সোমবার, ২ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

আরও যেসব কাজে দক্ষতা অর্জনের জন্য বিদেশ যাওয়া যেতে পারে

তানভীর আহমেদ

আরও যেসব কাজে দক্ষতা অর্জনের জন্য বিদেশ যাওয়া যেতে পারে

ফ্যানের সুইচ টিপে দেওয়া

এই গরমে ফ্যানের সুইচ টিপে দেওয়ার কাজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ কাজে গাফিলতি বা অদক্ষতা কোনোভাবেই কাম্য নয়। প্রাপ্তবয়ষ্ক সবারই এ কাজটি সুনিপুণভাবে পারা উচিত। না হলে ঘরে অশান্তি, মনে অস্বস্তি তৈরি হতে পারে। গরমে ঘেমে গিয়ে ঠান্ডা লেগে যেতে পারে। তাই সবদিক বিবেচনা করে কীভাবে ফ্যানের সুইচ টিপে ফ্যান চালু করা যায় সেই কাজ বিদেশ থেকে শিখে আসা যেতেই পারে।

 

মশারি টাঙ্গানো, কয়েল জ্বালানো বা অ্যারোসল স্প্রে করা

সময়টা ভালো নয়। ডেঙ্গুর প্রাদুর্ভাব। ডেঙ্গু জ্বর মোকাবিলায় ঠেকিয়ে দিতে হবে ডেঙ্গু ভাইরাসবাহী মশাকে। সেই সঙ্গে মশারি টাঙ্গানো, কয়েল জ্বালানো বা অ্যারোসল স্প্রে কীভাবে করতে হবে সেটা জেনে রাখা ভীষণ জরুরি। এটা ইয়ার্কি-ফাজলামোর বিষয় নয়। অতি গুরুত্বপূর্ণ এ কাজটি কীভাবে করবেন, যেমন মশারির চারমাথা কীভাবে হুকে বিঁধবেন বা গিঁট দেবেন, দিয়াশলাই দিয়ে কীভাবে কয়েল ধরাবেন, অ্যারোসলের বোতাম টিপে কীভাবে ফুস করে স্প্রে ছিটাবেন- এ কাজগুলো শিখতে গাট্টি-বোচকা বেঁধে বিদেশ যাওয়া যেতেই পারে।

 

ফেসবুকে কীভাবে লাইক দেবেন

আপনি পারেন দেখে দুনিয়ার সবাই সেই কাজ পারবে এটা ভাবা বোকামি। যে পারে না তাকে শিখতে হবে। ফেসবুক আমাদের জীবনের মহা গুরুত্বপূর্ণ একটি অংশ। মহা গুরুত্বপূর্ণ না হলে সারা দিন কোটি কোটি মানুষ ফেসবুকে পড়ে থাকত না। আপনি যেহেতু কোটি কোটি মানুষের মধ্যে পড়েন তাই ফেসবুকে আপনাকে আমরা প্রত্যাশা করি। আর ফেসবুকে গিয়ে সবচেয়ে জটিল ও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে লাইক দেওয়া। ইচ্ছে  হলো আর লাইক দিয়ে দিলেন, পানির মতো সহজ নয় ব্যাপারটা। এ জন্য উচ্চতর প্রযুক্তি জ্ঞান থাকা আবশ্যক। একটি ইমেইল আইডি দিয়ে অ্যাকাউন্ট খুলে, ফোন নাম্বার দিয়ে যাচাই-বাছাই করে তবে আপনি ফেসবুকে এলেন। তারপর স্ট্যাটাস বা ছবি পেলেন হোমপেজে। সেখানে লাইক বাটন খুঁজে তাতে ক্লিক বা টিপ দিলেন। তারপর লাইক পড়ল। ভুলে দুবার ক্লিক করলে লাইক সরে যাবে। আবার লাইকের পাশে ইমোকটিনে টিপ দিলে হাহা, কান্না, রাগের অনুভ‚তি পড়ে যাবে- একটা বিদিকিচ্ছির অবস্থা। বিষয়টা কত জটিল বোঝা গেল? এ বিষয়ে আরও দক্ষতা অর্জনের জন্য দলবল নিয়ে বিদেশ যাওয়া বিষয়টি একেবারেই হেলাফেলার বিষয় নয়, বোঝা গেল?

 

মোবাইলে কল রিসিভ করা বা কেটে দেওয়া

আমাদের সবার হাতেই মোবাইল আছে। মোবাইলে কল রিসিভ করা বা কেটে দেওয়ার কাজটি হয়তো আপনি পারেন। কাজটি পারেন দেখে ভাবছেন এটা শিখতে বিদেশ যাওয়ার কী আছে? শোনেন, শেখার কোনো শেষ নেই। শিক্ষা জিনিসটাই এমন। যত শিখবেন তত দক্ষ হবেন। একটা কল এলো আর ধরে ফেললেন বা কথা শেষে বোতাম চেপে কেটে দিলেন- কেল্লা ফতে ভেবে আত্মতৃপ্তির মধ্যে থাকলে হবে না। আরও শেখার আছে, জানার আছে। কী শিখবেন আর আরও কী জানবেন সেই প্রশ্ন করা বাদ দিয়ে বিদেশে রওনা দেওয়া যেতেই পারে। আগে বিদেশে যাওয়া হোক পরে দেখা যাবে আরও কী শেখা বা জানার আছে। ঘরে বসেই যদি সব শিখে যাওয়া যেত তাহলে কী আর কেউ দক্ষতা বৃদ্ধিতে বিদেশ যেত?

 

লোকাল বাসে কন্ডাক্টরকে ভাড়া দেওয়া

লোকাল বাসে যারা নিয়মিত যাত্রী তারা জানেন ভাড়া দেওয়া বিষয়টি এত সহজ নয়। এটি একটি শিল্প। বহু সাধনা, অভিজ্ঞতা, ঝড়-ঝাপটার ভিতর দিয়ে যেতে যেতে যাত্রীরা এটা শেখে। ঘরে বসে আপনার মনে হতে পারে, কন্ডাক্টর এসে ভাড়া চাইল আর আপনি মানিব্যাগ থেকে ১০ টাকার নোট বের করে দিলেন ঘটনা শেষ। জি না। দুনিয়া এত সহজ জায়গা নয়। লোকাল বাসে ভাড়া চাইলেই মিটিয়ে দেওয়ার বিষয়টায় একটু ঘাপলা আছে। ভাড়া যতই হোক সেটা নিয়ে মোলামুলি করার একটা জায়গা সব সময়ই আপনার জন্য খোলা। কন্ডাক্টর ভাই ভাড়া ১৫ টাকা বললে আপনি বলবেন ১০ টাকা, ১০ টাকা বললে আপনি পাঁচ টাকা গছিয়ে দেওয়ার চেষ্টা করবেন। পাঁচ টাকা চাইলে বলবেন, এইটুকু রাস্তা ভাড়া পাঁচ টাকা হয় কেমনে। যদি কন্ডাক্টর ভাই ফ্রিতে আপনাকে নিতে চায় তাহলে ত্যাড়ামি করে বলবেন, না ফ্রি যামু না, ১০ টাকা ভাড়া দিয়াই যামু। তার মানে, ঘটনা আছে, গভীর ঘটনা আছে। এই বিষয়ে পূর্ণ দক্ষতা অর্জনে আপ-ডাউন ৭০ হাজার টাকার বিমান টিকিট কেটে বিদেশ যাওয়ার আইডিয়া ভালোই।

সর্বশেষ খবর