সোমবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বই বিক্রির জন্য ভবিষ্যতে যে সব কাণ্ড ঘটতে পারে

মুহাম্মাদ আসাদুল্লাহ

বই বিক্রির জন্য ভবিষ্যতে যে সব কাণ্ড ঘটতে পারে

►  ক্রেতাসেবা : পাঠক তথা ক্রেতার সেবার জন্য বিভিন্ন প্যাকেজ ঘোষণা করা হবে। যেমন এত টাকার বই কিনলে মিলবে অমুক অমুক সেবা। এই সেবার মধ্যে থাকবে ক্রেতার শরীর ম্যাসেজ করে দেওয়া। চুলের উকুন বেছে দেওয়া। পাঞ্জাবির হাতা গুটিয়ে দেওয়া। চুল আঁচড়িয়ে দেওয়া। কলার ভাঁজ করে দেওয়া। জামার বোতাম লাগিয়ে দেওয়া। বই পড়ার সময় পৃষ্ঠা উল্টিয়ে দেওয়া। পাঠিকাদের মেলায় ঘোরার সময় শাড়ির আঁচল ধরে রেখে ধুলায় লুটোপুটির হাত থেকে বাঁচানো। কোন দিনে কোন শাড়ি পরবে সেই সিদ্ধান্তে সাহায্য করা। পানির বোতলের ছিপি খুলে দেওয়া। বাসা থেকে বইমেলায় যাতায়াতে রিকশার ব্যবস্থা করে দেওয়া। বাজার করে দেওয়া। বাসায় গিয়ে কাপড় ধুয়ে দেওয়া। নষ্ট ফ্যান ঠিক করে দেওয়া। ফ্যানের ধুলা মুছে দেওয়া এবং রাতে মশারি টানিয়ে দেওয়া, নিত্যপ্রয়োজনীয় ছোটখাটো সব কাজে সেবা প্রদান করা হবে শুধু বই কিনলেই। 

 

► বই কিনে ঘুরে আসুন ব্যাংকক : বাণিজ্য মেলায় বালতি, বদনার সঙ্গে যেমন বিভিন্ন অফার দেওয়া হয়, বইমেলায় বই কিনলেও মিলবে নানা অফার। বই কিনে ঘুরে আসুন থাইল্যান্ড টাইপ অফার দেওয়া হবে। পাওয়া যাবে ঢাকা-কক্সবাজার-ঢাকার এয়ার টিকিট। চার দিন পাঁচ রাত থাইল্যান্ড ভ্রমণসহ লোভনীয় সব প্যাকেজ  ঘোষণা করা হবে। এক্ষেত্রে প্রবাসী বড়লোক লেখকরা বই কিনলে বিভিন্ন দেশের গ্রিনকার্ড ফ্রি, এমন অফার দিলেও আশ্চর্য হওয়ার থাকবে না।

 

► বই কিনলেই খেলার টিকিট : কিছুদিনের মধ্যেই আইপিএল শুরু হচ্ছে। এসব খেলা নিয়ে আমাদের আগ্রহের কমতি নেই। ফলে বই কিনলে প্রিয় দলের খেলার টিকিট ফ্রি দিতে পারেন প্রকাশক। এমন অফার পেলে খেলাপ্রেমিকরা লম্বা লাইন ধরবে স্টলের সামনে, এ কথা হলফ করে বলে দেওয়া যায়। 

 

► বই বাসায় গিয়ে পড়ে দিয়ে আসবে আপনার প্রিয় তারকা : আমরা জানি আপনি বিজি। বই পড়ার সময় নেই। এ জন্য বই কেনেন না। নো চিন্তা, আপনি বই কিনে আগে আমাদের দুশ্চিন্তা দূর করুন। আপনার দিকটা আমরা দেখছি। আপনার প্রিয় তারকা আপনার বাসায় গিয়ে আমাদের বই পড়ে শুনিয়ে দেবে। যতক্ষণ বই পড়া  শেষ না হবে ততক্ষণ সে আপনার সঙ্গেই থাকবে। বাসা, গাড়ি কিংবা জগিংয়ের সময় আপনার সঙ্গে  দৌড়াবে আর বই পড়বে। আপনি একটু কষ্ট করে কান খোলা রেখে শুধু পড়া শুনবেন।

 

► পাঠকের রিভিউ : এখনো পাঠকের বইয়ের রিভিউ লেখার প্রচলন দেখা যায়। অদূর ভবিষ্যতে পাঠক আর রিভিউ লিখবে না। পাঠক শুধু বই কিনবেন। বই কিনলে সেই পাঠককে নিয়ে রিভিউ লিখবেন লেখক স্বয়ং। সেই রিভিউ ছাপা হবে পত্রিকায় ও অনলাইনে। পাঠক রিভিউয়ে পাঠক সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় উঠে আসবে। যেমন, এই পাঠক এক হাজার টাকার চকচকে নোট দিয়ে বই কিনলেন। মুগ্ধ করার মতো ঘটনা হলো, এই টাকা একটু ভাঁজও পড়েনি। ব্র্যান্ডের পাঞ্জাবির সঙ্গে ম্যাচিং করে পরেছিলেন জুতা। বাংলা সাহিত্যে এই পাঠক উঁচু আসনে জায়গা করে নেবে তা  চোখ বুঝেই বলে দেওয়া যায়।

সর্বশেষ খবর