সোমবার, ৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

আজ ব্যাচেলর বলে...

শফিকুল ইসলাম সোহাগ

আজ ব্যাচেলর বলে...

একটি বাসায় একটানা পাঁচ-ছয় বছর ভাড়া ছিলাম। সেদিন বিকালে দরজা খোলা রেখে নাক ডেকে ঘুমাচ্ছিলাম। বাড়িওয়ালা হঠাৎ নাক ধরে টেনে তুলে বললেন, এই যে নবাব! আগামী মাস থেকে তোমার ৫০০ টাকা ঘর ভাড়া বৃদ্ধি করা হলো। কথাটা শুনে গায়ের জ্বর তিন-চারগুণ বেড়ে গেল। এক মুহূর্তে নিজের গায়ে জোরে চিমটি মেরে দেখলাম, স্বপ্ন  দেখছি নাকি বাস্তবে কিছু দেখছি!

বাড়িওয়ালাকে বললাম, চার বছরে চারশ টাকা ঘর ভাড়া বৃদ্ধি করতে পারেন। এতে আমার কোনো আপত্তি নেই। কিন্তু বছরের শুরুতে কোন আক্কেলে এত টাকা বৃদ্ধি করলেন, বড়জোর একশ টাকা বেশি দিতে পারব। চাকরিও নেই, পরিবারও নেই। শুধু দুই-চারটা টিউশনি আছে। বৃথাই এত টাকা দেওয়া আমার পক্ষে অনুচিত। তাছাড়া আপনি আমাকে শুরু থেকেই ছেলের মতো দেখেন। মানবতার দৃষ্টিতে আমি কিন্তু আপনার পরিবারের সদস্য। তিনি বললেন, তুমি থাক ভিআইপি রুমে। প্রতি মাসে  তোমার গেস্ট আসে, পানির বিল, বিদ্যুৎ বিল দ্বিগুণ বেড়ে যায়। এসব টাকা কি তোমার শ্বশুর পরিশোধ করে? বললাম, জামাইয়ের সুবাদে অনেক কিছুই মাফ হয়। কিংবা হাফ হয়। আমাকে তাড়িয়ে দেওয়া একদম অসঙ্গতিপূর্ণ। কথাটা আপনাকে বারো মাসে তেরোবার বুঝিয়ে দেব। তাছাড়া ব্যাচেলরদের কেউ বাড়ি ভাড়া দিতে চায় না। আপনি মানবতার খাতিরে আমাকে ভাড়া দিয়েছেন। সে জন্য আপনার কাছে আমি সারা জীবন কৃতজ্ঞ থাকব।

এরপর বাড়িওয়ালকে একটা মানবতার কথা বললে উনি আমাকে দশটা মানবতা শেখালেন। ভাবলাম, এখানে থাকা আর কিছুতেই সমীচীন হবে না। নিজের মানবতা নিয়ে সরে যাই। তন্নতন্ন করে আশপাশের কয়েকটা বাসা দেখলাম। ব্যাচেলর বলে সবাই বিদায় জানাল।

তারপর ভালোয় ভালোয় ৫০০ টাকা বাড়িয়ে বাড়িওয়ালার সঙ্গে মিটমাট করে নিলাম।

-কনইল, নওগাঁ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর