সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বাজার চ্যালেঞ্জ

রাফিউজ্জামান সিফাত

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে না পেরে পিছিয়ে গেছেন? সব মিলিয়ে বাজার করাটা এক ভীষণ চ্যালেঞ্জে পরিণত হয়েছে? দৈনন্দিন বাজার কীভাবে করবেন তারই

কিছু পরামর্শ-

১ বাজারে  যাওয়ার আগে প্রস্তুতি অধিক গুরুত্বপূর্ণ। বাজারে যাওয়ার আগের দিন রাত থেকেই বাসায় বড় গলায় ঘোষণা দিয়ে দিন আগামীকাল আপনি বাজারে যাচ্ছেন। ঘোষণা কেবল পরিবারে থেমে থাকলে চলবে না। পোস্ট লিখে ফেসবুকে জানিয়ে দিন, আগামীকাল বাজারে যাচ্ছেন। কমেন্টে অনেকেই আপনাকে ভয় দেখাবে, বাধা দেবে, কেউ কেউ তারিফ করবে আপনার অপরিসীম সাহসের। কেউ বলবে, ‘বস, খাড়াইয়া স্যালুট’। 

 

২ টলবেন না, আবেগতাড়িত হবেন না। নিজের সিদ্ধান্তে স্থির থাকুন, কমেন্টের জবাবে মুচকি হাসির ইমোটিকন ব্যবহার করুন। তারপর খাতা-কলম নিয়ে লিস্ট করতে বসে যান। চিৎকার করে জিজ্ঞাস করুন কী কী লাগবে? একটা একটা আইটেম লিখুন আর বিস্ময় প্রকাশ করুন, ‘ছয় মাস আগে কেনা পিঁয়াজ এত তাড়াতাড়ি শেষ হইল ক্যামনে!’ এভাবে ঘণ্টাব্যাপী সময় নিয়ে বাজারের লিস্ট করুন। লিস্ট শেষে পিপিই, সার্জিক্যাল মাস্ক,  ফেইস শিল্ড, হ্যান্ড স্যানিটাইজারের পর্যাপ্ত মজুদ নিশ্চিত আছে নাকি বারবার  চেক করুন। আয়নার সামনে দাঁড়িয়ে পিপিই মাস্ক পরে বারবার প্র্যাকটিস করুন ভিড় এড়িয়ে কী করে বাজার করবেন।

 

৩ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে অনেক অনেক অর্থ প্রয়োজন। তাই সতর্কতা হিসেবে জায়গা জমির দলিল পুরনো সুটকেসের ভিতর থেকে বের করুন, সংগ্রহ করুন এটিএম কার্ড, গয়না ও ব্যাংক চেক। মনে রাখবেন আপনি দৈনন্দিন বাজারে যাচ্ছেন, তাই সবই হাতের নাগালে থাকা ভালো।

 

৪ পরদিন সকাল সকাল ঘুম থেকে উঠুন। পরিবারের সবার সঙ্গে বসে নাশতা করুন। আবেগঘন কথা বলুন। অতীত ভুল-ত্রুটির জন্য মাফ চেয়ে নিন। তারপর স্বাস্থ্যবিধি মেনে সবার কাছ থেকে অশ্রুসজল চোখে বিদায় নিন। শেষে ঘরে ঢুকে দরজা আটকিয়ে দিন। জানি আপনার ভয় করবে কিন্তু সাহস হারাবেন না। নিজের ওপর বিশ্বাস রাখুন- আপনিও পারবেন। আপনি না পারলে অন্য কেউ পারবে। যে পারবে তাকে বাজারে পাঠান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর