সোমবার, ১৪ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

দেখাদেখির ফলাফল

ইকবাল খন্দকার

দেখাদেখির ফলাফল

আইডিয়া ও ডায়ালগ : তানভীর আহমেদ ► কার্টুন : কাওছার মাহমুদ

আমি বললাম, কীভাবে আবার! বেশি বেশি গাছ লাগালে বেশি বেশি কাঠ পাওয়া যাবে। আর বেশি বেশি কাঠ পাওয়া গেলে সবাই নরমাল চশমার পরিবর্তে কাঠের চশমা পরতে পারবে। আর কাঠের চশমা  পরলে যেটা হবে, কিচ্ছু দেখা যাবে না। আর যখন দেখার ব্যাপারটাই থাকবে না, তখন দেখাদেখির ব্যাপারও থাকবে না।

আমার একটা ঘটনা মনে পড়ে গেল। স্কুলজীবনের ঘটনা। আমার এক বোকা বন্ধু একবার এক পরীক্ষায় বিস্তর নম্বর পেয়ে গেল। বলা যায় ১০০-এর মধ্যে ১০০-ই পেয়ে গেল। স্যাররা তো অবাক। ক্লাসের সবাই অবাক। একটা গাধা হঠাৎ করে এত নম্বর কীভাবে পায়? হালকা তদন্ত হলো। দেখা গেল রোল নম্বর ঠিক থাকলেও নামের জায়গায় ঠিক নেই। কিন্তু নাম ঠিক না থাকার কী কারণ? হালকা তদন্তের পর আরেকটু গাঢ় তদন্ত করা হলো। জানা গেল, বোকা বন্ধু আরেকজনের খাতা দেখে লিখেছে। ফার্স্টবয়ের খাতা থেকে প্রশ্নোত্তর নিজের খাতায় তো লিখেছেই, এমনকি তার নামটা পর্যন্ত লিখে ফেলেছে। মোটকথা হচ্ছে, দেখাদেখি কাকে বলে!

আমার এক বড়ভাই বললেন, দেখাদেখির বিষয়টা সবচেয়ে বেশি চলে আমার সংসারে। আমি আর আমার বউ, আমরা দুজনে সারা দিনই দেখাদেখি করি। আমি বললাম, বাহ! আপনাদের মধ্যে তো খুব মিল! বড়ভাই বললেন, এখানে মিলের কী দেখলি? আমরা দেখাদেখি করি অন্য কারণে। তোর ভাবি আমাকে দেখে, কারণ তার সন্দেহ আমি অন্য কোনো মেয়ের সঙ্গে মোবাইলে ফুসুরফাসুর করতে পারি। নজর না রাখলে সর্বনাশ। আর আমি তোর ভাবিকে দেখি, কারণ আমি যদি তার দিকে বারবার না তাকাই, সে মনে করে তার সাজগোজ বুঝি আমার পছন্দ হচ্ছে না। এসব কারণে সারা দিনই আমরা দেখাদেখি করি। মানে একজন দেখি আরেকজনকে। বলা যায় বাধ্যতামূলক দেখা আরকি।

আমার এক প্রতিবেশী বলল, দেখাদেখি জিনিসটা একটা রোগ। এই রোগের কারণে মানুষের মধ্যে নকলের প্রবণতা বাড়ে। মানে মানুষ সবসময় তালে থাকে কে কাকে নকল করবে, কারটা দেখে নিজের মধ্যে নিয়ে আসবে। এই রোগের কি কোনো প্রতিকার নেই? আমি বললাম, প্রতিকার অবশ্যই আছে। প্রতিকারটা হচ্ছে, বেশি করে গাছ লাগাতে হবে। আমার কথা শুনে প্রতিবেশী তো অবাক, এটা বলেন কী ভাই! বেশি করে গাছ লাগালে দেখাদেখি রোগ ভালো হবে, এই প্রেসক্রিপশন আপনাকে কে দিল? আমি বললাম, কেউ দেয়নি। আমি নিজে নিজেই তৈরি করেছি। প্রতিবেশী জানতে চাইলেন, কীভাবে? আমি বললাম, কীভাবে আবার! বেশি বেশি গাছ লাগালে বেশি বেশি কাঠ পাওয়া যাবে। আর বেশি বেশি কাঠ পাওয়া গেলে সবাই নরমাল চশমার পরিবর্তে কাঠের চশমা পরতে পারবে। আর কাঠের চশমা পরলে যেটা হবে, কিচ্ছু দেখা যাবে না। আর যখন দেখার ব্যাপারটাই থাকবে না, তখন দেখাদেখির ব্যাপারও থাকবে না। আমার এক বন্ধু বলল, দুনিয়ার সবাই দেখাদেখি করুক। আমি দেখাদেখি করব না। এতে মাসে আমার ৩০০ টাকাও বেঁচে যাবে। আমি অবাক হয়ে বললাম, দেখাদেখি করবি না ঠিক আছে। কিন্তু ৩০০ টাকা বেঁচে যাওয়ার বিষয়টা তো বুঝলাম না। বন্ধু বলল, বিষয় তেমন কিছু না। আমার এলাকায় ডিশ ভাড়া ৩০০ টাকা। তো আমি যদি বাসার ডিশলাইন কেটে দিই আর যদি টিভি না দেখি, তাহলে দেখাদেখির কিছু থাকল? এমনও হতে পারে, টিভি বাদ দিয়ে রেডিও ধরতে পারি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর