শনিবার, ২১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
বিশ্ব জুড়ে বাংলাদেশ

মার্কিন কংগ্রেসে প্রথম বাংলাদেশি মুসলিম রিপাবলিকান

ড. মোহাম্মদ আলী ভূঁইয়া

সাইফ ইমন

মার্কিন কংগ্রেসে প্রথম বাংলাদেশি মুসলিম রিপাবলিকান

আমেরিকায় ১৬২ বছর আগে প্রতিষ্ঠিত একটি রাজনৈতিক দল ১৮৫০ সালের মাঝামাঝিতে ‘রিপাবলিকান পার্টি’ নামে আত্মপ্রকাশ করে। গণতন্ত্র প্রতিষ্ঠায় এর ১১ বছরের মাথায় আব্রাহাম লিংকন আমেরিকায় প্রথম রিপাবলিকান প্রেসিডেন্ট নির্বাচিত হন। দলটির আরেক নাম ‘গ্র্যান্ড ওল্ড পার্টি’। আর এ দলটির হয়ে ঢাকার ছেলে অর্থনীতিবিদ ড. মোহাম্মদ আলী ভূঁইয়া জর্জিয়া অঙ্গরাজ্যে মার্কিন কংগ্রেসের সদস্য হওয়ার দৌড়ে ট্র্যাকে নামতে যাচ্ছেন। দলীয় মনোনয়ন পেলেই রচিত হবে ইতিহাস। আগের সব বিশ্লেষণ বলছে, জর্জিয়া অঙ্গরাজ্যে রিপাবলিকানদের দাপট বরাবরই বেশি। সে অনুযায়ী মোহাম্মদ আলী ভূঁইয়া যদি দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন লাভে সক্ষম হন, তাহলে তার বিজয় ঠেকিয়ে রাখা সম্ভব হবে না বলে রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন।

 

মার্কা চাই হাতি

দলের মনোনয়ন নিয়ে মার্কিন কংগ্রেস সদস্য হতে পারলেই বিশ্বের দরবারে যুক্ত হবে আরও একজন বাংলাদেশির সাফল্য। তখন পত্রিকায় শিরোনাম হতেই পারে হাতির পিঠে চড়ে বাংলাদেশের মার্কিন মুল্লুক জয়। কারণ, রিপাবলিকানদের প্রতীকই হচ্ছে হাতি। ১৮৭৪ সালে সাপ্তাহিক হার্পার এ প্রকাশিত হয় থমাস নেস্ট এর একটি রাজনৈতিক কার্টুন, যেখানে হাতির ছবি ছিল। পরবর্তীতে এই হাতিই হয় রিপাবলিকানদের প্রতীক। বর্তমানে রিপাবলিকান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রশাসনে বিভিন্ন গুরুত্বপূর্ণ মনোনয়ন সম্পন্ন করেছেন। এরই ধারাবাহিকতায় জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় ষষ্ঠ কংগ্রেসনাল ডিস্ট্রিকের কংগ্রেসম্যান টম প্রাইসকে ট্রাম্প প্রশাসনের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে মনোনয়ন দেওয়ায় শিগগিরই আসনটি শূন্য হবে। এরই সুযোগে মার্কিন কংগ্রেসে রিপাবলিকান সদস্য হওয়ার চরিত্রে অবতীর্ণ হলেন ড. মোহাম্মদ আলী ভূঁইয়া। রিপাবলিকানদের এ আসনের বিশেষ নির্বাচন অনুষ্ঠিত হবে। এখানেই গত ১৩ জানুয়ারি শুক্রবার প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেন বাংলাদেশি-আমেরিকান ড. মোহাম্মদ আলী। স্বাস্থ্যমন্ত্রী হিসেবে সিনেটে চূড়ান্ত অনুমোদন লাভের পরই জর্জিয়া রাজ্যের গভর্নর নাথান ডিল ঘোষণা করবেন বিশেষ নির্বাচনের তারিখ।

 

প্রাধান্য পাবে ভোটারদের স্বার্থ

কংগ্রেস সদস্য নির্বাচিত হলে ভোটারদের স্বার্থেই কাজ করবেন বলে জানান ড. মোহাম্মদ আলী ভূঁইয়া। তিনি মনে করেন বিশেষ সুবিধাবাদী গোষ্ঠীর স্বার্থ রক্ষার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে ওয়াশিংটন। সাধারণ মানুষের কল্যাণে কেউই এখন আর কাজ করেন না। তাই এখন সবাইকে সাধারণ মানুষের কল্যাণে মনোনিবেশ করতে হবে। তিনি বলেন, কংগ্রেসে পাঠাতে হবে সৎ এবং অভিজ্ঞতাসম্পন্ন লোকদের। এরা হতে পারেন ব্যবসায়ী অথবা শিক্ষাবিদ অথবা সমাজকর্মে যারা পরীক্ষিত। যারা নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী তার ভোটারদের স্বার্থকে প্রাধান্য দেবেন।’

