সোমবার, ২ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

অস্থির সময়ে স্থির ফেসবুক স্ট্যাটাসসমূহ

রাফিউজ্জামান সিফাত

অস্থির সময়ে স্থির ফেসবুক স্ট্যাটাসসমূহ

সবদিন নাকি সমান যায় না। এটা অবশ্য না বোঝার কিছু নেই। কখনো দিন বড় হয় আবার কখনো রাত বড় হয়। ব্যাপারটা ফেসবুকের জন্যও প্রযোজ্য। যদিও ফেসবুকের রাতদিন নেই। তবে দুর্দিনে যে সহজ স্ট্যাটাসগুলো না দিলেই নয় সেগুলো লিখেছেন- রাফিউজ্জামান সিফাত

বন্ধুদের ওয়াল পোস্ট কথোপকথন : 

: দোস্ত, চল কাবাডি খেলি।

: হঠাৎ কাবাডি খেলব কেন?

: কাবাডি আমাদের জাতীয় খেলা, দেশের প্রতি তীব্র টান বোঝাতে আমাদের কাবাডি খেলা উচিত।

: নিয়ম জানিস তো?

: এইটা একটা সমস্যা। নিয়ম তো জানা নেই। আচ্ছা, বরফ পানি খেললে কেমন হয়? কাবাডির সঙ্গে সামান্য  মিল আছে।

: ভালো বুদ্ধি। চল খেলি।

 

প্রেমিক-প্রেমিকাদের স্ট্যাটাস : 

এই সময়ে তারা কেবল সেলফি পোস্ট দিবে। রেস্টুরেন্টে, রিকশায়, লোকাল বাস, ফুটপাথ যা দেখানো সম্ভব তারা সেলফি তুলে ফেসবুকে আপলোড দিবে। ক্যাপশন এমন হতে পারে  ‘ওয়াও, ফুটপাথে আমরা দুজন!’ ‘ইয়েস, আজ রিকশায় চড়েছি!’ 

‘হাই ফ্রেন্ডস, আমরা মুরগি খাচ্ছি। ইয়াম্মি, তোমরা খাবে?’  

 

ফেসবুক বিপ্লবীদের স্ট্যাটাস :

এই সময়টা অতি সচেতনভাবে নিজেদের কাব্য প্রতিভা এবং জীবন দর্শন জাতির সামনে তুলে ধরা হবে। লতা, পাতা, ফুল, চাঁদ, সূর্য কোনো প্রাকৃতিক উপাদান কবিতা থেকে বাদ দেওয়া যাবে না। সবকিছু নিয়ে কবিতা লিখে ফেসবুক ওয়াল ভারি করে ফেলতে হবে।

উদাহরণস্বরূপ।

নদীর ওপারে লাল ফুল,

নাকি চোখের ভুল;

ওমা ওটা তো সূর্য,

আজ রাতে জ্যোৎস্না অনিবার্য। (সংক্ষিপ্ত)

 

এলাকার পাতি নেতাদের স্ট্যাটাস :

আগামীকাল থেকে এলাকায় সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করছি। সেখানে ছোট সোনামণিদের জন্য নাচ, গান, কবিতা, আবৃতি, অভিনয়, যেমন খুশি তেমন সাজো থেকে শুরু করে সকল কার্যক্রম অন্তর্ভুক্ত থাকবে। বড়দের  জন্য আছে সাপলুডু প্রতিযোগিতা। টুর্নামেন্টে আপনার পরিবারকে অংশগ্রহণ করাতে চাইলে আজই আমার ব্যক্তিগত ফেসবুক পেজ ‘আমিই এই পেইজের মালিক’ লাইক দিয়ে আক্টিভ থাকুন। বিস্তারিত প্রথম কমেন্টে।

 

ফেসবুক সাহিত্যিকদের স্ট্যাটাস :

এই কয়েকদিন তারা কবিতা লিখবে কেবলই প্রেমের। প্রেমিকার রূপের নিখুঁত বর্ণনার পাশাপাশি প্রেমিকার  বাবা-মা, ছোট ভাই সবার  উপমামূলক বাক্য সেখানে থাকবে। মাঝে কয়েকদিন, ‘আমার আচমকা কাঁপুনি দিয়ে জ্বর আসছে  কয়েক দিনের জন্য বিদায় বন্ধুরা।’ এই টাইপ স্ট্যাটাস দিয়ে সটকে পড়বে। এই সময়ে তাদের প্রোফাইল পিকচারে ভাসতে পারে কোনো কোমলমতি  গৃহপালিত পশুপাখির ছবি। বিড়াল বা গরুর ছবি হলে ভালো হয়। তবে বিড়ালের ছবিতে লাইক বেশি পড়তে পারে।

 

নিরীহ ফেসবুকারের স্ট্যাটাস : 

তারা আগেও কম লিখতো, এখন আরও কম লিখবে। প্রোফাইল পিকচার পরিবর্তনের পাশাপাশি তারা এখন ‘গাঁদা ফুলের ১০টি আশ্চর্য গুণ, ‘স্মার্টফোনে কীভাবে আলার্ম সেট করবেন’ টাইপ নিউজ শেয়ার করবে।   

সর্বশেষ খবর