সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

প্রায় করপোরেট গল্প

তাসলিমা নীলু

প্রায় করপোরেট গল্প

এক : একটা দাঁড়কাক নিয়মিত একটা গাছের মগডালে বসে ঝিমায়। কিছুই করে না। একদিন এক মোরগ এসে সেই গাছের তলায় দাঁড়ালো। দাঁড়কাকের ভাবসাব দেখে তার বেশ ভালো লাগল। সে কাককে জিজ্ঞেস করল, ‘আচ্ছা কাক ভায়া, তুমি যে সারা দিন এমন বসে বসে ঝিমাও, তোমার খারাপ লাগে না?’

কাক জবাব দেয়, ‘নাহ। আমার বরং ভালোই লাগে। বসে বসে কত কী যে চিন্তা করি। মাঝে মাঝে নিজেকে দার্শনিক মনে হয়।’

মোরগ বলে, ‘আমারও খুব ইচ্ছা করে, মাঝে মাঝে তোমার মতো ঝিমাই। কিছু না করি।’

কাক বলে, ‘ইচ্ছা হলে ঝিমাও। কেউ তো আর না করেনি।’

তখন মোরগ গাছের নিচে বসে ঝিমাতে লাগল। ভাবল, আহা ঝিমাতে কী শান্তি। কাছাকাছি একটা শিয়াল ছিল ওতপেতে। মোরগটাকে ঝিমাতে দেখে সে সুযোগ নিল। হঠাৎ আক্রমণ করল আর মোরগটাকে মুখে নিয়ে ছুটে পালাল।

গল্পের মর্মার্থ : যদি আপনি কোনো কিছু না করে কেবল ঝিমাতে চান, তবে অবশ্যই আপনাকে অনেক উঁচুতে অবস্থান করতে হবে।

 

দুই : একটা হাতি বনের পথে চলতে চলতে হঠাৎ ফাঁদে আটকা পড়ল। তার গলায় একটা ফাঁস বেশ কঠিন ভাবে এঁটে গেল। অনেক ধস্তাধস্তি করেও সে ছুটতে পারল না। তখন হাতিটা মনে মনে ভাবল, ‘হায়! এই যে ফাঁদে আটকে গেলাম, এর চেয়ে খারাপ আর কী হতে পারে?’ একটা শিয়াল যাচ্ছিল সেই পথে। সে হাতিটার এই বন্দীদশা দেখে খুব মজা পেল। হাতিকে দু-ঘা লাগানোর এই দারুণ সুযোগ সে মিস করতে চাইল না। হাত দুটো ঘসে গরম করে নিয়ে সে হাতির গালে কয়েকটা চড় বসিয়ে সটকে পড়ল।

গল্পের মর্মার্থ : সমস্যা যত বড়ই হোক, মনে রাখতে হবে তার চেয়েও বড় সমস্যা আসতে পারে এবং তার জন্য সব সময় প্রস্তুত থাকতে হবে।

 

গল্পের আধুনিক মর্মার্থ ১ : কোনো কোনো বৈরী কাজ হয়তো আপনার উপকারেই আসবে। ২ : কেউ আপনাকে বিপদ থেকে উদ্ধার করল মানেই যে সে আপনার শুভাকাক্সক্ষী এমন নাও হতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর