতীয়ত, পুলিশকে অনুরোধ করা হয়েছে যে, যাদের ভোট দেওয়া হয়ে যাবে, তারা যেন সেখানে অবস্থান করে অন্যকে ভোট দিতে বাধার সৃষ্টি না করে। উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি ঢাকার দুই সিটিতে ভোটগ্রহণ করা হবে। 

বিডি প্রতিদিন/আল আমীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর