শিরোনাম
প্রকাশ : সোমবার, ৩০ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা
আপলোড : ২৯ নভেম্বর, ২০১৫ ২৩:০০

শীত বোঝার সহজ উপায়

রবিউল ইসলাম সুমন

শীত বোঝার সহজ উপায়

শরীরে হালকা ঠাণ্ডা লাগলেই শীত চলে আসছে এমন ভাবাটা ঠিক নয়। কারণ ঠাণ্ডা তো এসির নিচে বসলে বা ফ্রিজের দরজা খুলে তার সামনে কিছুক্ষণ দাঁড়ালেও লাগতে পারে তাই না? কীভাবে বুঝবেন শীত চলে এসেছে, জানাচ্ছেন- রবিউল ইসলাম সুমন

 

- রাস্তায় বের হলে যখন দেখবেন হকাররা নিত্যনতুন মোজা, কানটুপি আর ভারী ভারী পোশাকের পসরা সাজিয়ে বসে আছে বিক্রির জন্য, তখন বুঝবেন শীত চলে এসেছে।

- এতদিন কেউ খেজুর গাছের আশপাশেও দাঁড়াত না। কিন্তু হঠাৎ যদি দেখেন লোকজন খেজুর গাছের দিকে উৎসুক হয়ে তাকিয়ে আছে বা খেজুর গাছ থেকে রস চুরির পাঁয়তারা করছে, তবেই বুঝবেন শীত চলে আসছে।

- যখন দেখবেন বন্দুকের নলের চেয়ে পানির কল আপনার কাছে বেশি ভয়াবহ মনে হচ্ছে, তখন নিঃসন্দেহে বুঝে নেবেন যে শীতকাল চলে আসছে।

- ফুটপাথের শরবতের দোকানগুলো বন্ধ হয়ে হঠাৎ করেই সেখানে ভাপা পিঠা, চিতোই পিঠাসহ নানা রকমের পিঠা বিক্রি করতে শুরু হয়ে গেলে বুঝবেন শীত চলে এসেছে।

- দাঁত ব্রাশ করতে গিয়ে যদি দেখেন হাত নাড়াচাড়া করা বাদে কেবল মুখের সামনে টুথব্রাশ মেলে ধরলেই আপনার দাঁতমাজা কমপ্লিট হয়ে যাচ্ছে, তবে বুঝবেন শীত চলে আসছে।

- আপনার চোখ এত সূক্ষ যে আধা কিলোমিটার দূর থেকে মানুষ দেখলে চিনে ফেলেন যে এটা কে আসছে। কিন্তু হঠাৎ যদি দেখেন চোখের সামনে থাকা লোকটাকেও ঝাপসা দেখছেন বা দূরে শুধু কুয়াশা ছাড়া কিছুই দেখতে পাচ্ছেন না, তখন বুঝবেন যে শীত চলে আসছে।


আপনার মন্তব্য