প্রথম বাংলাদেশি রিপাবলিকান

এবারই প্রথম কোনো বাংলাদেশি রিপাবলিকান তাঁবুর ভিতর প্রবেশ করতে যাচ্ছে।

এর আগে কোনো বাংলাদেশিকে রিপাবলিকান দলের সদস্য হিসেবে দেখা যায়নি। তবে আটলান্টা সিটির সপ্তম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের কংগ্রেসম্যান হওয়ার জন্য গত নভেম্বরের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হয়েছিলেন আরেক বাংলাদেশি শিক্ষাবিদ ড. রশীদ মালিক। তিনি রিপাবলিকান প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন ৪০% ভোট পেয়ে।

 

প্রথম মুসলিম রিপাবলিকান

ড. মোহাম্মদ আলী ভূঁইয়া নিজের নাম ঘোষণার পরই বিশ্বের মূলধারার সব মিডিয়ায় গুরুত্বের সঙ্গে ব্যাপক প্রচারণা পাচ্ছেন। কারণ, রিপাবলিকান পার্টি থেকে এখন পর্যন্ত কোনো মুসলমান কখনই কংগ্রেসে প্রতিদ্বন্দ্বিতা করেননি। এবারই প্রথম রিপাবলিকান পার্টির রাজনৈতিক ইতিহাসে নতুন এই সংযোজন আসছে। তবে আগেই বলা হয়েছে। সব কিছুর আগে দলীয় মনোনয়ন পাওয়াটাই সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়। 

 

রয়েছেন দলীয় স্বতন্ত্রবিরোধী প্রতিদ্বন্দ্বী

দলীয় প্রতিদ্বন্দ্বীসহ ড. মোহাম্মদ আলী ভূঁইয়ার সামনে রয়েছেন স্বতন্ত্র পার্থী এবং ডেমোক্রেটিক প্রার্থী। সর্বশেষ তথ্য বলছে, এই আসনে রিপাবলিকান পার্টি থেকেই আরও ৪ প্রার্থীর নাম শোনা যাচ্ছে। তবে গত ১৪ জানুয়ারি পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কারও ঘোষণা আসেনি। এরা হলেন নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ন্যাশনাল ডাইভার্সিটি কোয়ালিশন’র প্রধান ব্রুস লেভেল, জর্জিয়া অঙ্গরাজ্যের সাবেক সেক্রেটারি করেন হ্যান্ডেল, অঙ্গরাজ্য সিনেটর জাডসন হিল এবং সাবেক স্টেট সিনেটর ড্যান মুডি। স্বতন্ত হিসেবে যার নাম শোনা গেছে তিনি হলেন যোসেফ পোন্ড। এ ছাড়া বিরোধী ডেমোক্রেটিক পার্টি থেকেও ৪ জনের নাম শোনা যাচ্ছে। তারা হলেন— সাবেক স্টেট রিপ্রেজেনটেটিভ স্যালি হারেল, অ্যাটর্নি যোশ ম্যাকলোরিন, জ্যান অসোফ এবং সাবেক স্টেট সিনেটর রোন স্লোটিন।

 

আমেরিকায় নাগরিকত্ব

২০০০ সালে আমেরিকার নাগরিকত্ব অর্জন করেন ড. মোহাম্মদ আলী ভূঁইয়া ও তার স্ত্রী শামীমা। এই দম্পতির রয়েছ ২৭ বছর বয়সী ছেলে অভি। এর আগে ১৯৮৬ সালে স্বপ্নের দেশ আমেরিকায় প্রথম পা রাখেন ড. মোহাম্মদ আলী। এখানে এসে ভর্তি হন জর্জিয়া স্টেইট বিশ্ববিদ্যালয়ে। ২০১৫ সালে বিখ্যাত জর্জিয়া ট্রেন্ড ম্যাগাজিন ড. মোহাম্মদ আলীকে ‘নোটেবল জার্জিয়ান’ হিসেবে নামকরণ করে।

 

জন্ম ও বেড়ে ওঠা

ঢাকা জেলার জয়দেবপুরে জন্মগ্রহণ করেন ড. মোহাম্মদ আলী। এসএসসি পাস করেন মানিকগঞ্জ হাইস্কুল থেকে। এরপর ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করার পর ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

সর্বশেষ খবর