সোমবার, ১৭ জুন, ২০১৯ ০০:০০ টা

আরও কিছু বাজেট ভাবনা

রাফিউজ্জামান সিফাত

আরও কিছু বাজেট ভাবনা

প্রেমিকের বাজেট

প্রেমিকদের মাসিক বাজেটের সিংহভাগ জুড়ে থাকে প্রেমিকার সন্তুষ্টি অর্জনের চেষ্টা। বাইরে ঘোরাফেরা, রেস্টুরেন্ট বিল, দিবস ভিত্তিক উপহার বাবদ  প্রেমিকার পিছনে একজন প্রেমিকের মাসিক বাজেটের প্রায় আশি শতাংশ বরাদ্দ থাকে। বাদবাকি বিশ শতাংশের মধ্যে ভার্সিটির সামনে টঙের মামার বকেয়া পরিশোধ, নতুন বিল সংযোজন, বন্ধুদের সঙ্গে আড্ডায় চা-পানি, মোবাইল, ইন্টারনেট,  নেটফিক্সের বিলগুলো অন্তর্ভুক্ত। হুটহাট বন্ধুদের সঙ্গে বাইরে ট্যুরে বেরিয়ে পড়লে বাজেটে ঘাটতি  দেখা যায়। সে ক্ষেত্রে তাদের মাসের শেষে পিতার মানিব্যাগের দিকে হাত বাড়াতে হয় আর কি।

 

প্রেমিকার বাজেট

বিউটি পার্লার ও শপিং প্রেমিকাদের অর্থ ব্যয়ের প্রধান দুই খাত। বিভিন্ন রেস্টুরেন্টে বিভিন্ন ধরনের অফার চলতে থাকে ফলে খাবার টেস্টের পাশাপাশি ইন্সটাগ্রামে খাবারের ছবি আপলোড করার জন্যও তাদের আলাদা বাজেটের প্রয়োজন পড়ে। এছাড়াও অনলাইন শপের মাধ্যমে কসমেটিকস কিংবা জামা কেনার কাজে তাদের বাজেট মাসের অর্ধেকে এসেই শেষ হয়ে যায়। তখন প্রেমিক দাতাগোষ্ঠী ঘাটতি মেটাতে স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে এলে পরিস্থিতি অনেকটাই শামাল দেওয়া সম্ভব হয়।

 

পিতার বাজেট

তাদের বাজেট প্রতি মাসে একটি নির্দিষ্ট ছকে আবর্তিত হয়। বেতন প্রাপ্তির সঙ্গে সঙ্গে বাজেট বণ্টন শুরু হয়ে যায়। বাসা ভাড়া, বিদ্যুৎ-গ্যাসের বিল, বাজার, সন্তানদের পড়াশোনা ব্যয় মূলত এরূপ কয়েকটি বিষয়ে বাজেটের অধিকাংশ নিঃশেষ হয়ে যায়। পিতাদের কেউ পুরো বাজেট মাসের শুরুতে স্ত্রীর হাতে তুলে দিয়ে নিজ দায়িত্ব শেষ করেন।  কেউবা আবার মাসিক বাজেট নিরূপণে অংশদারিত্ব ভূমিকা পালনের বৃথা চেষ্টা করেন।

 

মায়ের বাজেট

সংসারে সূচারুভাবে বাজেট বণ্টনে মায়েদের মূল কান্ডারি ধরা হয়। যত স্বল্পমূল্যের বাজেটই তাদের হাতে ধরিয়ে দেওয়া হোক না কেন, পরিবারের সদস্যদের দৈনন্দিন সব চাহিদা ওই সীমিত বাজেটের ভিতরে সমাধান করে ফেলেন মায়েরা। মাস শেষে পুরনো শাড়ির ভাঁজ থেকে সঞ্চিত অর্থ  বের করে সবাইকে চমকে দিতেও মায়েদের জুড়ি মেলা ভার।

 

সন্তানের বাজেট

সন্তানদের মাস শুরুই হয় বাজেট প্রাপ্তির স্বল্পতার প্রতি অসন্তোষ জ্ঞাপন করে। হাতে নিত্যনতুন প্রকল্পের অন্ত থাকে না। তাদের যত বেশি বাজেটই বরাদ্দ দেওয়া  হোক, মায়ের কাছে তারা আড়ালে অভিযোগ পেশ করে। পরিবারের ছোটরা এই সময় বড় ভাইবোনদের কাছে বিনাশর্তে অথবা শ্রমের বিনিময়ে, যেমন হাত-পা টিপে দেওয়া, দোকান থেকে জিনিসপত্র এনে দেওয়া ইত্যাদির মাধ্যমে ঋণ নিয়ে বাজেট চাহিদা মেটায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর