সোমবার, ২১ জুন, ২০২১ ০০:০০ টা

বিয়ের আগে ও পরে

আফরীন সুমু

বিয়ের আগে ও পরে

বিয়ের আগে এবং পরে ভালোবাসার রূপ ভিন্ন হয়। আসুন জেনে নিই কি হয় বিয়ের আগে আর পরের ভালোবাসায়।

- ‘তোমার কাছে চাঁদের সৌন্দর্য কিছুই না’, ‘আই লাভ ইউ’ কিংবা ‘জীবনের চেয়ে বেশি ভালোবাসি’ ইত্যাদি বলে বিয়ের আগে প্রেয়সীকে খুশি করা যায়। কিন্তু বিয়ের পরে এসব ডায়ালগ খুব একটা কাজে আসে না। তার বদলে ‘মশারিটা আমি টাঙিয়ে দিই’, ‘আজ রান্না করতে হবে না’ কিংবা ‘চল, বাইরে থেকে খেয়ে আসি’ বলে স্ত্রীকে খুশি করা সম্ভব।

- বিয়ের আগে শাড়ির কুঁচি, চুলের গোছা কিংবা কপালের টিপ ঠিকঠাক করে দিয়ে প্রেয়সীর মন জয় করে নেওয়া খুব সহজ। শাড়ির কুঁচি ধরতে পারা প্রেমিক তখন সেরা প্রেমিক। কিন্তু বিয়ের পরে কপালের টিপ, চুলের গোছা এসবে মন গলে না। এগুলো তখন পার্লার থেকে করে নেওয়া হয়। বিয়ের পরে সেসব বরং বাসন মাজা, কাপড় কাচা, তরিতরকারি কাটায় রূপান্তরিত হয়। টয়লেটের কমোড, টাইলস ঝকঝকে পরিষ্কার করে স্ত্রীর মন জয়ের চেষ্টা করে দেখতে পারেন।

- বিয়ের আগে আলু-পটলের কোনো ব্যাপার নেই। রেস্টুরেন্টে অর্ডার করা পিজ্জা কিংবা পাস্তা এমনকি পার্কে বসে বাদাম খেয়েও দিব্যি চালিয়ে নেওয়া যায়। কিন্তু বিয়ের পরে ফ্রেস আলু, তাজা মাছ আর ফরমায়েশ অনুযায়ী বাজার করতে না পারলে মিষ্টি মধুর কথার বদলে ঝাড়ি শুনতে হতে পারে।

- জন্মদিন, ভালোবাসা দিবস এসব বিয়ের আগে গোলাপ, রজনীগন্ধা, বেলী ফুলের মালা দিয়ে চালিয়ে নেওয়া যায়। বিয়ের পরে উপহারের তালিকায় চলে আসে ফ্রাইং প্যান, প্রেসার কুকার, ব্লেন্ডার, ওভেন, ওয়াশিং মেশিন, এয়ার কন্ডিশন ইত্যাদি।

- এবার আসি দিবস প্রসঙ্গে। বিয়ের আগে জন্মদিন, ভালোবাসা দিবস, রোজ ডে, হাগ ডে, চকলেট ডে, টেডিবিয়ার ডে আরও কত ডে থাকে। বিয়ের পরেও অনেক ডে থাকে। তবে তফাৎ হলো বাজেট। আপনার বার্থডে (যা আপনি না চাইলেও পালন করতে হবে), বউয়ের বার্থডে, ম্যারেজ ডে, বাচ্চার বার্থ ডে, হাতে খড়ি ডে, মুখে ভাত ডে, কান ফুটো করা ডে, নাক ফুটো করা ডে, যেগুলো আপনি গোলাপ ফুল, হাগ, চকলেট কিংবা টেডিবিয়ার দিয়ে সামলাতে পারবেন না। আত্মীয়স্বজনকে দাওয়াত দিয়ে আয়োজন করতে হবে। কোনো রকম গড়িমসি করার চেষ্টা করে ভালোবাসা টুটে-ফুটে যাওয়ার সম্ভাবনা আছে।

- বিয়ের আগে যত খুশি খাও দাও ফুর্তি কর- এই টাইপ চিন্তা। বিয়ের পরে ঘুরতে যাওয়ার ডিপিএস, বাচ্চার জন্য ডিপিএস, গয়না বানানোর ডিপিএস, হেলথ ইন্স্যুরেন্স এসব করতে করতে মানিব্যাগ পালকের মতো হালকা হয়ে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর