সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

শর্টকার্টে (প্রায়) ঢাকাবাসী হওয়ার কৌশল

আমাতুল্লাহ তামান্না

আপনি যদি ঢাকায় বসবাস করে থাকেন কিংবা ঢাকায় থাকতে চান তাহলে আপনার মধ্যে অবশ্যই কিছু ‘গুণ’ থাকতে হবে। না হয় আপনি ঢাকাইয়া হতে পারবেন না। আইমিন রাজধানীর বাসিন্দা হওয়ার যোগ্যতা তৈরি হবে না। তাই ঢাকাবাসী ও শহুরে হতে হলে আপনাকে নিচের টিপসগুলো ফলো করতে হবে-

 

► আপনি অফিসে যাওয়ার জন্য সকালে যখন আপনার ফ্ল্যাটের দরজা খুলবেন তখন পাশের ফ্ল্যাটের কাউকে দরজার সামনে দেখলে যথাসম্ভব মুখে গাম্ভীর্য ভাব রেখে ড্যামকেয়ার ভঙ্গিতে অন্যদিকে তাকিয়ে থাকতে হবে। হায়-হ্যালোও বলা যাবে না।

► অফিসের লিফটে উঠলে অন্যদের বুঝাতে হবে, আপনি খুবই সময়-সচেতন মানুষ। এ জন্য মুখে বিরক্তির ভাব নিয়ে বার বার ঘড়ি দেখতে হবে। যেন লিফটের কারণেই আপনার অফিসে যেতে লেট হয়ে যাচ্ছে। ঘুমকাতুরে বউ আপনাকে নাস্তা না বানিয়ে দেওয়ার কারণে পথে পথে চা, পান ও সিগারেট খেয়ে যে আপনি সময় নষ্ট করেছেন, সেটা কাউকে বুঝতে দেওয়া যাবে না।

► লোকাল বাসে উঠলে হেলপার ও ড্রাইভারের সঙ্গে একটু গ্যাঞ্জ্যাম করার মুডে কথা বলতে হবে। চোখ লাল করে রাখবেন। প্রেমিকার পেছনে হাজার হাজার টাকা নষ্ট করে ফেললেও সেসবের তোয়াক্কা না করে বাসের হেলপারের সঙ্গে এক টাকার জন্য ঘণ্টার পর ঘণ্টা ঝগড়া করতে হবে।

সর্বশেষ খবর