সোমবার, ২৯ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

কত রকম অতিথি

রাফিউজ্জামান সিফাত

কত রকম অতিথি

নিয়মিত অতর্কিত অতিথি : বলা নেই, কওয়া  নেই হুট করে চলে এসে কলিংবেল বাজিয়ে মিষ্টির প্যাকেট উঁচিয়ে ধরে এরা বলেন, সারপ্রাইজ! সারপ্রাইজ একবার, দুবার মানা যায় কিন্তু তাই বলে প্রতি মাসেই কেউ সারপ্রাইজ পেতে চায় না। অনেক সময় ক্যালেন্ডারে দাগ কেটে বাড়ির মানুষজন  সারপ্রাইজের জন্য অপেক্ষা করে, এটা বুঝতে হবে সবাইকে। 

 

চাহিদাপ্রবণ অতিথি : তাদের আবদারের প্রাথমিক শিকার বাড়ির ছোট বাচ্চারা। ঘরে ঢুকেই তারা এমনভাবে বাচ্চাদের কাছে গান-নাচ, কবিতা আবৃত্তির আবদার করে বসে যেন জীবনেও টিভিতে নাচ-গান দেখেনি।

তাদের আচরণে মনে হতে পারে আত্মীয় বাড়িতে বেড়াতে নয়, বরং রেস্টুরেন্টে খেতে এসেছে। গৃহকর্তা বাজারে যাওয়ার আগে এবং গৃহকত্রী রান্নাঘরে তারা আকারে ইঙ্গিতে নিজেদের পছন্দসই খাবারের মেন্যু জানিয়ে  দেয়। খাবারেই কেবল তাদের চাহিদা সীমাবদ্ধ থাকে না। আত্মীয় বাড়ির আশপাশের দর্শনীয়, অদর্শনীয় সব স্থান ঘুরে-ফিরে দেখাতে হয়। যাওয়ার আগে মার্কেট থেকে নতুন জামা কাপড় কিতে দিতে হয়।  

সমালোচক অতিথি : তারা তুলনায় বিশ্বাসী। যতই তাদের আপ্যায়ন করা হোক তারা সব সময়ই অতীতের ভিন্ন কোনো বাড়ির উদাহরণ  টেনে একটা তুলনামূলক সমালোচনা করেন।  সামান্য চায়ের কাপ থেকে শুরু করে জানালার পর্দা কিছুই তাদের নজর থেকে রেহাই পায় না। নব্যবিবাহিত দম্পতিদের সমালোচনায় তাদের আগ্রহ বেশি দেখা যায়।     

নাছোড়বান্দা অতিথি : তারা প্রচন্ড ভুলোমনা হয়ে থাকে। বেড়াতে এসে আর ফিরে যাওয়ার কথা মনে থাকে না। নিজ বাড়ির কথা বেমালুম ভুলে গিয়ে দিনের পর দিন তারা মেহমান হয়ে পড়ে থাকেন। এভাবে থাকতে থাকতে তারা এক সময় মেহমান থেকে বাড়ির নিজস্ব মানুষে পরিণত হোন।

প্রভাব বিস্তারকারী অতিথি : এরা অতিথি হয়ে ঢুকে বাড়ির অধিকার নিজ হাতে তুলে নেন। পারিবারিক আলোচনায় আগ বাড়িয়ে  মোড়লের ভূমিকায় অবতীর্ণ হয়ে নিজেদের  মতামত জানান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর