সোমবার, ২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

যা আশা করবেন না

রাফিউজ্জামান সিফাত

যা আশা করবেন না

সময়ানুবর্তিতা                   

ট্র্যাফিক জ্যামের এই নগরে ঘড়ির কাঁটা ধরে সঠিক সময়ে উপস্থিতি এক অবাস্তব কল্পনা। যানজটে সড়ক আর মহাসড়কে যেন গাড়ির কঙ্কাল স্তূপাকারে ফেলে রাখা। ঘণ্টার পর ঘণ্টা জ্যামে দাঁড়িয়ে, বসে, হেলান দিয়ে ইঞ্চি ইঞ্চি এগিয়ে অবশেষে যখন গন্তব্যস্থলে পৌঁছানো যায় ততক্ষণে দিন পেরিয়ে রাত। অফিসে ঝোলে তালা।

ভেজালমুক্ত খাদ্য

দুই দিন পর পরই ভেজাল খাদ্যের নানা খবর পাওয়া যায়। নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য থেকে শুরু করে সব কিছুতেই ভেজাল। এত ভেজালের খবরে নিশ্চিন্তে দুমুঠো ভাত খাওয়ারও জো নেই। ভয় করে, না জানি কী খেয়ে  ফেললাম। তাই ভেজাল খাচ্ছি, এমন মানসিক প্রস্তুতি নিয়ে খাবার টেবিলে বসুন।

স্ত্রীর মন

স্বামী হিসেবে কখনোই নিজেকে সফল দাবি করলেই ধরা খাবেন। সকালের মশারি খোলা থেকে শুরু করে রাতে মশারি টাঙ্গানো পর্যন্ত স্ত্রীর প্রতিটি কথা অক্ষরে অক্ষরে পালন করেও স্ত্রীকে খুশি করা মোটামুটি অসম্ভব। কোথাও না কোথাও খুঁত ধরা পড়ে আপনাকে শুনতেই হবে, ‘লাইফটা কাজ করতে করতে তেজপাতা হয়ে গেল। আমি বলেই তোমার সংসার আজ অবধি করে গেলাম!’

মাসের শুরুতে বাজেট

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে মাসের শুরুতেই পুরো মাসের খরচের হিসাব কষা দিনকে দিন প্রায় অসম্ভব হয়ে পড়ছে। মাসের প্রথমে যে সবজির দাম ২০ টাকা  কেজি মাসের মাঝামাঝি সেটি হয়ে যায় ১২০ টাকা। সংসারে তখন নুন আনতে পান্তা ফুরায় অবস্থা। তাই ভুলেও মাসের শুরুতে পুরো মাসের হিসাব কষবেন না। বাজেট ঘাটতিতে মাসের শেষে ধরা খাবেন।

প্রেমিকার বিশ্বাস

জীবন ঢেলে দিয়েও প্রেমিকার কাছে বিশ্বস্ত হতে পারবেন না। সারা জীবনই ‘ক্যারেক্টার একটু লুজ’ এ অপবাদ ও সন্দেহের তীর পিঠে বিঁধিয়ে হাঁটতে হবে। প্রেমিকার কথায় কথায় আপনি চিরদিনই প্রমাণিত হবেন একজন ‘সুযোগ সন্ধানী লাভার বয়’ হিসেবে। তার ভাষায়, আপনার জীবনের একমাত্র লক্ষ্য ও উদ্দেশ্য হলো সুন্দরী মেয়ে পেলেই হা করে তাকিয়ে থাকা আর তাকে পটানোর ফন্দি করা। আপনার প্রেমিকার ধারণা, আপনি না জানি কী- সুন্দরী মেয়েরা বুঝি আপনার কাছে পটানোর জন্যই রেডি। তার এ সন্দেহ দূর করার চেষ্টা করে লাভ নেই। কারণ সুযোগ পেলেই... থাক, এ নিয়ে আলোচনা যত কম হয় ততই ভালো। কেঁচো খুঁড়তে হাতি বেড়িয়ে পড়তে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর