সোমবার, ২০ মে, ২০১৯ ০০:০০ টা

ইজ্জত বাঁচাবেন যেভাবে

ইজ্জত বাঁচাবেন যেভাবে

ইদানীং আমাদের কমনসেন্স খুঁজে পাওয়া কঠিন হয়ে গেছে। কিছু ফাও কাজ না করলে যেন আমাদের ইজ্জতই থাকে না। তেমন কিছু বিষয় নিয়ে লিখেছেন- সোহানুর রহমান অনন্ত

 

পাশের বাড়ির মেয়ে এ প্লাস না পাওয়ার পর

স্বামী : কি হলো সকাল সকাল এমন কসমেটিক্সের দোকান নিয়ে বসেছ কেন? কোথাও যাবে নাকি?

স্ত্রী : তুমি তো দুনিয়ার কোনো খবরই রাখ না। পাশের বাড়ির ভাবীর মেয়ে এ প্লাস পায়নি। এখন আমি যদি গিয়ে মেয়েটাকে কিছু না বলি তাহলে লোকে কী বলবে? আমার মুখের কথার কোনো ইজ্জত থাকবে? মেয়েটাকে আমি আগেও দেখছি সারা দিন মোবাইল টিপে। এই বিষয়টা ওর মায়ের কানে আজ মসলা মিশিয়ে দিতেই হবে। আর বলব ভালো একটা চা-ওয়ালা টাইপের ছেলে দেখে বিয়ে দিয়ে দেওয়ার জন্য।

 

এক লোক ম্যানহোলে পড়ে যাওয়ার পর

প্রথম লোক : ভাই এক সুন্দরী মেয়ের দিকে তাকাতে গিয়ে ম্যানহোলে পড়ে চিপায় আটকে গেছি। আপনি একমাত্র দিল দরদি মানুষ যে কি আমাকে উদ্ধার করার জন্য ম্যানহোলে ঢুকছেন। কী বলে যে আপনাকে ধন্যবাদ  দেব।

দ্বিতীয় লোক : ধুর বেকুব! আপনাকে ম্যানহোল থেকে উদ্ধার করার জন্য আসছি এটা কে বলল? আমি তো ফেসবুকে ভাইরাল পেইজের এডমিন। আসছি আপনার সঙ্গে একটা সেলফি তুলে ভাইরাল করার জন্য। ক্যামেরা থাকার পরও এমন ছবি না তুললে ক্যামেরার কি ইজ্জত থাকে? এখন আমার দিকে তাকিয়ে একটা হাসি মারেন তো?

 

ঋণের টাকা দ্রুত পরিশোধ করার পর

প্রথম লোক : বুঝলেন ভাই, পাশের বাড়ির করিম ভাইয়ের থেকে হাজার দশেক টাকা ধার নিয়েছিলাম। চাওয়ার আগেই আজ দিয়ে দিলাম। আহ কি শান্তি লাগছে!

দ্বিতীয় জন : আপনি তো দেখছি ঋণখেলাপি সমাজের কলঙ্ক। আরে মিয়া ঋণ নেওয়ার পর পরিশোধের তো একটা সিস্টেম আছে নাকি। মোটামুটি দশ বারোবার পাওনাদার আপনার পেছনে ঘুরে জুতো ক্ষয় না করলে তো তা ঋণই হয় না। এই আপনাদের মতো মানুষের জন্য এখন আর ঋণ নিয়ে শান্তি নাই। ইজ্জত আর রাখলেন না আপনারা।

 

মার্কেটে দুই বান্ধবী কেনাকাটা করার পর

প্রথম বান্ধবী : কিরে বান্ধবী আমাদের তো শপিং শেষ তারপরও এভাবে মার্কেটে ঘুরছি কেন? দ্বিতীয় বান্ধবী : তুই দেখছি এখনো বোকাই রয়ে গেলি। এত এত টাকার মার্কেট করছি। দামি মেকআপ দিয়ে মার্কেটে এসেছি এখন যদি লাইভ দুই একটা ক্যামেরার সামনে না যাই তাহলে কী আর এসবের ইজ্জত থাকে?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর