সোমবার, ২৬ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

এডিস মশা নিয়ন্ত্রণে অন্যরকম উপায়

রাফিউজ্জামান সিফাত

এডিস মশা নিয়ন্ত্রণে অন্যরকম উপায়

ডিভাইড অ্যান্ড রুল

মশা সমাজে ব্রিটিশদের ‘ডিভাইড অ্যান্ড রুল’ প্রয়োগ করা যেতে পারে। এনোফিলিস মশাকে কুবুদ্ধি দিতে হবে যে, দেশে এডিস মশার নাম যেভাবে ছড়িয়ে পড়ছে, সেভাবে এনোফিলিসের নামডাক নেই। অন্যদিকে এডিস মশাকে বলতে হবে, এনোফিলিস তাদের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে। এভাবে দুই শ্রেণির মধ্যে গ্যাঞ্জাম তৈরি করে একে অপরের পেছনে লাগিয়ে দিতে পারলে ওরা নিজেরাই মারামারি করে শেষ হয়ে যাবে।

 

ঘুষ প্রদান

ঘুষে থাকে না হুঁশ। মশা সমাজেও হয়তো দুর্নীতিবাজ মশা রয়েছে। যারা টেবিলের নিচে ঘুষের বিনিময়ে ফাইল আদান-প্রদান করে। সেসব দুর্নীতিবাজ মশাকে রক্তের ঘুষের লোভ দেখিয়ে মশা প্রজননের গোপন  ঠিকানা উদ্ধার করতে হবে। তারপর এডিস মশার জন্মস্থল ধ্বংস করে দিতে হবে।

 

সৎ মশার সন্ধান

সিনেমার সৎ নায়কের মতো মশাদের ভিতর থেকে সৎ মশা খুঁজে বের করতে হবে। তারা ভিলেন এডিস মশাদের সঙ্গেÑ ইয়া ঢিসুমাইক, ইয়া ঢিসুমাইক... করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসবে।    

 

সুন্দরী মশার আগমন

মশার বংশবৃদ্ধি রোধ করতে এলাকায় অতি সুন্দরী অক্ষতিকর স্ত্রী মশা আমদানি করতে হবে। এতে পুরুষ মশা, স্ত্রী এডিস মশার প্রতি আগ্রহ হারিয়ে সেসব অক্ষতিকর সুন্দরী মশার পেছনে সারা দিন বখাটেদের মতো ঘুরঘুর করবে। ধীরে ধীরে মশাদের মধ্যে পারিবারিক কলহ তৈরির ফলে বিচ্ছেদ ঘটবে এবং এডিস মশা আর বংশবৃদ্ধি করতে পারবে না।

 

ভুয়া মোটিভেশনাল স্পিকার

ভুয়া মোটিভেশনাল স্পিকারদের কথা ভুলে গেলে চলবে না। মশাদের জন্যও একজন ভুয়া মোটিভেশনাল স্পিকার অতীব জরুরি। তিনি মশাদের মোটিভেট করে দিন রাত ফেসবুকে নানা ধরনের মোটিভেশনাল স্ট্যাটাস প্রদান করবেন। ফেসবুক লাইভে এসে মশাদের সঙ্গে সরাসরি ভাব বিনিময় করবেন। মোটিভেট করতে মশাদের বারবার বলবেন, ‘আমি পেরেছি, তুমিও পারবে, কাউকে না কামড়িয়ে থাকতে।’

 

পরচর্চাকারী আন্টি নিয়োগ

আন্টি সমাজকে এডিস মশা নজরদারিতে দারুণভাবে কাজে লাগানো যায়। পরচর্চাকারী আন্টিরা যেভাবে দিনরাত চব্বিশ ঘণ্টা অন্যের সংসারে কড়া নজর রাখে তেমনিভাবে এডিস মশা নজরদারিতে তাদের নিয়োগ দিতে পারলে মশা নিয়ন্ত্রণ অনেকাংশে সহজ হয়ে যাবে।

সর্বশেষ খবর