সোমবার, ১২ জুন, ২০১৭ ০০:০০ টা
পাঠকের লেখা

ফেসবুকারদের জীবনচক্র

ফেসবুকারদের জীবনচক্র

১. মফিজ যুগ : এ সময়টায় ফেসবুকাররা সবচেয়ে বেশি সময় ফেসবুকে কাটায়। দিনে রাতে শুধু স্ট্যাটাস আর স্ট্যাটাস। অনেক আইডিতে এমন সব নাম থাকে যা শিল্প হিসেবে গণ্য হয়। লাইক কমেন্টকে ডলার ভেবে অন্যের কাছে চাইতেও লজ্জাবোধ করে না। মেয়েরা ফুল, পুতুল, পাখি দিয়ে যেন সংসার সাজায়, ফেইক আইডি দ্বারা অনেক ছেলে প্রতারিত হয় ও পরবর্তী জীবনের জন্য শিক্ষা নেয়। এ সময় কালের স্ট্যাটাস পড়ে পরবর্তীতে তারা নিজেরাই লজ্জা পায়।

 

২. আবেগীয় যুগ : এর পরই আসে ফেসবুকারদের সভ্য যুগের কথা। পুরো আবেগ দিয়ে স্ট্যাটাস লিখে, অন্যরা যেটাকে বলে ক্ষ্যাত। এ সময় তারা ফেইক আইডি চিনতে শেখে এবং পরবর্তী প্রজন্মের জন্য নিজেরা ফেইক আইডি তৈরি করে। মেয়েরা এ যুগে বেশ ভাব নিয়ে থাকে। রিপ্লাই দিতে চায় না, যাকে বলে ফলোয়ারস বাড়ানোর ধান্দা। এ সময়কালের স্ট্যাটাসগুলো পড়ে পরবর্তীতে অনেকেই বিষণ্নতায় ভোগে।

 

৩. পণ্ডিত যুগ : এইটা ফেসবুকারদের জন্য স্বর্ণযুগ। ঘাত-প্রতিঘাত শেষে বুঝতে পারে ফেসবুকটাই জীবন নয়। অনেক জ্ঞানগর্ভ স্ট্যাটাস দেয় তারা। এ যুগে ছেলেরা ভেবে থাকে মেয়েরা তাদের ফলোয়ার হওয়ার জন্য হুমড়ি খেয়ে পড়ে। এ সময় ফেসবুকাররা নিজেদের লেখক মনে করে।

— রজত পাল

সংস্কৃত বিভাগ, ঢাবি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর