শিরোনাম
সোমবার, ১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

সেমিস্টার পরীক্ষার আগের দিনের প্রস্তুতি

রাফিউজ্জামান সিফাত

সেমিস্টার পরীক্ষার আগের দিনের প্রস্তুতি

সকালে ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ করতে করতে পরীক্ষার্থী তার সারা দিনের কর্ম পরিকল্পনা সাজিয়ে নেন। যেহেতু ক্লাসের সময় রোলকলের পরপরই  পেছনের দরজা দিয়ে পালিয়ে টঙের দোকানে আড্ডা দিয়েছে, ফলে স্বভাবতই তার কাছে ক্লাস লেকচার  নেই। পরীক্ষার্থীর দিন শুরু হয় পড়ুয়া বন্ধুদের কাছ  থেকে বিগত ক্লাসের লেকচার শিট সংগ্রহ ও গুরুত্বপূর্ণ সাজেশন দাগিয়ে নেওয়ার মাধ্যমে। এক্ষেত্রে বন্ধুদের বাড়ি আচমকা উপস্থিত হয়ে লেকচার বুঝে নেওয়ার মিশনও চলে। এক ব্যক্তিগত গবেষণায় দেখা গেছে, পরীক্ষার আগের দিন বন্ধুদের কাছ থেকে নব্বই শতাংশ সহজে ক্লাস লেকচার বুঝে নেওয়া সম্ভব।

বাসায় আসতে আসতে সন্ধ্যা হয়ে যায়। নতুন  লেকচার রাত বারোটা অবধি পড়ে দ্রুত শুয়ে পড়া ও সকালে রিভাইস দেওয়ার পরিকল্পনা হাতে নেওয়ার পর যখনই সে টেবিল-চেয়ারে বই নিয়ে বসে তখনই ইচ্ছা করে মাত্র পাঁচ মিনিটের জন্য ফেসবুক  নোটিফিকেশন চেক করার। মোবাইলে ফেসবুক খুলে  নোটিফিকেশন দেখতে দেখতে হোম পেইজে চলে আসে প্রাক্তন প্রেমিকা কিংবা নব্য ক্রাশের নতুন  পোস্ট, ‘মন ভালো নেই। ঝুম বৃষ্টিতে প্রিয়জনের হাত ধরে ভিজতে ইচ্ছা করছে।’ এ ধরনের আকুল আবেদনে সাড়া প্রদান প্রেমিক পুরুষের নৈতিক দায়িত্ব ভেবে ‘হাই’ দিয়ে শুরু চ্যাট শেষ হতে হতে রাতের খাবারের সময় চলে আসে। পরীক্ষার্থী ভাবে, সারা রাত এখনো পড়ে আছে, লেকচার মুখস্থ হয়ে যাবে। খেয়ে অভ্যাসবশত আধা ঘণ্টা টেলিভিশন দেখে, বন্ধুদের সঙ্গে ফোনে পরীক্ষার পর ট্যুর প্ল্যান করে যখন রুমে আসে ঘড়িতে তখন রাত বারোটা। পরীক্ষার্থী তড়িঘড়ি চেয়ার-টেবিলে বসে। সে ভাবে ভোর পর্যন্ত পড়া-শোনা করে দুই ঘণ্টা ঘুমিয়ে পরীক্ষা দিতে যাবে। লেকচার শিট খুলে কয়েক পাতা পড়েই তার মনে পড়ে জনপ্রিয় কোন টিভি সিরিজ মুক্তি পেয়েছে। কয়েক মিনিটের ট্রেলার দেখে শান্তিমতো পড়তে বসবে- এমনটা ভেবে সে কম্পিউটার খুলে অনলাইনে ট্রেলার দেখে ভিন্ন একটা টিভি সিরিজের সবকয়টা এপিসোডও দেখে ফেলে। ততক্ষণে ভোর হয়ে মোরগ ডাকাডাকি শুরু করে দিয়েছে।

পরীক্ষার্থী তবুও সাহস হারায় না। ছোটবেলা থেকেই  সে শুনে এসেছে ভোরে পড়াশোনা মনে থাকে বেশি। সে পড়তে বসে, তার ঝিমুনি আসে। পনেরো মিনিট ঘুমিয়ে চাঙ্গা হয়ে তারপর পড়তে বসবে এমনটা  ভেবে বিছানায় শোয়ামাত্র মোবাইলে অ্যালার্ম বেজে ওঠে। সকাল আটটা। পরীক্ষার সময় হয়ে গেছে। লাফ দিয়ে বিছানা ছেড়ে কাপড় পরে কেন্দ্রে ছুটতে ছুটতে পরীক্ষার্থী নিজেকে সান্ত্বনা দেয়, গতকাল বন্ধুর কাছে পড়া বুঝে এসেছিল। সেই আইডিয়া থেকেই এইবারের মতো পরীক্ষাটা কী পাড় করে দেওয়া যাবে? হলে বসে অচেনা প্রশ্নপত্র হাতে পরীক্ষার্থী মনে মনে প্রতিজ্ঞা করে, এইবার যা হয়েছে তো হয়েছেই। কিন্তু আগামীতে সে অবশ্যই নিয়মিত পড়াশোনা করে পরীক্ষা দিতে আসবে।

সর্বশেষ খবর