শিরোনাম
সোমবার, ৫ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

কেউ কথা শোনে না

তবে কথা না শোনার পিছনে টাকা-পয়সার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমি খেয়াল করে দেখেছি মাসের বেতন পাওয়ার পর থেকেই আমি কানে কম শুনতে থাকি...

ইকবাল খন্দকার

কেউ কথা শোনে না

আইডিয়া ও ডায়ালগ : তানভীর আহমেদ, কার্টুন : কাওছার মাহমুদ

সুনীল গঙ্গোপাধ্যায় আফসোস করে গেছেন, ৩৩ বছর কাটলেও নাকি কেউ কথা রাখেনি। আর এখন আমাদের আফসোস, করোনায় স্বাস্থ্যবিধি মেনে চলার কথা উঠলেই মনে হয়, কেউ কথা শোনে না। স্বাস্থ্যবিধি ছাড়াও অন্যান্য প্রসঙ্গে অনেকেই কথা শুনলেও উল্টোভাবে শোনে। ডানে বললে বামে যায়, সামনে বললে পেছনে যায়। এ না শোনা বা উল্টো শোনার কারণে কত বিপদ যে হয়, বলে শেষ করা যাবে না। আমার এক বড়ভাই গতকাল দুঃখ করে বললেন, আগে মনে করতাম শুধু বাচ্চারাই বুঝি কথা শোনে না। কিন্তু এখন দেখি শুধু বাচ্চারা না, বাচ্চার মায়েরাও কথা শোনে না। আমি অবাক হয়ে বললাম, তার মানে আপনি ভাবীকে দোষারোপ করছেন? এটা কিন্তু ঠিক না ভাই। ভাবীকে দোষারোপ করবেন তো বাসায় রান্নাবান্না বন্ধ হয়ে যাবে। তখন কী করবেন? বড়ভাই বললেন, রান্নাবান্না বন্ধ হলে হোক। তবু সত্যটা আমি প্রকাশ করবই। কারণ, তোর ভাবী আসলেই কথা শোনে না। আমি বললাম, একটু উদাহরণ দিন তো শুনি উনি মূলত কী করেন। বড়ভাই বললেন, আমি ওইদিন তোর ভাবীকে বললাম বিদেশি সিরিয়াল দেখা যাবে না। সে কোনো কথা বলল না। আমি ভাবলাম আমার কথা বুঝি মেনে নিয়েছে। কিন্তু একটু পরেই দেখি বসে সিরিয়াল দেখছে। আমি বললাম, কী ব্যাপার, তোমাকে না সিরিয়াল দেখতে নিষেধ করেছি? তোর ভাবী কী বলে জানিস? বলে তোমাকেও তো আমি অনেকবার খেলা দেখতে নিষেধ করেছি। তাও তো তুমি বসে বসে ঘণ্টার পর ঘণ্টা খেলা দেখ। আমি রেগে বললাম, খেলা দেখা আর বিদেশি সিরিয়াল দেখা কি এক? তোর ভাবী কী বলে জানিস? বলে, অবশ্যই এক। কারণ, সবসময় বাংলাদেশের খেলা থাকে না। বিদেশিদের খেলাই বেশিরভাগ সময় থাকে। তো বিদেশি সিরিয়াল আর বিদেশি প্লেয়ারদের খেলা, ব্যস, সমান সমান।

আমার এক বন্ধু বলল, সত্যি কেউ কথা শোনে না। আমি বললাম, কী রকম? বন্ধু বলল, আমার প্রেমিকাকে বলেছিলাম আমাকে যাতে ‘বাবু’ বলে না ডাকে। কারণ, ‘বাবু’ ডাকটাই কেমন ন্যাকান্যাকা লাগে। অথচ সে আমার কথা শোনেনি। আমাকে সে এখনো ‘বাবু’ বলেই ডাকে। আমি তাকে জিজ্ঞেস করলাম, কারণ কী। বাবু বলে ডাকতে নিষেধ করার পরও কেন ডাকছ? সে বলে কি, যেহেতু নবজাতক বাচ্চাদের সঙ্গে তোমার একটা মিল আছে, তাই তোমাকে বাবু ডাকতেই পারি। আমি বললাম, কী ধরনের মিল? সে বলল, ছোট বাচ্চাদের মাথায়ও চুল কম থাকে, তোমার মাথায়ও চুল কম। এটা বলেই সে আমার মাথার ক্যাপ টেনে খুলে ফেলল।

আমার এক প্রতিবেশী বললেন, আপনার ভাবী একদমই কথা শোনে না। আমি বললাম তরকারিতে ঝাল বেশি করে দেওয়ার জন্য, আর সে কম কম করে দেয়। ভাত খেয়ে একদম মজা পাই না। আমি বললাম, ভাত খেয়ে মজা না পেলে সেটা সমস্যাই বটে। কিন্তু আপনি বলার পরও ভাবী তরকারিতে ঝাল কেন দেয় না, একটু জানতে পারি? প্রতিবেশী বললেন, জানতে তো অবশ্যই পারেন। কিন্তু জানাতে একটু লজ্জা পাচ্ছি, এই আরকি। আমি বললাম, লজ্জার কিছু নেই। আপনি বলেন। প্রতিবেশী বললেন, আমার বউ মনে করে সে দেখতে খুবই মিষ্টি। তাই তরকারিতে ঝাল দিলেও নাকি সেটা ঝাল থাকে না। মিষ্টি হয়ে যায়। কী উদ্ভট কথা বলেন তো দেখি!

আমার এক বন্ধুকে দুই দিন আগে বললাম, বিভিন্ন সময় বিভিন্ন আইন জারি করা হয়, কিন্তু মানুষ শোনে না। কারণটা কী বল তো! বন্ধু বলল, সবই প্রযুক্তির কুফল।  কানে যদি হেডফোন লাগানো থাকে তাহলে কেউ কি কিছু শোনে? আর হেডফোন তো প্রযুক্তিরই অংশ, নাকি?

তবে কথা না শোনার পেছনে টাকা-পয়সার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমি খেয়াল করে দেখেছি মাসের বেতন পাওয়ার পর থেকেই আমি কানে কম শুনতে থাকি। ঘরের বাজার, নানারকম বিল প্রদান, বাকির টাকা ফেরত দেওয়া ইত্যাদি খরচের কথা উঠলেই কানে কম শুনতে পাই। তখন অনেকেই বলতে শুরু করে আমি নাকি কথা শুনি না। সে বললে বলুক। এত শুনে পারা যাবে? কানেরও বিশ্রাম প্রয়োজন। তাকে মাঝে মধ্যে বিশ্রাম দেই আরকি!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর